ঢাকা, ২৮ মে ২০২৪, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিঃ

খেলা

মুশফিকের সেঞ্চুরিতে বাংলাদেশের রেকর্ড সংগ্রহ

স্পোর্টস রিপোর্টার

(১ বছর আগে) ২০ মার্চ ২০২৩, সোমবার, ১:৪১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৪২ পূর্বাহ্ন

mzamin

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড গড়েছিল বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে নতুন রেকর্ড গড়লো টাইগাররা। ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ এখন ৩৪৯ রান। রেকর্ড সংগ্রহের ম্যাচে ক্যারিয়ারের ৯ম সেঞ্চুরি করেন মুশফিকুর রহীম। অপরাজিত সেঞ্চুরি হাঁকাতে ৬০ বলে ১৪ চার ও ২ ছক্কা হাঁকান মিস্টার ডিপেন্ডেবল। ৭০’র কোঠা ছুঁয়েছেন দু’জন। ৭৭ বলে ৩ চার ও ২ ছক্কায় ৭৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন নাজমুল হোসেন শান্ত। ৭১ বলে ৩টি করে চার-ছক্কায় ৭০ রান করেন লিটন দাস। এছাড়া তাওহীদ হৃদয় ৪৯, তামিম ইকবাল ২১ এবং সাকিব আল হাসান ১৭ রান করেন।
আয়ারল্যান্ডের গ্রাহাম হিউম ১০ ওভারে ৫৮ রান দিয়ে ৩ উইকেট নেন। একটি করে উইকেট পান মার্ক অ্যাডায়ার ও কার্টিস ক্যাম্ফার।

হৃদয়-মুশফিকের দৃঢ়তায় ২৫০ পার বাংলাদেশের

দলীয় ১৮২ রানে সাকিব আল হাসান (১৭) ফেরেন।

বিজ্ঞাপন
দলীয় সংগ্রহে ৮ রান যোগ করে সাজঘরের পথ ধরেন নাজমুল হোসেন শান্ত (৭৩)। দ্রুত দুই উইকেট হারানোর পর ব্যাট হাতে হাল ধরেন তাওহীদ হৃদয় ও মুশফিকুর রহীম। ৪১.২ ওভার শেষে দুই ব্যাটারের জুটি ৬১ রান। আর বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ২৫২ রান। তাওহীদ ২৬* এবং  মুশফিক ৩৫* রান নিয়ে ক্রিজে আছেন। 

লিটনের পর শান্ত’র ফিফটি

ওয়ানডে ক্যারিয়ারের ৮ম ফিফটির দেখা পেলেন লিটন দাস। হাফসেঞ্চুরি হাঁকিয়ে ব্যক্তিগত সংগ্রহে আরও ২০ রান যোগ করে ফিরলেন টাইগার ওপেনার। ২৬তম ওভারের শেষ বলে কার্টিস ক্যাম্ফারের শিকার হওয়ার আগে ৭১ বলে ৩ চার ও ৩ ছক্কায় ৭০ রানে আউট হন লিটন। ২৮.২ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ১৬০ রান বাংলাদেশের। ৬২ বলে ৫৮* রান নিয়ে ক্রিজে আছেন নাজমুল হোসেন শান্ত। 

লিটনের ফিফটি

ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে ফর্মে ফেরার আভাস দেন লিটন দাস। ইংলিশদের হোয়াইটওয়াশ করার ম্যাচে ৭৩ রান করেন টাইগার ওপেনার। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে অবশ্য বেশিদূর এগোয়নি লিটনের ইনিংস। ২৬ রানে আউট হন তিনি। এবার সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ফিফটি হাঁকালেন লিটন। ২০.৩ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ১০৯ রান বাংলাদেশের। ৫৫ বলে ২ চার ও ৩ ছক্কায় ৫৬* রান নিয়ে ক্রিজে আছেন লিটন। ৩১* রান নিয়ে অপরাজিত নাজমুল হোসেন শান্ত। 

২৩ রানে ফিরলেন তামিম

দেখেশুনে ব্যাটিং করে ইনিংস লম্বা করছিলেন তামিম ইকবাল। তবে ক্রিজে থিতু হতে পারলেন না টাইগার অধিনায়ক। ১০ম ওভারের শেষ বলে সিঙ্গেল নিতে গিয়ে কাটা পড়লো তামিমের উইকেট। সাজঘরে ফেরার আগে ৩১ বলে ৪ বাউন্ডারিতে ২৩ রান করেন তামিম। ১১ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ৪৭ রান বাংলাদেশের। 

টাইগারদের সাবধানী শুরু

সিরিজ জয়ের মিশনে ব্যাটিংয়ে নেমে সাবধানী শুরু করেছেন টাইগারদের দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন কুমার দাস। ধীরে-সুস্থে ব্যাট চালিয়ে ৫ ওভার শেষে স্কোরবোর্ডে ১৪ রান তুলেছেন দুজন। তামিম ৭* এবং লিটন ৭* রান নিয়ে ক্রিজে আছেন। 

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

সিরিজ জয়ের ম্যাচে আয়ারল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ। আর সিরিজ রক্ষার ম্যাচে টসে জিতে টাইগারদের আগে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছেন আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি। 
 
বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহীম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, ইয়াসির আলী, তাওহীদ হৃদয়, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন,  নাসুম আহমেদ এবং হাসান মাহমুদ। 

আয়ারল্যান্ড একাদশ
পল স্টার্লিং, স্টিফেন ডোহেনি, অ্যান্ড্রু বালবার্নি (অধিনায়ক), হ্যারি টেক্টর, লরকান টাকার, ম্যাথিউ হাম্ফ্রিস, জর্জ ডকরেল, কার্টিস ক্যাম্ফার, অ্যান্ডি ম্যাকব্রায়ান, মার্ক অ্যাডায়ার ও গ্রাহাম হিউম।
 

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status