ঢাকা, ১৪ জুলাই ২০২৪, রবিবার, ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৭ মহরম ১৪৪৬ হিঃ

ভারত

ভারতে মারণ ইনফ্লুয়েঞ্জা ভাইরাস, মৃত্যু ২

বিশেষ সংবাদদাতা, কলকাতা

(১ বছর আগে) ১১ মার্চ ২০২৩, শনিবার, ১১:১৯ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ২:৫৫ অপরাহ্ন

mzamin

অ্যাডিনো ভাইরাসের লাল সংকেত এখনও জারি। এরইমধ্যে ভারতে নতুন মারণ ইনফ্লুয়েঞ্জা ভাইরাস মিললো। কর্ণাটক এবং হায়দরাবাদে দুই ব্যক্তির ইতিমধ্যেই মৃত্যু হয়েছে এই মারণ রোগে। তাদের রক্তের নমুনা পরীক্ষায় মারাত্মক এইচ-থ্রি এন-টু ভাইরাসের সন্ধান মিলেছে।  ভারতের স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মন্ডব্য সব রাজ্যগুলিকে সতর্ক করে একটি বার্তা পাঠিয়েছেন। আজ শনিবার বিকেলে তিনি মন্ত্রী পর্যায়ের একটি গুরুত্বপূর্ণ বৈঠকও ডেকেছেন। 
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ইনফ্লুয়েঞ্জার চারটি ধরণ আছে-এ, বি, সি এবং ডি। জানুয়ারি থেকে মার্চের মধ্যে ‘এ’ টাইপের ইনফ্লুয়েঞ্জা দেখা যায়।  এই ‘এ’ টাইপের  একটি মারাত্মক সাব-ভ্যারিয়েন্ট হলো এইচ-থ্রি এন-টু। যেটি এবার ভারতে দেখা গেছে। প্রবল কাশি সঙ্গে জ্বর এবং শ্বাসকষ্ট এই ভাইরাসের  লক্ষণ।

বিজ্ঞাপন
ঋতু পরিবর্তনের ক্ষেত্রে এমন হচ্ছে -এই ভ্রান্ত ধারণা রোগটিকে বাড়িয়ে দিচ্ছে। এই অসুখের বিশেষ ওষুধের জন্য তৎপর হয়েছে কেন্দ্রীয় সরকার। 
এদিকে নাইসেড-এর রিপোর্টে দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গে অ্যাডিনো ভাইরাসের প্রকোপ সবচেয়ে বেশি। ৩৮ শতাংশ এই ভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে রাজ্যেটিতে। এরপরই ১৯ শতাংশ নিয়ে অবস্থান তামিলনাড়ুর। কর্নাটকে ১৩, দিল্লিতে ১১ এবং মহারাষ্ট্রে পাঁচ শতাংশ অ্যাডিনো ভাইরাসের সংক্রমণ মিলেছে।

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

   

ভারত সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status