ঢাকা, ২৮ মে ২০২৪, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিঃ

ভারত

হিনডেনবার্গ রিসার্চের পেছনের আসল মানুষটির কাহিনী

বিশেষ সংবাদদাতা, কলকাতা

(১ বছর আগে) ৮ ফেব্রুয়ারি ২০২৩, বুধবার, ১০:৪৫ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ২:১৭ অপরাহ্ন

mzamin

নাথান অ্যান্ডারসন নামটি কয়েক বছর আগে অজানা ছিল বিশ্বের কাছে। দিন বিশেক আগেও ভারতীয়রা কেউ চিনতো না নাথান অ্যান্ডারসনকে। হিনডেনবার্গ রিসার্চ রিপোর্ট সামনে আসতেই এসেছে নাথানের নাম। কারণ তিনিই হিনডেনবার্গ-এর প্রতিষ্ঠাতা। তার রিসার্চ রিপোর্ট সামনে আসতেই আট বছরে আট বিলিয়ন ডলার থেকে ১৪০ বিলিয়ন ডলারের সম্পত্তির অধিকারী আদানিদের গদি টলমল করে উঠেছে। বিশ্বের ধনী তালিকায় তিন থেকে ২০-এর  নিচে নেমে গেছেন আদানি সাম্রাজ্য’র অধিশ্বর গৌতম আদানি।

আমেরিকার ম্যানহাটানে একটি ছোট অ্যাপার্টমেন্টে বাস করেন নাথান অ্যান্ডারসন। হিনডেনবার্গ রিসার্চ-এর মালিক। কানেকটিকাট এর বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক ব্যবসা বিষয়ে ডিগ্রি নেয়ার পর চাকরি নেন ফাকসেট রিসার্চ সিস্টেম ইনকর্পোরেটে। একসময় ইসরাইলে  জীবিকা নির্বাহের জন্য অ্যাম্বুলেন্সও চালিয়েছেন নাথান।  ২০২০ সালে ওয়াল স্ট্রিট জার্নালকে একটি সাক্ষাৎকার দিয়ে নাথান বলেন- চাকরি আমার জীবনের লক্ষ্য নয়।

আমেরিকার শিল্পপতি বারনি মা ডক এর সাম্রাজ্য তছনছ করা হ্যারি মার্কপলস সবসময়ই আদর্শ ছিলেন নাথানের।

বিজ্ঞাপন
সেই আদর্শে অনুপ্রাণিত হয়ে ২০১৭ সালে নাথান অ্যান্ডারসন প্রতিষ্ঠা করেন হিনডেনবার্গ রিসার্চ। বিভিন্ন শিল্পগোষ্ঠীর ইকিউটি, ক্রেডিট এবং ভেরিভাটি নিয়ে গবেষণা যাদের কাজ। ১৯০৬ সালের ৬ মে  হিনডেনবার্গ নামে একটি যাত্রীবাহী জার্মান বিমান ভেঙে পড়েছিল নিউ জার্সির আকাশে। ক্রু সমেত ৩৬ জন যাত্রীই নিহত হন। সেই হিনডেনবার্গ-এর নামে সংস্থার নাম রেখেছেন নাথান। এ যাবৎ ১৬টি কোম্পানির জালিয়াতি নিয়ে রিসার্চ করে তাদের অনাবৃত করেছেন নাথান। ২০২০ সালে নিকোলা কর্পোরেশনের পর্দা ফাঁস করেন নাথান। এক ধাক্কায় তিন হাজার ৪০০ কোটি ডলার থেকে ১৪০ কোটি ডলারে নেমে আসে নিকোলা। ইলন মাস্ক এর টেসলা কোম্পানির উৎপাদিত ট্রাক এর সঙ্গে পাল্লা দিয়েছিল নিকোলা। নাথানের পেছনে কি মাস্ক- এই তথ্য এখন সাড়া ফেলেছে অর্থনৈতিক বিশ্বে।

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

   

ভারত সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status