ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

মৃত্যুপুরী তুরস্ক, সিরিয়া

ভূমিকম্পে ৫০০০ মানুষের মৃত্যু, লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা

মানবজমিন ডেস্ক

(১ বছর আগে) ৭ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ১০:১০ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০১ পূর্বাহ্ন

mzamin

সোমবারের ভয়াবহ ভূমিকম্পে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে তুরস্ক ও সিরিয়া। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। প্রতি আপডেটেই শত শত নতুন মৃত্যু যুক্ত হচ্ছে। সর্বশেষ হিসেব অনুযায়ী, দুই দেশে প্রায় ৫০০০ মানুষের মৃত্যু হয়েছে এই ভূমিকম্পে। আহত হয়েছেন আরও ২০ হাজারের বেশি। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়েছে, শুধু তুরস্কেই ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন ৩ হাজার ৩৮১ জন।  বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও সতর্ক করে বলেছে এ সংখ্যা আটগুণ পর্যন্ত বাড়তে পারে। এখন পর্যন্ত দেশটিতে ১১ হাজারের বেশি ভবন ধস ও ক্ষতিগ্রস্থ হওয়ার খবর পাওয়া গেছে। ডব্লিউএইচও কর্মকর্তা ক্যাথরিন স্মলউড বার্তা সংস্থা এএফপিকে বলেন, ভূমিকম্পের কারণে বহু মানুষ তাদের বাড়িঘর হারিয়েছে। তাদের থাকার কোন জায়গা নেই।

বিজ্ঞাপন
তুষারপাতের কারণে তীব্র ঠান্ডায় তাদের জন্য বিপদ আরো বাড়বে বলে তিনি উল্লেখ করেন।

দুই দেশেই হাজার হাজার ভবন ধসে পড়েছে। বারো তলা বিল্ডিংও মাটির সাথে মিশে গেছে, রাস্তা ধসে গেছে। চোখ যতদূর যায় ততদূর পর্যন্ত শুধু ধ্বংসস্তুপের পাহাড় দেখা যাচ্ছে। সিরিয়ায় মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। ধ্বংসস্তূপের মধ্যে আটকা পড়ে আছেন অসংখ্য মানুষ। তাদের কী অবস্থা তা অনিশ্চিত।  সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বেরিয়ে আসছে মৃতদেহ। এ সংখ্যা কোথায় গিয়ে থামে তা অজানা। 

ভূমিকম্পের পরে শতাধিক আফটারশক রেকর্ড করা হয়েছে।  সোমবার ভোরবেলা যখন ঘড়িতে সময় প্রায় ৪টা, ঠিক তখনই এই ৭.৯ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। বেশির ভাগ মানুষ গভীর ঘুমে আচ্ছন্ন। বহুতল ভবন ধসে পড়ে ঘুমন্ত মানুষের উপর। মোমের মতো ধসে পড়েছে একাধিক ভবন। সঙ্গে সঙ্গে লাশ। লাশ আর লাশ। চারদিকে শুধু লাশ। এত লাশের ভার নিয়ে দেশ দু’টির আকাশ বাতাস ভারী হয়ে উঠেছে। যারা বেঁচে আছেন, হতাশায় তাদের চোখ-মুখ ফ্যাকাশে হয়ে গেছে। বুঝে উঠতে পারছেন না যে, এখনো বেঁচে আছেন। ভয়াবহ এই ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ার বিস্তৃত এলাকা মাটির সঙ্গে মিশে গেছে। কম্পন অনুভূত হয়েছে মিশর, নেবানন, সাইপ্রাস থেকেও। 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status