ঢাকা, ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ শাওয়াল ১৪৪৫ হিঃ

অনলাইন

গণিত এবং ইংরেজি পরীক্ষায় ১০ বছর বয়সীদের চেয়ে খারাপ পারফরম্যান্স করলেন লন্ডনের এমপিরা

মানবজমিন ডিজিটাল

(১ বছর আগে) ৯ ডিসেম্বর ২০২২, শুক্রবার, ৫:৫৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৩৪ পূর্বাহ্ন

mzamin

ইউনাইটেড কিংডমের সংসদ সদস্যরা সম্প্রতি ক্লাস সিক্সের  SAT পরীক্ষায় বসেছিলেন। দ্য গার্ডিয়ানের একটি রিপোর্টের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে,  ব্রিটেনের এমপিরা ১০ বছর বয়সীদের চেয়েও  কম স্কোর করেছেন। অপ্রয়োজনীয় পরীক্ষা বাতিল করার দাবি জানিয়ে ওয়েস্টমিনস্টারে 'মোর দ্যান এ স্কোর' দ্বারা সংগঠিত  একটি প্রচারাভিযানের আয়োজন করা হয়েছিলো।  স্কুলে অনাবশ্যক টেস্ট নেওয়া বন্ধ হোক, বাচ্চাদের পরীক্ষাভীতি দূর করতে এই ক্যাম্পেনের আয়োজন করা হয়েছিল। পরীক্ষাটির দেখাশোনার দায়িত্বে ছিলো ১১ বছর বয়সীরা। কমন্স শিক্ষা নির্বাচন কমিটির চেয়ারম্যান রবিন ওয়াকার সহ এমপিরা পরীক্ষায় বসেছিলেন।  সাংসদদের পরীক্ষা নিয়ে সরকারি স্তরে কিছু বলা না হলেও, রবিন ওয়াকার বলেছেন, এই পরীক্ষা দেয়ার পরেই বুঝতে পেরেছি, বাচ্চাদের ওপর কতটা চাপ পড়ে। পরীক্ষা খুবই কঠিন ছিল,  পরীক্ষাহলের টানটান উত্তেজনায় সকলেরই মাথা গুলিয়ে গিয়েছিল।

দ্য গার্ডিয়ানের মতে,  এই পরীক্ষায়  পার্লামেন্টারিয়ানদের ক্রস-পার্টি গ্রুপের মাত্র ৪৪ শতাংশ গণিতে  এবং ৫০ শতাংশ ইংরেজি ব্যাকরণে  প্রত্যাশিত মান অর্জন করেছে। বাকিরা লিখতেই পারেননি। আউটলেট অনুসারে, এই বছর ১০ এবং ১১ বছর বয়সীদের মধ্যে ৫৯ শতাংশ গণিত, পড়া এবং লেখার SATS পরীক্ষায় প্রত্যাশিত মান অর্জন করেছে।

বিজ্ঞাপন
২০১৯ সালে শেষবার এই পরীক্ষাটি পরিচালিত হয়েছিল। যার মধ্যে  ৬৫ শতাংশ - প্রত্যাশিত স্কোর অর্জন করেছিল। 

পরীক্ষায় বসার পর এমপিরা বুঝতে পেরেছেন পরীক্ষাগুলি শুধুমাত্র স্কুলের বিচার করে কিন্তু বাচ্চাদের শেখার ক্ষেত্রে সাহায্য করে না। তবে এর পরেও স্কুলগুলিতে ঘন ঘন পরীক্ষা নেয়ার নিয়ম বন্ধ হবে কি-না জানা নেই। চেষ্টা করা হবে বলে জানিয়েছেন,  শিক্ষা নির্বাচন কমিটির চেয়ারম্যান রবিন ওয়াকার। তবে তিনি  ১০ থেকে ১১বছর বয়সীদের জন্য পরীক্ষার সংস্কারের প্রয়োজনীয়তা স্বীকার করেছেন। রবিন ওয়াকারের মতে, আমরা চাই  শিশুদের পড়ার প্রতি ভালবাসা জন্মাক , তারা যেন পরীক্ষার পেছনে না ছোটে। 

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status