ঢাকা, ৭ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ রজব ১৪৪৪ হিঃ

অনলাইন

বায়ু দূষণের জেরে চীনে প্রতি বছর মাতৃগর্ভেই মারা যাচ্ছে ৬৪ হাজার শিশু

(২ মাস আগে) ৬ ডিসেম্বর ২০২২, মঙ্গলবার, ৭:৩২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৪ পূর্বাহ্ন

mzamin

ফাইল ফটো

চীনের দূষিত বাতাসে প্রতি বছর মাতৃগর্ভে থাকাকালীন ৬৪ হাজার শিশুর মৃত্যু হচ্ছে। এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। গত ১০ বছর বা তারও বেশি সময় ধরে বেইজিং দূষণ নিয়ন্ত্রণের জন্য প্রচেষ্টা চালানো সত্ত্বেও পরিসংখ্যানগুলি এতুটুকু পাল্টায়নি। গবেষণায় ১৩৭টি দেশের কথা  বিশ্লেষণ করা হয়েছে। যেখানে দেখা গেছে যে ২০১৫ সাল থেকে   ল্যাটিন আমেরিকা, এশিয়া, আফ্রিকায় ৪০% মৃত শিশুর জন্ম হয়েছে।  বৈজ্ঞানিক জার্নালে নেচার কমিউনিকেশনস-এ প্রকাশিত সমীক্ষা অনুসারে, বিশ্বের ৯৮% মৃত সন্তানের জন্ম হয়, এমন সমস্ত দেশকে বিশ্লেষণ করা গবেষণায়, ভ্রূণের মৃত্যুর ভিত্তিতে চীন চতুর্থ স্থানে রয়েছে। জু তাও-এর নেতৃত্বে পিকিং ইউনিভার্সিটির গবেষকরা জানাচ্ছেন গত দশকে বায়ু দূষণ নিয়ন্ত্রণে চীনা কর্তৃপক্ষের গৃহীত পদক্ষেপগুলি এই ধরনের মৃত্যুর সংখ্যা কিছুটা হলেও হ্রাস করেছে। 

জু বলেছেন -''১৩৭টি দেশের মধ্যে কিছু উন্নত বায়ুর গুণমান (যেমন চীন) মৃতপ্রসবের বৈশ্বিক বোঝাকে হ্রাস করতে পারে। অতএব, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বায়ুর গুণমান লক্ষ্যমাত্রা পূরণ করে মৃতপ্রসব প্রতিরোধ করতে পারে। যদিও কিভাবে দূষিত বায়ু মৃতপ্রসবের জন্য দায়ী তা ব্যাপকভাবে পরিচিত, এটিই প্রথম গবেষণা যা রেকর্ড করা ভ্রূণের মৃত্যুর সঠিক সংখ্যা গণনা করার জন্য পরিচালিত হয়েছে। ২০২০ সালের একটি প্রতিবেদনে, ইউনিসেফ ঘটনাটিকে একটি "উপেক্ষিত ট্র্যাজেডি" হিসাবে বর্ণনা করেছে।

বিজ্ঞাপন
সামগ্রিক সমীক্ষায় দেখা গেছে যে PM ২.৫-এর সংস্পর্শে ১০µg/m3 বৃদ্ধির ফলে মৃতপ্রসবের হার ১১% বৃদ্ধি পেয়েছে। 

গবেষকরা দাবি করেছেন যে দূষণের কণাগুলি যখন প্ল্যাসেন্টার মধ্য দিয়ে যায় তখন তারা "ভ্রূণের অপরিবর্তনীয় ক্ষতি" করে। এটি ভ্রূণে অক্সিজেন সংক্রমণে ব্যাঘাত ঘটায় বলেও সন্দেহ করা হচ্ছে। গবেষণার শীর্ষস্থানীয় লেখক ঝু টং বলেছেন -"সাম্প্রতিক বছরগুলিতে, চীন বায়ু দূষণ নিয়ন্ত্রণের জন্য কঠোর পরিশ্রম করছে এবং এর ফলে বায়ুর গুণমানে দ্রুত উন্নতি হয়েছে, যা গর্ভবতী নারী এবং শিশুদের স্বাস্থ্য সুরক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে, এখনও প্রচুর সংখ্যক গর্ভবতী নারী বায়ু দূষণের সংস্পর্শে রয়েছেন।''

সূত্র: wionews.com

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status