ঢাকা, ১৭ মে ২০২২, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল ১৪৪৩ হিঃ

খেলা

৩০ মিনিটেই ‘পাস’ সাকিব

স্পোর্টস রিপোর্টার, চট্টগ্রাম থেকে
১৫ মে ২০২২, রবিবার

ধারণা করা হচ্ছিল  ব্যাট হাতে হয়তো ঘণ্টাখানেক নেটেই কাটিয়ে দেবেন সাকিব আল হাসান। কিন্তু বেরসিক বৃষ্টির হানা, এমন পরিস্থিতিতেও তিনি যেন নেট ছেড়ে বের হতেই চাচ্ছিলেন না। আকাশের দিকে তাকিয়ে রাগ-অভিমানে হতাশ ভঙ্গিতে শরীর নুয়ে মাটির দিকে তাকিয়ে রইলেন। এরপর চলে গেলেন ড্রেসিং রুমে। অনুশীলনের সুযোগ পেলেন মাত্র ৩০ মিনিট। বল করতে পারলেন না এমনকি রানিংও নয়। তবে তাতে কী, সাকিব বলে কথা! করোনাকে জয় করেছেন দারুণ মনোবল দিয়ে। তাতেই কোচ, অধিনায়ক আর টিম ম্যানেজম্যান্ট তাকে দিয়ে দিলেন পাশ মার্ক। সবকিছু ঠিক থাকলে আজ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলবেন শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে। অথচ চার দিন আগেই তিনি স্কোয়াড থেকে ছিটকে পড়েছিলেন কোভিড-১৯ আক্রান্ত হয়ে

বিজ্ঞাপন
তবে সব শঙ্কা উড়িয়ে শুক্রবার  রাতে চলে এসেছেন চট্টগ্রামে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন ফিট থাকলে আর সাকিব চাইলে তিনি খেলবেন। প্রধান কোচ বলেছিলেন শতভাগ ফিট হলেই তিনি জায়গা পাবেন একাদশে। গতকাল অধিনায়ক মুমিনুল জানিয়ে দিলেন তিনি ফিট, মাত্র আধঘণ্টা ব্যাটিংয়ে তার ওপর আস্থা রাখতে দ্বিধা করছেন না টাইগার অধিনায়ক। তিনি বলেন, ‘(ফিট) আমার কাছে তো তাই মনে হলো। সাকিব ভাইয়ের মানসিকতা অনেক দৃঢ়। উনি চাইলে উনি খেলতে পারেন। একজন খেলোয়াড়ের ব্যাটিং দেখে ফিটনেস বোঝা যায়। আপনারা তো মনে হয় আমার চেয়েও বেশি দেখেছেন। আমি ব্যাটিংয়ে ব্যস্ত ছিলাম। আমার মনে হয় উনি খেলার মতো একশ ভাগ ফিট। অধিনায়ক হিসেবে এটা আমি মনে করি।’ গতকাল সকাল থেকে বাংলাদেশ দলের টিম বাস কখন আসবে তা নিয়ে সংবাদকর্মীদের আগ্রহের শেষ ছিল না। কারণ, রাতে চট্টগ্রামে আসা সাকিব আল হাসান জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দলের সঙ্গে করবেন অনুশীলন। দেবেন ফিটনেস পরীক্ষা। সেখানে পাশ করলেই জায়গা পাবেন শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের একাদশে। তবে তার ব্যাট হাতে তুলে নিতে অনেকটা সময় লাগলো। নেটে এসে যখন তিনি দাঁড়ালেন  মাঠের সবগুলো চোখ তার দিকে। ক্যামেরার ফোকাসটাও যেন আটকে গেছে সাকিব আল হাসানের ওপর। এর মাঝে নেটের পিছনে তাকে তিক্ষ্ণদৃষ্টিতে পরখ করা প্রধান কোচ রাসেল ডমিঙ্গোকে জানিয়ে দিলেন ব্যাটিং করতে তার কোনো সমস্যা হচ্ছে না। আগের দিন প্রধান কোচ বলেছিলেন তিনি ৫০-৬০ ভাগ ফিট সাকিবকে দলে চান না। তাই সাকিব যখন ব্যাটিং করছিলেন তার চোখ আটকে ছিল এই অলরাউন্ডারের দিকে। এরই মঝে একবার কোচ জানতে চাইলেন ‘কেমন  বোধ করছ, সাকিব?’ উত্তরে সাকিব শুধু বললেন, ‘ভালো’। কিছুক্ষণ ব্যাটিংয়ের পর তিনি নিজেই প্রধান কোচকে জানালেন, ‘ব্যাটিংটা ঠিকই আছে।’ সাকিবকে নেটে থ্রো করে যাচ্ছিলেন দলের ম্যানেজার নাফিস ইকবাল। এরপর থ্রোয়াররা এসে যোগ দিলেন। বল করলেন দলের বাইরে থাকা পেসার মোহাম্মদ সাইফুদ্দিন। সাকিব তখন নিজের মতো করে ব্যাট চালিয়ে যাচ্ছিলেন। কিছুটা ক্লান্ত মনে হলেও ধীরে ধীরে যেন জেগে উঠলেন। সেই সময় তাকে  কড়া নজরে দেখছিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ছাড়াও প্যানেলের অপর দুই সদস্য হাবিবুল বাশার সুমন ও আবদুর রাজ্জাক। সবশেষ দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট খেলা হয়নি সাকিবের। 
পারিবারিক কারণে তিনি দেশে ফিরে এসেছিলেন। পারিবারিক সমস্যা কাটিয়ে ওঠায় শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্টে সিরিজে তাকে দলে রাখা হয়। বাংলাদেশ দল এই সিরিজকে সামনে রেখে ৮ই মে চট্টগ্রাম পৌঁছায়। কিন্তু সঙ্গে আসেননি সাকিব আল হাসান। খোঁজ নিয়ে জানা যায় তিনি যুক্তরাষ্ট্রে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন। বাড়তি তিন দিনের ছুটি নিয়েছেন বিসিবি থেকে। ১১ই মে তার চট্টগ্রাম এসে পর দিন থেকে অনুশীলন করার কথা। কিন্তু ১০ই মে তিনি দেশে ফিরে এসে দুই দফা করোনা টেস্ট করালে পজেটিভ আসে। তার এই সিরিজে খেলাই শঙ্কায় পড়ে। ছিটকে পড়েছিলেন প্রথম টেস্ট থেকে। কিন্তু  গেল শুক্রবার সকালেই জানা যায় তিনি করোনামুক্ত। বিসিবি প্রধান জানান, ফিট থাকলে সাকিব খেলবেন প্রথম ম্যাচেই।

 

খেলা থেকে আরও পড়ুন

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com