ঢাকা, ২৮ নভেম্বর ২০২২, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

জাপানের উপর দিয়ে মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ৯:৫৩ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৬:৩০ অপরাহ্ন

জাপানের উপর দিয়ে ব্যালিস্টিক মিসাইল ছুড়েছে উত্তর কোরিয়া। ধারণা করা হচ্ছে এটি একটি মধ্যম পাল্লার মিসাইল। জাপানের উত্তরাংশের উপর দিয়ে প্রশান্ত মহাসাগরে পড়ে মিসাইলটি। এ নিয়ে জনগণকে দ্রুত সতর্ক বার্তা পাঠায় জাপান সরকার। এতে বলা হয়, হোক্কাইদো দ্বীপের বাসিন্দারা যাতে নিরাপদে আশ্রয় নেয়। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, ২০১৭ সালের পর এবারই প্রথম জাপানের উপর দিয়ে মিসাইল ছুড়েছে উত্তর কোরিয়া। জাতিসংঘ উত্তর কোরিয়ার সব ধরণের মিসাইল কার্যক্রম নিষিদ্ধ করেছে। তবে সেসব নিষেধাজ্ঞা পাত্তা দিচ্ছে না দেশটি। ২০২২ সালে একের পর এক অস্ত্র পরীক্ষা করে চলেছে পিয়ংইয়ং। মঙ্গলবার জাপান সরকার স্থানীয় সময় সকাল সাড়ে সাতটায় একটি সতর্কতা বার্তা পাঠায় নাগরিকদের কাছে।

বিজ্ঞাপন
এতে বলা হয়, উত্তর কোরিয়া মিসাইল ছুড়েছে। সবাই বিভিন্ন ভবন কিংবা আন্ডারগ্রাউন্ডে আশ্রয় নিন।

জাপানের প্রধান সরকারি মুখপাত্র হিরোকাজু মাতসুনো এক সংবাদ সম্মেলনে বলেন, আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণসহ উত্তর কোরিয়ার ধারাবাহিক পদক্ষেপ জাপান, এই অঞ্চল এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করেছে। একইসঙ্গে উত্তর কোরিয়ার এই কর্মকা- জাপানসহ সমগ্র আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য একটি গুরুতর চ্যালেঞ্জ তৈরি করেছে। ক্ষেপণাস্ত্রটি সর্বোচ্চ এক হাজার কিলোমিটার উচ্চতায় ৪ হাজার ৬০০ কিলোমিটার উড়েছিল। অন্যদিকে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেছে, এটি একটি মধ্যবর্তী পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বলে মনে হচ্ছে এবং এটি উত্তর কোরিয়ার জাগাং প্রদেশ থেকে উৎক্ষেপণ করা হয়। উত্তর কোরিয়া সাম্প্রতিক সময়ে এই প্রদেশটিকে বেশ কয়েকটি পরীক্ষা চালানোর জন্য ব্যবহার করেছে, যার মধ্যে একাধিক ক্ষেপণাস্ত্র ‘হাইপারসনিক’ বলে দাবি করেছে দেশটি।

জাপানি কর্মকর্তারা জানিয়েছেন, প্রশান্ত মহাসাগরের মধ্যে জাপান থেকে ৩ হাজার কিলোমিটার দূরে গিয়ে পড়েছে মিসাইলটি। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এই পরীক্ষার তীব্র নিন্দা জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। তিনি একে সহিংস আচরণ বলে আখ্যায়িত করে ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের বৈঠক ডেকেছেন। আন্তর্জাতিক আইন অনুযায়ী, অন্য দেশের উপর দিয়ে মিসাইল পরীক্ষা করা নিষিদ্ধ। করতে হলে অবশ্যই সে দেশের অনুমতি নিয়ে নিতে হয়।
 

পাঠকের মতামত

উত্তর কোরিয়া যাহা করে তাদের নিরাপত্তার জন্যেই করে এবং এটা তাদের জন্য বৈধ। এছাড়া পারমাণবিক ভারসাম্য বা অস্ত্রের ব্যবহার ভারসাম্য রক্ষা করার জন্য এই ধরনের মহড়া জরুরী। কাউন্টার এ্যাকশান না হলে বহু আগে উত্তর করিয়া শেষ হয়ে যেত, যেমন ইরাকের মাটিতে বারুধের গন্ধ ছাড়া কিছুই নেই।

Faiz Ahmed
৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ৫:৪৬ পূর্বাহ্ন

উত্তর কোরিয়া পায়ে পাড়া দিয়ে ঝগড়া করতে চাচ্ছে। একেবারেই বুঝতে পারছে না বিপদে পড়লে ওকে চীন-রাশিয়া কেউ সাহায্য করবে না। ঐ দুদেশ শুধু প্রযুক্তি এবং মালামাল বিক্রি করবার ধান্দায় থাকে। উত্তর কোরিয়াকে গাছে উঠিয়ে দিয়ে মই সরিয়ে ফেলবে। মিসাইলগুলো শুধু শুধু অপচয় করা ছাড়া আর কিছুই নয়।

nixon tapi
৩ অক্টোবর ২০২২, সোমবার, ১০:২৬ অপরাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

আনোয়ার-মুহিদ্দিন ব্যর্থ/ প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন রাজা

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status