ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৪ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

খেলা

রেকর্ড গড়ে দ্রুততম মানব-মানবী ইমরানুর-শিরিন

স্পোর্টস রিপোর্টার
২৪ সেপ্টেম্বর ২০২২, শনিবার

নতুন জাতীয় রেকর্ড গড়ে ফের দেশের দ্রুততম মানবের খেতাব জিতলেন প্রবাসী স্প্রিন্টার ইমরানুর রহমান। গতকাল বনানীর আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত সামার অ্যাথলেটিকসে পুরুষদের ১০০ মিটার স্প্রিন্টে ১০.২৯ সেকেন্ড সময় নিয়ে এই খেতাব জিতলেন সেনাবাহিনীর এই অ্যাথলেট। এদিকে নতুন জাতীয় রেকর্ড গড়ে দ্রুততম মানবীর খেতাব পুনরুদ্ধার করেছেন শিরিন আক্তার। নৌবাহিনীর এই অ্যাথলেট সময় নিয়েছেন ১১.৯৫ সেকেন্ড।
দেশের অ্যাথলেটিকসে ধূমকেতুর মতো আবির্ভাব লন্ডন প্রবাসী ইমরানুর রহমানের। এক বছরে দু’বার জাতীয় রেকর্ড গড়ে দ্রুততম মানবের খেতাব জিতলেন ইমরানুর। এ বছরের জানুয়ারিতে সিনিয়র অ্যাথলেটিকসে ১০.৫০ সেকেন্ড সময় নিয়েছিলেন তিনি। ১৯৯৯ সালে প্রয়াত মাহবুব আলমের গড়া ১০.৫৪ সেকেন্ডের টাইমিং ভেঙে দিয়েছিলেন ইমরানুর। বার্মিংহাম কমনওয়েলথ গেমসে ১০.৪৬ সেকেন্ড সময় নিয়ে হিটে ৩৩তম হন যুক্তরাজ্য প্রবাসী স্প্রিন্টার। তুরস্কের কোনিয়াতে অনুষ্ঠিত ইসলামিক সলিডারিটি গেমসে ১০.০১ সেকেন্ড সময় নিয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন ইমরানুর। গতকাল খেলা শেষে ইমরানুর রহমান বলেন, ‘আবার দ্রুততম মানবের খেতাব জিতে আমি খুশী।

বিজ্ঞাপন
আগেরবারও রেকর্ড গড়েছিলাম। বুঝতে পারছি ধীরে ধীরে আমি উন্নতি করছি। এটা আমার ক্যারিয়ারের ভালো একটি দিক। ১০.৭০ সেকেন্ড সময় নিয়ে ইমরানুরের পেছনে থেকে রুপা জেতেন সাবেক দ্রুততম মানব  নৌবাহিনীর মো. ইসমাইল। এই ইভেন্টে ১০.৭৩ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জেতেন একই সংস্থার রাকিবুল হাসান।
অন্যদিকে এক মৌসুম পর ফের জাতীয় রেকর্ড গড়ে দ্রুততম মানবীর খেতাব ছিনিয়ে নিলেন পুরনো মুখ শিরিন আক্তার। গতকাল ১০০ মিটার স্প্রিন্টে তিনি সময় নেন ১০.৯৫ সেকেন্ড। এর আগে ২০১৬ সালে গৌহাটিতে অনুষ্ঠিত সাউথ এশিয়ান (এসএ) গেমসের ১০০ মিটার দৌড়ে শিরিনের টাইমিং ছিল ১১.৯৯ সেকেন্ড। মুকুট পুনরুদ্ধার করতে পেরে আনন্দিত শিরিন বলেন, ‘আবার বিজয় মুকুট পড়তে পেরে আমি খুব খুশী। মাঝে একবার দ্রুততম মানবীর খেতাব হারিয়েছিলাম। সামার মিটে তা ফিরে পেয়েছি।’ এবারের ১০০ মিটার স্প্রিন্টে ১২.০৯ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেছেন বিকেএসপির সুমাইয়া দেওয়ান। জানুয়ারিতে অনুষ্ঠিত সিনিয়র মিটে অংশ নিয়ে ১২.৩০ সেকেন্ড সময় নিয়ে শিরিনকে পেছনে ফেলে দ্রুততম মানবী হয়েছিলেন তিনি। এবার সেই খেতাব খোয়ালেন সুমাইয়া। এই ইভেন্টে ১২.৩৬ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জপদক জিতেছেন সেনাবাহিনীর শরীফা খাতুন।

 

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status