ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৪ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

খেলা

১২ মাসে ১৩০০ কোটি টাকা লোকসান ম্যানইউ’র

স্পোর্টস ডেস্ক
২৪ সেপ্টেম্বর ২০২২, শনিবার

১২ মাসে ১১৬ মিলিয়ন পাউন্ড (বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে ১৩০০ কোটি টাকা) লোকসান গুনেছে ম্যানচেস্টার ইউনাটটেড। পূর্ববর্তী বছরের লোকসানের চেয়ে যা ২৪ মিলিয়ন বেশি। অন্যতম বিশ্বসেরা ক্লাবটির এমন লোকসানের কারণ কী? বাজে পারফরম্যান্স তো বটেই, খেলোয়াড়দের বর্ধিত বেতনও ক্লাবের লোকসানের অন্যতম কারণ।  
২০২১-২২ মৌসুমে ক্রিস্টিয়ানো রোনালদো ও রাফায়েল ভারানের মতো ফুটবলারকে উচ্চ বেতনে দলে ভেড়ায় ক্লাবটি। বতর্মানে সবচেয়ে বেশি বেতন নিচ্ছেন রোনালদো। পর্তুগিজ তারকার সাপ্তাহিক স্যালারি ৪ লাখ ৮০ হাজার পাউন্ড। বছরে পান ২৫ মিলিয়ন পাউন্ড। বাৎসরিক বেতনে রোনালদোর পরে রয়েছেন ডেভিড ডি হেয়া (১৯.৫ মিলিয়ন), চলতি মৌসুমে যোগ দেয়া কাসেমিরো (১৮.২ মিলিয়ন) ও জ্যাডন সানচো (১৮.২ মিলিয়ন) এবং রাফায়েল ভারান (১৭.৭ মিলিয়ন)। ২০২২-২৩ স্যালারি র‌্যাঙ্কিং বলছে, রোনালদো শুধু ম্যানচেস্টার ইউনাইটেডের নন, প্রিমিয়ার লীগেরই সবচেয়ে বেশি বেতনভুক্ত ফুটবলার। ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনা বাৎসরিক ২০ মিলিয়ন এবং নতুন মৌসুমে যোগ দেয়া আরলিং ব্রট হালান্দের বেতন ধরা হয়েছে সাড়ে ১৯ মিলিয়ন পাউন্ড।

বিজ্ঞাপন
 
করোনা মহামারী কেটে যাওয়ার পর ইংল্যান্ডের ক্লাব ফুটবলে ফিরেছে দর্শক জোয়ার। এতে ম্যানচেস্টার ইউনাইটেডের রেভেনিউ ১৮% বেড়ে ৫৮৩ মিলিয়ন পাউন্ডে দাঁড়িয়েছে। এরপরও বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি হয়েছে ইউনাইটেডের। এই লোকসানের বড় কারণ হলো খেলোয়াড়দের বেতন বৃদ্ধি। ১৯% বেতন বেড়েছে স্কোয়াডের। পরিসংখ্যান বলছে, শুধু গত বছরেই বেতন বাবদ ৩৮৪ মিলিয়ন পাউন্ড ব্যয় হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডের। এর আগের বছরের তুলনায় অঙ্কটা ৬২ মিলিয়ন বেশি। গত মৌসুমের প্রিমিয়ার লীগে ষষ্ঠ স্থান অর্জন করে ম্যানচেস্টার ইউনাইটেড। আগেরবার তারা রানার্সআপ হয়েছিল। এবার উয়েফা চ্যাম্পিয়নস লীগে তাদের না থাকাটাও লোকসানের অন্যতম কারণ। ক্লাবের ঋণের পরিমাণ বেড়েছে ২২%। তাদের ঋণ ৯৫ মিলিয়ন পাউন্ড বেড়ে ৪২০ থেকে ৫১৫ মিলিয়নে দাঁড়িয়েছে। ধারণা করা হচ্ছে, ক্ষতির পরিমাণ আরও বাড়বে। গত জুনে ম্যানচেস্টার ইউনাইটেডের শেয়ারের দাম পড়ে যায়। এরপর দাম বাড়লেও তা প্রত্যাশানুযায়ী হচ্ছে না। গ্রীষ্মকালীন দলবদলে ২২০ মিলিয়ন পাউন্ডেরও বেশি খরচ করেছে ইউনাইটেড। ক্লাবের ডিরেক্টর জন মুরতাফ জানিয়েছেন, পরের ট্রান্সফার উইন্ডোগুলোতে বুঝেশুনে কম টাকা ঢালবে তারা। তিনি বলেন, ‘ভবিষ্যতে আমরা একইভাবে আমাদের কার্যক্রম চালিয়ে যাবো না। বরাবরই আমাদের লক্ষ্য থাকে গ্রীষ্মকালীন দলবদলে।’ মুরতাফের কথায় বোঝা গেলো, শীতকালীন দলবদল নিয়ে তাদের খুব একটা চিন্তা-ভাবনা নেই। আর নতুন কোচ টেন হাগ স্কোয়াড সাজাতে প্রয়োজনীয় খেলোয়াড়দের ইতিমধ্যেই দলে ভিড়িয়েছেন। বাজে শুরু হলেও ইউনাইটেড এখন ছন্দে আছে। খেলোয়াড়রা ফর্মে থাকলে জানুয়ারিতে স্কোয়াডে পরিবর্তন আনার খুব একটা প্রয়োজন পড়বে না ইউনাইটেডের।

ম্যানইউ’র সর্বাধিক বেতনভোগী ফুটবলার (পাউন্ডে)
খেলোয়াড় বাৎসরিক বেতন সাপ্তাহিক বেতন
রোনালদো ২৫ মিলিয়ন  ৪.৮০ লাখ
ডি হেয়া ১৯.৫ মিলিয়ন ৩.৭৫ লাখ
কাসেমিরো ১৮.২ মিলিয়ন ৩.৫০ লাখ
সানচো ১৮.২ মিলিয়ন ৩.৫০ লাখ
ভারান ১৭.৭ মিলিয়ন ৩.৪০ লাখ

 

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status