ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

খেলা

বিসিবি’র কড়া নজরদারিতে থাকবেন সাকিব

স্পোর্টস ডেস্ক
১৩ আগস্ট ২০২২, শনিবার

যেখানেই সাকিব আল হাসান, সেখানেই যেন বিতর্কের ছায়া। সম্প্রতি বেটউইনার নিউজের সঙ্গে সাকিবের ১০ কোটি টাকার চুক্তি আলোড়ন তুলেছে দেশের ক্রিকেটাঙ্গনে। শেষ পর্যন্ত বোর্ডের চাপে চুক্তি থেকে সরে গেছেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। তবে ভবিষ্যতে এমন অপ্রীতিকর ঘটনা এড়াতে এখন থেকেই ব্যবস্থা নিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন সংবাদমাধ্যমকে বলেছেন, সাকিবকে কড়া নজরদারিতে রাখা হবে। 

নাজমুল হাসান পাপন বলেন, ‘এবার হয়তো সে পার পেয়ে গেছে। কিন্তু এটাই শেষ সুযোগ। তাকে অবশ্যই কড়া নজরদারিতে রাখা হবে। ভবিষ্যতে এরকম ঘটলে আমি কারো সঙ্গে আর কথাও বলবো না। সরাসরি অ্যাকশনে যাবো। আমি ব্যক্তিগতভাবে চাই, খেলোয়াড়দের ক্যারিয়ার ভালোভাবে শেষ হোক।

বিজ্ঞাপন
তাদের বারবার সুযোগ দেয়া হবে না।’

প্রথমে মৌখিক তারপর লিখিত প্রতিশ্রুতি দিয়ে বেটউইনার নিউজের সঙ্গে চুক্তি বাতিলের কথা বৃহস্পতিবার বিসিবিকে জানান সাকিব। গতরাতে দেশে ফিরেছেন তিনি। আজ তার সঙ্গে জরুরি বৈঠকে বসবেন সভাপতি পাপন। তার কাছ থেকে ব্যাখ্যা চাইবেন সবকিছুর। সাকিবের সঙ্গে আলাপের পরই এশিয়া কাপের দল ঘোষণা করবে বিসিবি। 

বৃহস্পতিবার পাপন বলেন, ‘সাকিবের চিঠি পাওয়ার পর অনেকে এশিয়া কাপের দল ঘোষণা করে দিতে বলেছিলেন। কিন্তু আমি দিইনি। সে ১২ তারিখ রাতে দেশে ফিরবে। ১৩ তারিখ (আজ) আমি ওর সঙ্গে বসবো। টেলিফোনে এত কথা বলা যায় না। জেনেশুনে সে এমন একটা কাজ কীভাবে করলো এর ব্যাখ্যা অবশ্যই দিতে হবে তাকে। বিসিবি, আইসিসি, দেশের আইন- সবখানেই এটা নিষিদ্ধ। সে কি এ কাজ টাকার লোভে করেছে। যদি তাই হয় তাহলে সামনে আরো বেশি টাকার অফার পাবে। তখন কী করবে?’

ইনজুরির কারণে আসন্ন এশিয়া কাপ থেকে ছিটকে গেছেন নুরুল হাসান সোহান। লিটন কুমার দাসও অনিশ্চিত। এমন পরিস্থিতিতে নিরুপায় হয়ে সাকিবকে অধিনায়ক বানাচ্ছে বিসিবি। পাপন বলেন, ‘লিটন বা সোহান কেউ ফিট থাকলে তাদের মধ্য থেকেই কাউকে অধিনায়ক করা হতো। দুজনই ইনজুরিতে আছে। বিকল্প হিসেবে মোসাদ্দেক, মাহমুদুল্লাহ ও বিজয়ের নাম এসেছে বোর্ড মিটিংয়ে। সিনিয়রদের মধ্যে ওরাই আছে। তরুণরা কেউ প্রস্তত নয়। মেহেদী হাসান মিরাজ দলে থাকলে তাকে হয়তো নেতৃত্ব দেয়া যেতো।’

এর আগে জুয়াড়ির প্রস্তাব গোপন করে এক বছরের জন্য নিষিদ্ধ হন সাকিব। বোর্ডের সঙ্গে বিভিন্ন ইস্যুতে দ্বন্দ্ব লেগেই আছে তার। এত বিতর্কের পরও টেস্টের নেতৃত্বভার সাকিবকেই দেয় বিসিবি। বোর্ড চেয়েছিল টি-টোয়েন্টি ফরম্যাটেও তাকে অধিনায়ক করতে। সাকিবকে ঘিরে দীর্ঘমেয়াদী পরিকল্পনা ছিল বিসিবির। যাতে ২০২৪ পর্যন্ত টি-টোয়েন্টি অধিনায়ক নিয়ে আর ভাবতে না হয়। এ প্রসঙ্গে পাপন বলেন, ‘সামনে বিশ্বকাপ। আমি ভেবেছিলাম এক-দেড় বছরের মধ্যে সাকিব টেস্ট আর টি-টোয়েন্টি দলকে গুছিয়ে নেবে। যাতে ২০২৪ সাল আসতে আসতে একটা ফাউন্ডেশন দাঁড় করাতে পারি।’

 

রহস্যময় স্ট্যাটাস সাকিবপত্নীর

বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটারদের তালিকা করলে সাকিব আল হাসানের নামটাই শুরুতে থাকার কথা। দীর্ঘ ১৬ বছর ধরে লাল-সবুজ জার্সিতে যশখ্যাতি কুড়িয়েছেন, গড়েছেন অনেক রেকর্ড, পেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডারের খেতাব। বাইশ গজের বাইরেও ‘হট ফিগার’ সাকিব। বিভিন্ন সময় বিতর্কে জড়িয়ে খবরের শিরোনাম হন তিনি। চলমান বিতর্কের নাম ‘বেট উইনার’। বিসিবির চাপে জুয়ার সাইটটির সঙ্গে চুক্তি বাতিল করলেও প্রসঙ্গ ধরে রেখেছেন সাকিবপত্নী উম্মে আহমেদ শিশির। সাকিবের চুক্তি বাতিলের পর নিজের ভেরিফাইড ফেসবুক অ্যাকাউন্ট থেকে রহস্যময় এক স্ট্যাটাস দিয়েছেন তিনি।

সম্প্রতি বেটিং ওয়েবসাইট বেট উইনারের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হন সাকিব। বাংলাদেশে জুয়া নিষিদ্ধ হওয়ায় বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন তো সরাসরি হুমকি দিয়ে দেন যে, বেট উইনারের সঙ্গে চুক্তি বাতিল না করলে জাতীয় দলে জায়গা হারাতে হবে সাকিবকে। বাধ্য হয়ে চুক্তি বাতিল করেন সাকিব। এরপর গতকাল রাতে ফেসবুকে একটি হাসির ইমোজি পোস্ট করেন শিশির। অট্টহাসিতে ফেটে পড়ার ইমোজিতে যে সাকিবপত্নী বিসিবিকে ইঙ্গিত করেছেন তা বোঝার বাকি নেই কারো। সেই পোস্টে রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত ৩৬ হাজার মানুষ রিয়েকশন দিয়েছেন। মন্তব্য করেছেন ৮ হাজার। আর শেয়ার হয়েছে ২ হাজার ৩শ’র মতো।

শিশিরের পোস্টে মন্তব্যকারীরাই বুঝিয়ে দিচ্ছেন হাসির ইমোজির অর্থ। কেউ কেউ তো মন্তব্যের ঘরে পাপন-সুজনদের ক্যাসিনোতে জুয়া খেলার ছবি পোস্ট করছেন। ঠাট্টার ছলে কেউ আবার লিখেছেন, কোটি টাকা হাতছাড়া হওয়ার শোকে শিশিরের এই স্ট্যাটাস। একজনের মন্তব্য, বিসিবিতে আগুন দিয়ে বেশ আনন্দেই আছেন। 

শিশিরের পোস্ট নতুন নয়। প্রায়ই ফেসবুকে সাকিবের পক্ষে স্ট্যাটাস দিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকেন শিশির। বাংলাদেশের সিনিয়র খেলোয়াড় মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবালদের খোঁচা দিয়ে একবার পোস্ট করেন তিনি। সবশেষ আইপিএলে দল না পাওয়া নিয়ে লম্বা স্ট্যাটাস দিয়েছিলেন তিনি। পোস্টে তিনি উল্লেখ করেন সেই টুর্নামেন্টে সুযোগ না পাওয়ার কারণ এবং বাংলাদেশ ক্রিকেটে সাকিবের অবদান।

 

পাঠকের মতামত

যদি সাকিবকে সারা জীবনের জন্য ব্যান্ড করা না যায় তবে আশরাফুল অল্প অপরাধ করার পর‌ও তাঁকে কেন আর দলে নেওয়া হলো না? এই পৃথিবীতে কেউই অপরিহার্য নয়!

Harun Rashid
১৩ আগস্ট ২০২২, শনিবার, ১২:১৮ পূর্বাহ্ন

কোনো করা নজরে না রেখে ক্রিকেট থেকে সারা জীবনের জন্য banned করে দেওয়া উচিত। আশরাফুলকে বাদ দেওয়া হয়েছিল অল্প অপরাধে।

ABMK
১২ আগস্ট ২০২২, শুক্রবার, ২:৩০ অপরাহ্ন

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status