ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

খেলা

ক্রিকেটার হয়ে ৯ বছর পর মায়ের কাছে ফিরলেন কার্তিকেয়া

স্পোর্টস ডেস্ক
৫ আগস্ট ২০২২, শুক্রবার

২০১৮ সালে ভারতের ঘরোয়া ক্রিকেটের দল মধ্যপ্রদেশে সুযোগ পান কুমার কার্তিকেয়া সিং। আইপিএলের পঞ্চদশ আসরে মুম্বই ইন্ডিয়ান্সের নেট বোলার ছিলেন। অনুশীলনে বাঁ হাতি মিডিয়াম পেসারের বোলিং মুম্বইয়ের নির্বাচকদের নজর কাড়লে মূল দলে জায়গা করে নেন কার্তিকেয়া। তরুণ প্রতিভার জাদুকরি পারফরম্যান্সে সদ্য রঞ্জি ট্রফিতে চ্যাম্পিয়ন হয়েছে তার দল মধ্যপ্রদেশ। এগুলো শুধুই কার্তিকেয়ার উত্থানের গল্প। তবে তার সাফল্যের পেছনে রয়েছে বিরাট আত্মত্যাগের ঘটনা। ক্রিকেটার হওয়ার তাগিদে দীর্ঘ ৯ বছর ৩ মাস নিজের মায়ের মুখ দেখেননি কার্তিকেয়া!
৯ বছর আগে ক্রিকেটার হওয়ার জন্য বাড়ি থেকে বেরিয়ে যান কার্তিকেয়া। বাবা ঝাঁসি পুলিশের কনস্টেবল শ্যামনাথ সিং অভিমানে ছেলেকে বলেছিলেন, বেরিয়েই যেহেতু গেছো, কিছু অর্জন করেই তবে ফিরে এসো। কথা রেখেছেন কার্তিকেয়া, রঞ্জি জয়ের স্মৃতি নিয়ে মায়ের কাছে ফিরেছেন তিনি। বুধবার নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে মায়ের সঙ্গে ছবি পোস্ট করেছেন কার্তিকেয়া।

বিজ্ঞাপন
শিরোনামে লিখেছেন, ‘৯ বছর ৩ মাস পর আমার মায়ের সঙ্গে সাক্ষাৎ। আমার অনুভূতি প্রকাশ অসম্ভব।’
বাড়িমুখো না হলেও মুঠোফোনে পরিবারের সঙ্গে যোগাযোগ ছিল কার্তিকেয়ার। তবে নিজের খরচ চালাতে কনস্টেবল বাবার কাছে কখনো আবদার করেননি। কাজ করেছেন শ্রমিক হিসেবেও। হিন্দুস্তান টাইমসকে দেয়া সাক্ষাৎকারে কার্তিকেয়া বলেন, ‘‘আমি বাড়ি ফিরতে পারতাম। সময়ও ছিল। কিন্তু ফিরিনি। বাবা আমাকে বলেছিলেন, ‘যখন একটা প্রতিজ্ঞা নিয়ে বাড়ি থেকে বেরিয়ে গেছো, তখন তা পূরণ করেই দেখাও। কিছু অর্জন করে ফিরে আসো।’ আমি শুধু বলেছিলাম ঠিক আছে।
আমি বাড়ি কখনই ফিরিনি। যখন মনে করেছি, কিছু একটা  অর্জন করেছি তখনই ফিরেছি।’’
ছেলের সঙ্গে দূরত্ব সহ্য করতে পারতেন না কার্তিকেয়ার মা। ভিডিও কলে কান্না করতেন। যেকারণে নিয়মিত যোগাযোগও বন্ধ করে দিয়েছিলেন কার্তিকেয়া, ‘একটা সময় আমি ভিডিও কল করাও বন্ধ করে দিই। মা শুধুই কান্না করতেন। নিজে থেকে ফোন করাও বন্ধ করে দিয়েছিলাম। যখন মা ফোন করতেন, তখনই তার সঙ্গে কথা হতো। রঞ্জির ফাইনালে মুম্বাইকে মধ্যপ্রদেশ হারিয়ে দেয়ার পর আমি মাকে ভিডিও কল করি। তার আগে অনেক দিন পর প্রথম ভিডিও কল করেছিলাম যেদিন আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সে সুযোগ হলো। আইপিএলের আগে সবশেষ ভিডিও কল করেছিলাম ২০১৮ সালে প্রথমবারের মতো রঞ্জি ট্রফিতে মধ্যপ্রদেশ দলে সুযোগ পেয়ে।’
রঞ্জি ট্রফিতে দুর্দান্ত পারফর্ম করেছেন কার্তিকেয়া। আসরে দ্বিতীয় সর্র্বোচ্চ উইকেট শিকারী এই বোলার ১১ ইনিংসে নেন ৩২ উইকেট। এর মধ্যে আছে তিনটি পাঁচ উইকেট নেয়ার কীর্তি।
প্রথম শ্রেণির ক্রিকেটে মধ্যপ্রদেশের হয়ে ৫৫ উইকেট শিকার কার্তিকেয়ার। টি-টোয়েন্টি ক্রিকেটে পেয়েছেন ১৪ উইকেট। এর মধ্যে আইপিএলে মুম্বইয়ের হয়ে ৪ ম্যাচে ৫ উইকেট রয়েছে তার ঝুলিতে।

 

 

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status