ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

খেলা

পাহাড়সম টার্গেট দিয়েও আইরিশদের হারাতে বেগ পেতে হয়েছে দক্ষিণ আফ্রিকার

স্পোর্টস ডেস্ক

(১ সপ্তাহ আগে) ৪ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১০:৪০ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:২৯ পূর্বাহ্ন

সদ্য টি-টোয়েন্টি সিরিজে ইংল্যান্ডকে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। তিন ম্যাচে টানা ৩ ফিফটি হাঁকিয়ে সিরিজ সেরা হন রেজা হ্যানড্রিকস। দুর্দান্ত ছন্দে থাকা এই প্রোটিয়া ব্যাটার আয়ারল্যান্ড সিরিজেও শুরুটা করলেন দুর্দান্ত। দুই ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে হ্যানড্রিকস ও এইডেন মারক্রামের হাফসেঞ্চুরিতে ২শ’ পেরোয় দক্ষিণ আফ্রিকার সংগ্রহ। বড় লক্ষ্য তাড়া করতে নেমে জয়ের সম্ভাবনা জাগিয়েছিল আয়ারল্যান্ডের লরকান টাকার ও জর্জ ডকরেল। তবে দুই আইরিশ ব্যাটার আউট হয়ে গেলে শেষ পর্যন্ত ২১ রানে জিতে যায় দক্ষিণ আফ্রিকা।

বুধবার ব্রিস্টলে শুরুতে ব্যাট করে ৫ উইকেটে ২১১ রান তোলে দক্ষিণ আফ্রিকা। জবাবে ২০ ওভারে ৯ উইকেটে ১৯০ রান তুলতে সমর্থ্য হয় আয়ারল্যান্ড।

টার্গেট নিয়ে ব্যাট করতে ১০০ রান ছোঁয়ার আগেই ৫ উইকেট হারায় আয়ারল্যান্ড। দলীয় ২২ রানে অধিনায়ক অ্যান্ডি বালবির্নি ফেরেন ব্যক্তিগত ১৪ রান নিয়ে। আরেক ওপেনার পল স্টার্লিং আউট হন ১৮ রানে। হ্যারি টেক্টর ৬, গ্যারেথ ডেলানি ২ এবং কার্টিস ক্যাম্ফার শূন্য রানে আউট হন।

বিজ্ঞাপন
৯.২ বলে দলীয় ৮৪ রানে ৫ উইকেট হারায় আয়ারল্যান্ড। আসা-যাওয়ার খেলায় ইনিংস লম্বা করছিলেন ওয়ানডাউনে নামা লরকান টাকার। ৫ উইকেট হারানোর পর টাকারের সঙ্গী হন ডকরেল। দুই ব্যাটার মিলে ৮৮ রান তোলেন স্কোরবোর্ডে। ১৭তম ওভারের শেষ বলে টাকারকে ফিরিয়ে ভয়ঙ্কর হয়ে ওঠা এই জুটি ভাঙেন তাবরাইজ শামসি। ফেরার আগে টাকার ৭৮ রানের দুর্দান্ত ইনিংসটি সাজান ৩৮ বলে ৭ চার ও ৫ ছক্কার মারে। পরের ওভারে ডকরেলকে ফেরান প্রিটোরিয়াস। ২৮ বলে ২ চার ও ৩ ছক্কায় ৪৩ রান নিয়ে আউট হন ডকরেল। ১৭০ রানে টানা দুই উইকেট হারিয়ে ফের বিপদে পড়ে আয়ারল্যান্ড। এই বিপদ আর বাকিদের কেউ কাটিয়ে উঠতে পারেনি। মার্ক অ্যাডায়ার ২, অ্যান্ডি ম্যাকব্রাইন ১০, ব্যারি ম্যাকার্থি ৮ রান করলে ব্যবধানটাই শুধু কমে।

দক্ষিণ আফ্রিকার পক্ষে দুটি করে উইকেট নেন কেশভ মহারাজ, ওয়াইন পার্নেল ও তাবরাইজ শামসি। একটি করে উইকেট নেন লুঙ্গি এনগিডি ও ডুয়াইন প্রিটোরিয়াস।

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকারও। দলীয় ৪৫ রানে কুইন্টন ডি কক (৭) ও রাসি ভ্যান ডার ডুসেন (১০) সাজঘরে ফেরেন। শুরুর ধাক্কা সামলে প্রতিরোধ গড়ে তোলেন রেজা হ্যানড্রিকস ও এইডেন মারক্রাম। দুই ব্যাটার মিলে দলীয় সংগ্রহে যোগ করেন ১১২ রান। ১৬তম ওভারের চতুর্থ বলে মারক্রামকে আউট করে এই জুটি ভাঙেন গ্যারেথ ডেলানি। সাজঘরে ফেরার আগে ২৭ বলে ২ চার ও ৫ ছক্কায় ৫৬ রান করেন মারক্রাম। ওভারের পঞ্চম বলে হ্যানড্রিকসকেও ফিরিয়ে দেন ডেলানি। ক্রিজ ছাড়ার আগে ৫৩ বলে ১০ চার ও ১ ছক্কায় ৭৪ রান করেন হ্যানডিক্রস। 

এছাড়া ট্রিস্টান স্টাবস ২৪, ডুয়াইন প্রিটোরিয়াস ২১ এবং হেইনরিখ ক্লাসেন ৬ রান করেন।

 

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status