ঢাকা, ২০ জুলাই ২০২৪, শনিবার, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৬ হিঃ

খেলা

অস্ট্রেলিয়ার বিপক্ষে টিকে থাকার লড়াই আফগানিস্তানের

স্পোর্টস ডেস্ক
২২ জুন ২০২৪, শনিবারmzamin

গ্রুপ পর্বে দাপট দেখিয়েই সুপার এইটে উঠেছিল আফগানিস্তান। ৪ ম্যাচের ৩টিতেই জিতেছিল তারা। তবে সুপার এইটে ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে হেরেছে দলটি। আর গ্রুপ পর্বে সব ম্যাচ জেতা অস্ট্রেলিয়া সুপার এইটেও শুরুটা করেছে দাপটের সঙ্গে। বাংলাদেশকে সহজেই হারিয়েছে তারা। আগামীকাল সেন্ট ভিনসেন্টের আরনোস ভ্যালে গ্রাউন্ডে আফগানদের মুখোমুখি হবে অজিরা। এই ম্যাচ জিতলে সেমিফাইনালের দৌড়ে অনেকটাই এগিয়ে যাবে তারা। আর আফগানিস্তানের জন্য এই ম্যাচ আসরে টিকে থাকার লড়াই। 
উগান্ডাকে হারিয়ে আসর শুরু করা আফগানিস্তান এরপর নিউজিল্যান্ডকেও হারিয়ে দেয়। তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ও সুপার এইটে ভারতের বিপক্ষে টানা দুই ম্যাচ হেরেছে তারা। 
আইসিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে আফগান পেসার ফজলহক ফারুকি বলেছেন, তারা চ্যাম্পিয়ন হতে চান। তবে আপাতত দলটির জন্য এখন লড়াই আসরে টিকে থাকা।

বিজ্ঞাপন
কারণ ভারতের বিপক্ষে হারের পর আগামীকাল অস্ট্রেলিয়ার বিপক্ষেও হারলে আসর থেকে বিদায় প্রায় নিশ্চিত হয়ে যাবে রাশিদ খানের দলের। 
অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামার আগে গত ওয়ানডে বিশ্বকাপের স্মৃতি আফগানদের আত্মবিশ্বাস যোগাতে পারে। ভারতে অনুষ্ঠেয় ওই ম্যাচে শেষ পর্যন্ত হারলেও অজিদের কাপিয়ে দিয়েছিল তারা। শেষ পর্যন্ত গ্লেন ম্যাক্সওয়েলের অতিমানবীয় ইনিংসে জয় পায় অজিরা। 
এই টুর্নামেন্টে আফগানদের বোলিং আক্রমণ শুরু থেকেই দাপট দেখাচ্ছে। ৫ ম্যাচে ১৫ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট নিয়েছেন ফারুকি। অধিনায়ক রাশিদ খানের শিকার ৫ ম্যাচে ৯ উইকেট। সর্বশেষ ভারতের বিপক্ষেও ৩ উইকেট নেন তিনি। 
তবে ব্যাটিংয়ে কিছুটা অধারাবাহিকতা রয়েছে। ওপেনিংয়ে রহমানউল্লাহ গুরবাজ রান পেলেও ইব্রাহীম জাদরান এখনও আছেন নিজের ছায়া হয়ে। বাকিরাও খুব বেশি কার্যকরী ইনিংস খেলতে পারছেন না। অজিদের বিপক্ষেও ব্যাটাররা জ্বলে না উঠতে পারলে বিদায় হয়ে যেতে পারে তাদের। 
অন্যদিকে অস্ট্রেলিয়া আছে ফুরফুরে মেজাজে। গ্রুপ পর্বে সবকটি ম্যাচ জয়ের পর সুপার এইটেও দারুণ শুরু করেছে দলটি। প্রথম ম্যাচে গতকাল অ্যান্টিগায় বাংলাদেশকে হারিয়ে বৃষ্টি আইনে ২৮ রানে। যদিও বৃষ্টি না এলেও ম্যাচ তাদের নিয়ন্ত্রণেই ছিল। বোলিংয়ে প্যাট কামিন্সের হ্যাটট্রিক, অ্যাডাম জাম্পার ধারাবাহিকতা দলটিকে শিরোপা পুনরুদ্ধারে আত্মবিশ্বাস দিচ্ছে। ১১ উইকেট নিয়ে আসরের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি জাম্পা। 
শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা ডেভিড ওয়ার্নার রানে আছেন। গতকালও করেছেন অপরাজিত ৫৩ রান। ৫ ম্যাচে ১৭৯ রান করা আরেক ওপেনার ট্রাভিস হেড তো আসরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। এছাড়া দারুণ ছন্দে আছেন অলরাউন্ডার মার্কাস স্টয়নিস। ব্যাটিংয়ে ১৫৬ রানের সঙ্গে বল হাতে ৭ উইকেট নিয়েছেন টি-টোয়েন্টির এই এক নম্বর অলরাউন্ডার। সবমিলিয়ে দারুণ ছন্দে আছে পুরো অস্ট্রেলিয়া দল।
সুপার এইটে দুই গ্রুপ থেকে দুটি করে দল সেমিফাইনাল খেলবে। সেক্ষেত্রে এই গ্রুপে অস্ট্রেলিয়া ও ভারত একটি করে জয় নিয়ে এগিয়ে গেছে। এখন আফগানদের সামনে জয় ছাড়া বিকল্প নাই। যদিও ভারতের বিপক্ষে হার আত্মবিশ্বাসে ঘাটতি তৈরি করতে পারে। তবে এমন কিছু মনে করেন না আফগান অধিনায়ক রাশিদ খান। তিনি বলেন, ‘আমরা মানসিকভাবে ঠিক আছি। এই হার আমাদের উপর কোনো প্রভাব ফেলবে না। আমরা সুপার এইটে উঠে প্রথম লক্ষ্য পূরণ করেছি, এবার পরের ধাপে যাওয়ার পালা।’

 

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status