ঢাকা, ১৮ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ মহরম ১৪৪৬ হিঃ

খেলা

সরাসরি

এই ম্যাচও হারলো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

(১ মাস আগে) ১০ জুন ২০২৪, সোমবার, ৮:০৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:২৫ অপরাহ্ন

mzamin

৬ উইকেট হাতে নিয়ে ৩৬ বলে জয়ের জন্য প্রয়োজন ৩৯ রান। শেষ পর্যন্ত সেটাই করতে পারলো না বাংলাদেশ। 

আজ নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ রানে হেরেছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার ১১৩ রান তাড়া করতে নেমে ১০৯ রানে থেমেছে নাজমুল হোসেন শান্তর দল। 

৫০ রানে ৪ উইকেট হারানোর পর ৪৪ রানের জুটি গড়েন মাহমুদউল্লাহ রিয়াদ ও তাওহীদ হ্রদয়।এলবিডব্লিউতে রিভিউ করলে আম্পায়ার্স কলে কাটা পড়েন হৃদয়। ৩৪ বলে ৩৭ রান করেন তিনি।

এবার সাকিবের পথ ধরলেন শান্ত

সাকিবের মতো অধিনায়ক নাজমুল হোসেন শান্তও উইকেট ছুড়ে দিলেন। ৫০ রানে ৪ উইকেট হারানো বাংলাদেশের জয়ের জন্য শেষ ১০ ওভারে প্রয়োজন ৬৪ রান।

দলকে বিপদে রেখে সাকিবের 'আত্মহত্যা'

১১৪ রান তাড়া করতে নেমে শুরুতেই চাপে পড়েছে বাংলাদেশ। ৩৭ রানে ৩ উইকেট হারালো টাইগাররা। সর্বশেষ শর্ট বল মারতে গিয়ে আত্মহত্যা করলেন সাকিব আল হাসান।

পাওয়ার প্লে শেষ হতেই শেষ লিটন!

আগের ওভারের শেষ বলেই অল্পের জন্য বেঁচে যান লিটন। ঠিক পরের ওভারেই উইকেট ছুড়ে দিলেন তিনি। ২৯ রানে দ্বিতীয় উইকেট হারালো বাংলাদেশ। 

বাংলাদেশ ৬ ওভারে ২৯/১

১১৪ রান তাড়া করতে নেমে পাওয়ার প্লের ৬ ওভারে ১ উইকেট হারিয়ে ২৯ রান তুলেছে বাংলাদেশ। 

দুই চার মেরে ফিরলেন তামিম

ইনিংসে দ্বিতীয় ওভারে কাগিসো রাবাদাকে টানা দুই চার মারেন তানজীদ হাসান তামিম। একই ওভারের শেষ বলে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ফিরলেন তিনি।

বিজ্ঞাপন
তার আগে করেন ৯ রান।

বাংলাদেশের লক্ষ্য ১১৪ রান

টস হেরে আগে বোলিং করতে নেমে দক্ষিণ আফ্রিকাকে ১১৩ রানে আটকে রেখেছে বাংলাদেশ। 

শুরুতে তাসকিন আহমেদ ও তানজিম হাসান সাকিবের তোপের মুখে ২৩ রানে ৪ উইকেট হারায় আফ্রিকা। এরপর ৭৯ রানের জুটি গড়ে দলকে উদ্ধার করেন হেনরি ক্লাসেন ও ডেভিড মিলার। তবে শেষ দিকে টাইগারদের দুর্দান্ত বোলিংয়ে বেশিদূর এগোতে পারেনি তারা। শেষ ২ ওভারে রিশাদ ও মোস্তাফিজুর রহমান মাত্র ৮ রান। বাংলাদেশের হয়ে ৩ উইকেট নেন তানজিম সাকিব। তাসকিনের শিকার ২ উইকেট আর ১ উইকেট নেন রিশাদ হোসেন।

এবার মিলারকে ফেরালেন রিশাদ

প্রথম ৩ ওভার দিয়েছিলেন ২৮ রান। দিনটা ভালো যাচ্ছিল না রিশাদ হোসেনের। তবে ১৯তম ওভারে আক্রমণে এসে ডেভিড মিলারকে ফেরালেন তিনি। ৩৮ বলে ২৯ রান করেন মিলার।

ক্লাসেনকে ফিরিয়ে জুটি ভাঙলেন তাসকিন

২৩ রানে ৪ উইকেট হারানোর পর জমে গিয়েছিল হেনরি ক্লাসেন ও ডেভিড মিলারের জুটি। এবার ক্লাসেনকে ফিরিয়ে তাসকিন ভাঙলেন ৭৯ রানের জুটি। 

৫০ রানের জুটি মিলার ও ক্লাসেনের

৫০ রানের জুটি পূর্ণ হলো ডেভিড মিলার ও হেনরিন ক্লাসেনের। ২৩ রানে ৪ উইকেট হারানোর পর এই দুজনের ব্যাটে এগোচ্ছে দক্ষিণ আফ্রিকা।

মিলারকে নতুন জীবন দিলেন লিটন

বোলিংয়ে এসে প্রথম বলেই উইকেট নিতে পারতেন মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু ডেভিড মিলারের ক্যাচ গ্লাভসে নিতে পারেননি লিটন কুমার দাস। 

ধাক্কা সামলাচ্ছেন ক্লাসেন ও মিলার

২৩ রানে ৪ উইকেট হারানোর পর হেনরি ক্লাসেন ও ডেভিড মিলার দক্ষিণ আফ্রিকার ইনিংসের হাল ধরেছেন। ১০ম ওভারে রিশাদ হোসেনকে দুই ছক্কা মেরেছেন ক্লাসেন। ১০ ওভার শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৫৭ রান।

আবার সাকিবের শিকার, ২৩ রানে ৪ উইকেট নেই আফ্রিকার

নিজের তৃতীয় ওভারে তৃতীয় শিকার ধরলেন তানজিম হাসান সাকিব। এবার তার শিকার হয়ে ফিরলেন স্টাবস। লেন্থ বুঝতে না পেরে কাভারে তুলে দেন তিনি, ক্যাচ নেন সাকিব আল হাসান। ৫ ওভারে আফ্রিকার সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ২৪ রান।

এবার প্রোটিয়া অধিনায়কের স্টাম্প উপড়ে ফেললেন তাসকিন

এবার শিকার তাসকিনের। দক্ষিণ আফ্রিকান অধিনায়ক অ্যাইডেন মারক্রামের উইকেট উপড়ে ফেললেন এই ডানহাতি পেসার। ৪ ওভারে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২৩ রান।

ভয়ঙ্কর ডি ককের স্টাম্প উপড়ে ফেললেন সাকিব

প্রথম ওভারেই আক্রমণ শুরু করেন কুইন্টন ডি কক। তবে তাকে বেশিদূর এগোতে দেননি তানজিম হাসান সাকিব। ইনিংসের তৃতীয় ওভারেই তার স্টাম্প উপড়ে ফেললেন এই ডানহাতি পেসার। ১১ বলে ১৮ রান করেন ডি কক। ৩ ওভারে ২ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ১৯ রান।

চার-ছক্কা খেয়ে উইকেট নিলেন সাকিব

প্রথম ওভারের দ্বিতীয় বলে ছক্কা খাওয়ার পরের বলেই চার হজম করেন তানজিম হাসান সাকিব। পঞ্চম বলে কুইন্টন ডি কক প্রান্ত বদলান। পরের বলেই আরেক ওপেনার রেজা হেন্ড্রিক্সকে ফেরালেন সাকিব। লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়েন তিনি।

ফিল্ডিংয়ে বাংলাদেশ, বাদ সৌম্য 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস হেরেছে বাংলাদেশ। এই ম্যাচে আগে ফিল্ডিং করবে টাইগাররা। এর আগে প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে আগে ফিল্ডিং নিয়েছিলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এই ম্যাচে একাদশ থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার। আগের ম্যাচে শূন্য রানে আউট হয়েছিলেন তিনি। তার জায়গায় একাদশে ফিরেছেন জাকের আলি।

বাংলাদেশ একাদশ

তানজিদ হাসান, লিটন দাস, নাজমুল হোসেন (অধিনায়ক), তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, জাকের আলী, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান ও তানজিম হাসান। 

এর আগে ৫ ম্যাচে একটি দলই টসে জিতে ব্যাটিং নিয়েছিল। প্রথম ম্যাচে এমন করেছিল শ্রীলঙ্কা। তারা অলআউট হয়েছিল ৭৭ রানে। দেখা যাক বাংলাদেশ আজ তাদের কত রানে আটকাতে পারে। 

প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ২ উইকেটের রোমাঞ্চকর জয়ের স্বাদ পায় বাংলাদেশ। আজ জিতলে সুপার এইটের পথ আরও মসৃন হবে টাইগারদের। তবে এই ফরম্যাটে প্রোটিয়াদের বিপক্ষে আট ম্যাচ খেলে কোন জয় নেই বাংলাদেশের। 

সবাইকে স্বাগত।  আজ চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে রাত সাড়ে ৮টায়। এই ম্যাচের মানবজমিন লাইভ আপডেটে আপনাদের সঙ্গে থাকছি আমি সৌরভ কুমার দাস। 

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status