ঢাকা, ১৮ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ মহরম ১৪৪৬ হিঃ

ভারত

আবারো মুকেশ অম্বানিকে ছাড়িয়ে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি গৌতম আদানি

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ২ জুন ২০২৪, রবিবার, ২:২৪ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৪১ পূর্বাহ্ন

mzamin

এশিয়ার ধনকুবেরদের তালিকায় আবারো শীর্ষে ভারতীয় বিলিয়নিয়ার গৌতম আদানি। ১১১ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে বিশ্বের সেরা ধনীদের তালিকার অবস্থান করছেন তিনি। সম্প্রতি বিশ্বের শীর্ষ ধনীদের তালিকা প্রকাশ করেছে ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স। 

এই তালিকায়, আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি ১১১ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে ১১ নম্বরে অবস্থান করছেন। 

অন্যদিকে, আরেক ভারতীয় ধনকুবের তথা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি ১০৯ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে তার পরেই অর্থাৎ ১২ নম্বরে আছেন। গত ২৪ ঘন্টায় গৌতম আদানি ৪৫ হাজার কোটি টাকা আয় করেছেন। তার মোট সম্পদ ৫.৪৫ বিলিয়ন ডলার বা প্রায় ৪৫ হাজার কোটি টাকা বেড়েছে। হঠাৎ করে এই সম্পদ বৃদ্ধির কারণে আদানি গ্রুপের চেয়ারম্যান ১২তম অবস্থান থেকে এক ধাপ এগিয়ে ১১তম অবস্থানে উঠে এসেছেন।

গৌতম আদানি ২০২৪ সালে সর্বাধিক উপার্জনকারী বিলিয়নিয়ারদের মধ্যে রয়েছেন। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এখনও পর্যন্ত তিনি ২৬.৮ বিলিয়ন ডলার আয় করেছেন। এ বছর মুকেশ আম্বানির সম্পদ ১২.৭ বিলিয়ন ডলার বেড়েছে। ২০২৩ সালটা গৌতম আদানির জন্য খুব খারাপ গেছে। হিন্ডেনবার্গের রিপোর্টের পরেই আদানির শেয়ারে ধস নামে।

বিজ্ঞাপন
তিনি শীর্ষ ১০ বিলিয়নিয়ারের তালিকার বাইরে চলে যান। পরে শীর্ষ ৩০ এর নীচেও নেমে যান তিনি। প্রায় ১৬ মাস পর তিনি আবার এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি হয়েছেন।

আদানি গ্রুপের শেয়ারের উল্লেখযোগ্য বৃদ্ধি আম্বানিকে ছাড়িয়ে যাওয়ার একটি মূল কারণ। শুক্রবার, আদানি গ্রুপের সমস্ত কোম্পানির শেয়ারের দাম বেড়েছে জেফারিজের একটি প্রতিবেদনের পরে, যা পরবর্তী দশকে ৯০ বিলিয়ন ডলার  মূলধন ব্যয় সহ গ্রুপের সম্প্রসারণ পরিকল্পনাগুলিকে তুলে ধরে। গত সপ্তাহে, আদানিও গ্রুপের ভবিষ্যত সম্পর্কে তার আশা  ব্যক্ত করে বলেছেন  যে, সামনে সেরা দিন আসছে। এনডিটিভির রিপোর্ট অনুসারে তিনি বলেন, ‘সামনে অনেক সম্ভাবনা, আমি আপনাকে প্রতিশ্রুতি দিতে পারি যে আদানি গ্রুপ আজ আগের চেয়ে শক্তিশালী।’

ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইনডেক্স দেখিয়েছে যে, বার্নার্ড আর্নল্ট বর্তমানে ২০৭ বিলিয়ন ডলার সম্পদ নিয়ে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি। এরপরেই ২০৩ বিলিয়ন এবং ১৯৯ বিলিয়ন মোট সম্পদের সাথে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছেন  ইলন মাস্ক এবং জেফ বেজোস।

সূত্র : ইকোনোমিক টাইমস

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

   

ভারত সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status