ঢাকা, ১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৯ মহরম ১৪৪৪ হিঃ

ভারত

কেরালা হাইকোর্টের ঐতিহাসিক রায়

বিয়ের প্রতিশ্রুতি দিয়েও সম্মতিতে সহবাস ধর্ষণ নয়

বিশেষ সংবাদদাতা

(১ মাস আগে) ৯ জুলাই ২০২২, শনিবার, ১২:৩৭ অপরাহ্ন

ভারতে যৌনতা আর সহবাসের সংজ্ঞা যেন নিমেষে বদলে গেল। কেরালা হাইকোর্টের একটি রায়ে বিবাহের প্রতিশ্রুতি দিয়েও কেউ যদি যৌনতা ও সহবাসে লিপ্ত হন তাহলে তা ধর্ষণের পর্যায়ে পড়ে না -- কেরালা হাই কোর্টের বিচারপতি বেচু কুরিয়ান টমাস এর একটি রায়ে ভারতে সব কিছুতে বদল আসার উপক্রম। টমাস কুরিয়ান এক আইনজীবীর এক মহিলার সঙ্গে চার বছরের সম্পর্ক সংক্রান্ত একটি মামলার রায় দিতে গিয়ে সম্মতিতে সহবাস কে ধর্ষণ তুল্য অপরাধ বলে মান্যতা দিতে রাজি হননি। তিনি রায়ে সাফ বলেন কোনও তরুণী যখন বিয়ের প্রতিশ্রুতি পেয়ে যৌনতায় লিপ্ত হয় তখন সে সম্মতিক্রমেই সহবাস করে। পরে নানা কারণে বিয়ে না হলেই তা ধর্ষণ বলে গণ্য করা যায়না। বিচারপতি কুরিয়ান বলেছেন, ধর্ষণ সেটাই যেখানে একজনের অনিচ্ছা সত্ত্বেও যৌন সম্পর্ক স্থাপন করা হচ্ছে। তিনি অবশ্য একটি রিলিফ দিয়েছেন। রায়ে বলেছেন যে যদি অসৎ উদ্দেশ্যে কেউ বিয়ের প্রতিশ্রুতি দিয়ে নারী অথবা নর কে সংগমে প্রাণিত করে সেটি ধর্ষণ বলে বিবেচিত হতে পারে। এই শুক্ষ বিচারটা আইনকেই করতে হবে বলে তিনি জানান।     

পাঠকের মতামত

দুইজনের ইচ্ছায় যদি সহবাস করলে যদি ধর্ষণ হয় তাহলে কি একজন ইচ্ছে করে ধর্ষণ করলো আর মেয়েটার ইচ্ছের বিরুদ্ধে করাটা কে আমরা অর্ধবাস বলতে পারিনা যখন 3/4 জানে একসঙ্গে একটা মেয়ের সাথে সহবাস করে এটা কে আমরা ধর্ষণ বলতে পারি?

হাফিজুর রহমান
২০ জুলাই ২০২২, বুধবার, ২:৩৭ অপরাহ্ন

এই আইনটি সব দেশে চালু হলে অবশ্যই ভালো কারণ বর্তমানে বেশির ভাগ মেয়েরাই প্রেম করে নিজেদের ইচ্ছায় সহবাস করে পরে যদি প্রেমিকের সঙ্গে ১৯ থেকে ২০ হলে ধর্ষণের মামলা ঠুকে দেয় অবশ্য এর একটা মূল কারণ হলো এতে করে যে মেয়ে মামলা করে তার পক্ষে পাল্টা ভারি থাকে এবার তা মিথ্যা হোক বা সত্য, রাষ্ট্র সমাজ তাকে ভালো চোখে দেখে না এতে করে ছেলেটা নির্দোষ হোক বা না হোক। যে সত্যিকারের ভালোবাসে সে কখনো বিয়ের আগে সহবাস করতে চাইবে না যদি ছেলে এবং মেয়ে উভয়ই পক্ষ সহবাস করে বিয়ের আগে তাহলে সেটা ধর্ষণ কি করে হয়? তাদের দুজনের শরীরের চাহিদা মেটানোর জন্য করেছে বলে আমি মনে করি, সহ ইচ্ছায় সহবাস করার পরেও একটা মেয়ে কেনই বা ধর্ষণের মামলা করে? আমরা ধর্ষণ বলতে বুঝি কারো ইচ্ছে না থাকা সত্বেও জোর করে সহবাস করাকে ধর্ষণ বলে। যাক কেরালা কোর্ট একটা ভালো সীদ্ধান্ত নিয়েছে ধন্যবাদ।

Shanto
১৯ জুলাই ২০২২, মঙ্গলবার, ১২:৫৪ পূর্বাহ্ন

বিচারের এই রায় সব দেশে রেফারেন্স হিসেবে গৃহীত হলে হাজার হাজার নিরপরাধ পুরুষ ধর্ষনের অপবাদ থেকে রেহাই পাবে হয়তোবা।

মোঃ আতাউর রহমান
৯ জুলাই ২০২২, শনিবার, ১২:৫৫ পূর্বাহ্ন

Good

Shahab
৯ জুলাই ২০২২, শনিবার, ১২:১৭ পূর্বাহ্ন

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

ভারত থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status