ঢাকা, ১৮ জুন ২০২৪, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১১ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

অনলাইন

সংবিধানের ষোড়শ সংশোধনী: রিভিউ শুনানি ১১ই জুলাই

অনলাইন ডেস্ক

(৩ সপ্তাহ আগে) ২৩ মে ২০২৪, বৃহস্পতিবার, ১১:৫১ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৩৮ পূর্বাহ্ন

mzamin

বহুল আলোচিত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে করা ‘রিভিউ’ শুনানি জন্য আগামী ১১ই জুলাই দিন ধার্য করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। বৃহস্পতিবার কার্যতালিকার ২৭ নম্বরে ছিল এই রিভিউ শুনানি। বিষয়টি আপিল বিভাগে মেনশন করেন রিটকারি পক্ষের আইনজীবী মনজিল মোরশেদ।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বেঞ্চে না থাকায় বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন সাত বিচারপতির বেঞ্চ বিষয়টি শুনানির জন্য আগামী ১১ই জুলাই দিন ধার্য করেন। এ সময় আদালতে রাষ্ট্র পক্ষে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন উপস্থিত ছিলেন।

সুপ্রিম কোর্টের বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে ২০১৪ সালের ১৭ই সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনী পাস করা হয়। ওই বছরের ২২শে সেপ্টেম্বর তা গেজেট আকারে প্রকাশ হয়। কিন্তু সুপ্রিম কোর্টের বিচারপতিদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের কাছে ন্যস্ত করে আনা সংবিধানের এ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছরের ৫ই নভেম্বর সুপ্রিম কোর্টের নয়জন আইনজীবী হাইকোর্টে একটি রিট করেন।

সে রিটের চূড়ান্ত শুনানি শেষে ২০১৬ সালের ৫ই মে হাইকোর্টের তিন বিচারপতির সমন্বয়ে গঠিত বিশেষ বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেন।

হাইকোর্টের দেয়া ওই রায়ের বিরুদ্ধে ২০১৬ সালের ২৮শে নভেম্বর রাষ্ট্রপক্ষ আপিল করে। সে আপিলের শুনানি শেষে ২০১৭ সালের ৩রা জুলাই তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ রাষ্ট্রপক্ষের আপিল খারিজ করে রায় ঘোষণা করেন। বহুল আলোচিত ওই রায়ের পর্যবেক্ষণে, দেশের গণতন্ত্র, রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, সুশাসন, দুর্নীতি, বিচার বিভাগের স্বাধীনতায় হস্তক্ষেপসহ বিভিন্ন বিষয় উঠে আসে। তবে আপিল বিভাগের দেয়া রায় পুনর্বিবেচনা চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

বিজ্ঞাপন

পাঠকের মতামত

নিশ্চিত থাকুন এই রায় ও উল্টে যাবে। গণ আকাংখার মৃত‍্যু ঘটবে। জিতবে সরকার পক্ষ।

Lutfor Rahman
২৩ মে ২০২৪, বৃহস্পতিবার, ৯:২২ অপরাহ্ন

যেখানে দলীয় সাংসদ ভিন্নমত পোষণ করার অধিকার ৭০ ধারায় খর্ব করা হয়েছে, সেখানে বিচারপতি অপসারণ ক্ষমতা সংসদে থাকা আত্ম ঘাতি । রিভিউ আগের রায় বহাল রাখবেন সেটাই কাম্য।

ar
২৩ মে ২০২৪, বৃহস্পতিবার, ১:৪০ অপরাহ্ন

সংসদ ভেঙ্গে দেওয়ার ক্ষমতা সুপ্রিম কোর্টের হাতে দিতে হবে। গনতন্ত্রের জন্য এটা প্রয়োজন।

mamun
২৩ মে ২০২৪, বৃহস্পতিবার, ১২:৪৮ অপরাহ্ন

যেখানে দলীয় সাংসদ ভিন্নমত পোষণ করার অধিকার ৭০ ধারায় খর্ব করা হয়েছে, সেখানে বিচারপতি অপসারণ ক্ষমতা সংসদে থাকা আত্ম ঘাতি । রিভিউ আগের রায় বহাল রাখবেন সেটাই কাম্য ।

Kazi
২৩ মে ২০২৪, বৃহস্পতিবার, ১২:০২ অপরাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status