ঢাকা, ২৩ জুন ২০২৪, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

ভারত

পঞ্চম দফায় ধনীতম প্রার্থীর হাতে রয়েছে ২১২ কোটি, দরিদ্রতম প্রার্থীর সম্বল ৬৭ টাকা

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ২০ মে ২০২৪, সোমবার, ২:২০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:৩২ অপরাহ্ন

লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে ভাগ্য নির্ধারণ হবে ৬৯৫ জন প্রার্থীর। তার মধ্যে রয়েছেন, কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল থেকে শুরু করে একাধিক হেভিওয়েট প্রার্থী। এই প্রার্থীদের মধ্যে অনেকেই যেমন রয়েছেন ধনকুবের, আবার অনেকেই চালচুলোহীন দরিদ্র প্রার্থী। পঞ্চম দফায় পশ্চিমবঙ্গ (৭) বিহার (৫) ঝাড়খণ্ড (৩) মহারাষ্ট্র (১৩) ওড়িশা (৫) উত্তরপ্রদেশ (১৪) জম্মু ও কাশ্মীর (১) এবং লাদাখে (১) ভোট হচ্ছে। পশ্চিমবঙ্গের শ্রীরামপুর, বারাকপুর, বনগাঁ, হাওড়া, উলুবেড়িয়া, হুগলি, আরামবাগে ভোট।

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর)-এর তথ্য অনুযায়ী, ৬৯৫ জন প্রার্থীর মধ্যে ২২৭ জনই কোটিপতি। অর্থাৎ কোটিপতি প্রার্থীর সংখ্যা ৩৩ শতাংশ। সমাজবাদী পার্টির ১০ প্রার্থীদের মধ্যে সকলেই কোটিপতি। একই চিত্র শিব সেনা, এনসিপি শিবিরে। বিজেপির প্রার্থীদের মধ্যে ৯০ শতাংশ কোটিপতি। ৮৬ শতাংশ কোটিপতি প্রার্থী রয়েছে তৃণমূল থেকেও।এডিআরের তথ্য অনুযায়ী, এই দফায় সবচেয়ে ধনী প্রার্থী হলেন বিজেপির অনুরাগ শর্মা।

বিজ্ঞাপন
তিনি উত্তর প্রদেশের ঝাঁসি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।তার মোট সম্পত্তির পরিমাণ ২১২ কোটি টাকার। দ্বিতীয় স্থানে রয়েছেন- মহারাষ্ট্রের ভিওয়ান্দি আসনের নির্দল প্রার্থী নিলেশ ভগবান সাম্বারে। তার মোট সম্পত্তি হল- ১১৬ কোটি টাকার। আর কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল রয়েছেন তৃতীয় স্থানে। তার মোট সম্পত্তির পরিমাণ হলো ১১০ কোটি টাকা। মহারাষ্ট্রের মুম্বই উত্তর আসন থেকে তিনি প্রতিদ্বন্দ্বিতা করছেন। কংগ্রেসের কৃষ্ণনন্দ ত্রিপাঠির সম্পত্তি রয়েছে ৭০ কোটি টাকার। তিনি ঝাড়খণ্ডছত্র আসন থেকে লড়ছেন। মহারাষ্ট্রের মুম্বই উত্তর-পশ্চিম আসনের শিবসেনা প্রার্থী রবীন্দ্র দত্তরাম ওয়াইকারের সম্পত্তি রয়েছে ৫৪ কোটি টাকার।

পঞ্চম দফার দরিদ্রতম প্রার্থী কাশ্মীরের বারামুলা কেন্দ্রের মহম্মদ সুলতান গনি। নির্দল এই প্রার্থীর কাছে রয়েছে মাত্র ৬৭ টাকা। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন মুজঃফরপুরের নির্দল প্রার্থী মুকেশ কুমার। ৭০০ টাকা রয়েছে তার কাছে। দরিদ্র প্রার্থীদের ১০ জনের মধ্যে পশ্চিমবঙ্গের রয়েছেন তিন জন। এরা হলেন হুগলি কেন্দ্রের নির্দল প্রার্থী সুরজিৎ হেমব্রম। তার সম্পত্তির পরিমাণ হল- ৫,৪২৭ টাকা। বারাকপুরের নির্দল প্রার্থী রোহিত কুমার পাঠকের সম্পত্তি ১৫,০৪১ টাকা এবং শ্রীরামপুর কেন্দ্রের এসইউসিআই(সি) প্রার্থী প্রদ্যুৎ চৌধুরীর সম্পত্তি রয়েছে ১৬,৩৫৫ টাকার।

সূত্র : এনডিটিভি

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

   

ভারত সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status