ঢাকা, ২৩ জুন ২০২৪, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

ভারত

লোকসভা নির্বাচন চলছে, তার মাঝেই গদি টলমল হরিয়ানার বিজেপি সরকারের

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ৮ মে ২০২৪, বুধবার, ১২:০৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:০৬ পূর্বাহ্ন

৪০ জন বিধায়ক-সহ বিজেপি সরকারের টালমাটাল অবস্থা ভারতের হরিয়ানা বিধানসভায়। নির্বাচনের সপ্তাহ দুয়েক আগেই রাজনৈতিক ডামাডোল। তিনজন নির্দল বিধায়ক রাজ্যের বিজেপি সরকারের প্রতি তাদের সমর্থন প্রত্যাহার করেছেন এবং কংগ্রেসকে বাইরে থেকে সমর্থন দিচ্ছেন। তিন নির্দল বিধায়ক জানিয়েছেন, কৃষকদের অধিকারসহ একাধিক ইস্যুর কথা ভাবনাচিন্তা করেই তারা এই সিদ্ধান্ত নিয়েছেন। যদিও সূত্রের খবর, নতুন মুখ্যমন্ত্রী আসার পর তাদের সরকারে জায়গা না দেয়ার কারণেই এই সিদ্ধান্ত নিয়েছেন নির্দল বিধায়করা। 

নির্দল প্রার্থীরা সরকার থেকে সমর্থন তুলে নেয়ায় একদিকে যেখানে রাষ্ট্রপতি শাসনের দাবি জানিয়েছে কংগ্রেস, সেখানেই হরিয়ানার মুখ্যমন্ত্রী নয়াব সিং সাইনি এই নির্দল প্রার্থীদের সমর্থন তুলে নেয়া নিয়ে একটুও চিন্তিত নন বলেই জানিয়েছেন। পক্ষ পরিবর্তন করা তিন নির্দল বিধায়ক- ধর্মপাল গন্ধের (নীলোখেরি), রণধীর গোলান (পুন্ডরি) এবং সোমবীর সাংওয়ান (দাদরি) – রোহতকে প্রাক্তন কংগ্রেস মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুডার উপস্থিতিতে তাদের সিদ্ধান্ত ঘোষণা করেছেন। হুডা বলেন: “জনগণের অনুভূতি বিবেচনা করে এই সরকারের পদত্যাগ করা উচিত। রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি করা উচিত।” 

হরিয়ানা কংগ্রেসের সভাপতি উদয় ভান দাবি করেছেন যে, রাজ্যে বিধানসভা নির্বাচন- এই বছরের শেষের দিকে ২৫ মে লোকসভা নির্বাচনের সঙ্গে একযোগে অনুষ্ঠিত হবে। সাইনির এক মুহূর্তের জন্যও সরকারে থাকার অধিকার নেই।”

এই তিন নির্দল বিধায়কের সমর্থন প্রত্যাহারের ফলে ৯০ সদস্যের হরিয়ানা বিধানসভায় বিজেপি-র পক্ষে সমর্থন থাকল ৪০ জনের। সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে হরিয়ানায় চাপে বিজেপি সরকার।

বিজ্ঞাপন
প্রাক্তন উপমুখ্যমন্ত্রী দুষন্ত চৌতালা-র জেজেপি সমর্থন প্রত্যাহার করায় হরিয়ানায় কমাস আগে সঙ্কটে পড়েছিল বিজেপি সরকার। সেই সময় দীর্ঘদিনের মুখ্যমন্ত্রী বর্ষীয়ান মনোহর লাল খট্টার-কে সরিয়ে নায়াব সাইনি-কে সিংহাসন বসান অমিত শাহ। যদিও মুখ্যমন্ত্রী নয়াব সিং সাইনি এই বিষয়কে গুরুত্ব দিতে নারাজ। তিনি বলেন, “আমি যখনই এই খবর শুনলাম, তখনই বুঝেছি কংগ্রেস তাদের ইচ্ছা পূরণের চেষ্টা করছে। সবারই তো কিছু ইচ্ছা থাকে। কিন্তু সাধারণ মানুষ জানে যে কংগ্রেসের ইচ্ছার সঙ্গে জনগণের স্বার্থের কোনও যোগ নেই।'

সূত্র : টাইমস অফ ইন্ডিয়া

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

   

ভারত সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status