ঢাকা, ১৮ মে ২০২৪, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ জিলক্বদ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

শিল্পা শেঠির স্বামী রাজ কুন্দ্রার প্রায় ১০০ কোটি রুপির সম্পদ জব্দ

মানবজমিন ডেস্ক

(৪ সপ্তাহ আগে) ১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ২:২৪ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:০২ অপরাহ্ন

mzamin

অভিনেত্রী শিল্পা শেঠির স্বামী ব্যবসায়ী রাজ কুন্দ্রার প্রায় ১০০ কোটি রুপির সম্পদ জব্দ করেছে ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এর মধ্যে আছে জুহু এলাকায় একটি আবাসিক ফ্লাট। তবে ফ্লাটটি বর্তমানে শিল্পা শেঠির নামে নিবন্ধিত। বিটকয়েন পোনজি দুর্নীতির তদন্তের সঙ্গে সম্পর্ক থাকায় এই সম্পদ জব্দ করেছে ইডি। এর মূল্য ৯৭.৭৯ কোটি রুপি। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। উল্লেখ্য, যেসব সম্পদ জব্দ করা হয়েছে তার মধ্যে আরও আছে পুনেতে একটি আবাসিক বাংলো, রাজ কুন্দ্রার মালিকানাধীন নগদ অর্থ। 

পোনজি দুর্নীতি হলো সেই প্রতারণা যেখানে বিনিয়োগকারীদেরকে কোনো ঝুঁকি ছাড়া বা নামমাত্র ঝুঁকির প্রেক্ষিতে বিপুল লাভ দেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়। তবে বিনিয়োগকারীদের ওই অর্থ বিনিয়োগ করা হয় না। পক্ষান্তরে আরও মানুষকে আকৃষ্ট করা হয়। প্রাথমিকভাবে যারা বিনিয়োগ করেন তাদেরকে কিছু লভ্যাংশ দেয়া হয়।

বিজ্ঞাপন
এই অভিযোগে মহারাষ্ট্র ও দিল্লি পুলিশ ভ্যারিয়েবল টেক প্রাইভেট লিমিটেড, প্রয়াত অমিত ভারদওয়াজ, অজয় ভারদওয়াজ, বিবেক ভারদওয়াজ, সিম্পি ভারদওয়াজ, মাহেন্দর ভারদওয়াজ ও অন্যদের বিরুদ্ধে বেশ কিছু মামলা করে। তার তদন্ত শুরু করে ইডি। 

তদন্তে অভিযোগ করা হয়েছে যে, বিটকয়েন বিনিয়োগের মাধ্যমে মাসে শতকরা ১০ ভাগ লভ্যাংশ দেয়ার প্রতিশ্রুতিতে বিনিয়োগকারীদের কাছ থেকে ২০১৭ সালে অভিযুক্ত ব্যক্তি বিটকয়েনের মাধ্যমে প্রায় ৬৬০০ কোটি রুপি সংগ্রহ করেন। কিন্তু তিনি বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণা করেন। এভাবে তিনি অনলাইনে বিটকয়েন ব্যবস্থায় অসৎ উদ্দেশে অর্থ সংগ্রহ করেন। 
তদন্তকারী সংস্থা দেখতে পেয়েছে যে, রাজ কুন্দ্রা অমিত ভারদওয়াজের কাছ থেকে ২৮৫টি বিটকয়েন গ্রহণ করেছেন। অমিত ভারদওয়াজকে ‘গেইন বিটকয়েন’ পোনজি দুর্নীতির মূল হোতা হিসেবে দেখা হয়। এসব বিটকয়েন ব্যবহার করার কথা ছিল ইউক্রেনে একটি খনিতে। কিন্তু সেই চুক্তি বাস্তবায়ন হয়নি। ফলে এসব বিটকয়েনের মালিক হয়ে যান রাজ কুন্দ্রা। বর্তমানে তার মূল্য কমপক্ষে ১৫০ কোটি রুপি। 

উল্লেখ্য, পর্নোগ্রাফি তৈরি ও তা বিতরণের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে ২০২১ সালে গ্রেপ্তার করা হয়েছিল রাজ কুন্দ্রাকে। পরে তিনি সুপ্রিম কোর্ট থেকে জামিন পান।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status