ঢাকা, ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ শাওয়াল ১৪৪৫ হিঃ

অনলাইন

বিশ্বের প্রাচীনতম বই, নিলামে দাম উঠতে পারে ২.৬ মিলিয়ন ডলারেরও বেশি

মানবজমিন ডিজিটাল

(২ সপ্তাহ আগে) ৩ এপ্রিল ২০২৪, বুধবার, ১:২১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:২৩ পূর্বাহ্ন

mzamin

মিশর থেকে লেখা একটি বই। যেটিকে মানব অস্তিত্বের প্রাচীনতম বইগুলোর মধ্যে একটি হিসাবে গণ্য করা হচ্ছে। লন্ডনে জুন মাসে নিলামে উঠবে। ক্রসবি-শোয়েন কোডেক্স-প্যাপিরাসে ২৫০-৩৫০ খ্রিস্টাব্দের দিকে কপ্টিক ভাষায় লেখা। নিলামে এর মূল্য ২.৬ মিলিয়ন থেকে ৩.৮ মিলিয়ন ডলার উঠবে বলে আশা করা হচ্ছে। ক্রিস্টি নিলাম ঘরের  সিনিয়র বিশেষজ্ঞ ইউজেনিও ডোনাডোনি বলছেন, ২৫০-৩৫০ খ্রিস্টাব্দ ছিল ক্রান্তিকাল, যখন প্যাপিরাস স্ক্রোল কোডেক্স আকারে পরিণত হতে শুরু করে। সুতরাং, বইটিতে যা আছে তা হল বাইবেলের  প্রাচীনতম সংস্করণ ।

৫২টি প্যাপিরাসে লেখা ১০৪ পৃষ্ঠার বইটি একজন লেখক ৪০ বছর ধরে উচ্চ মিশরের একটি মঠে লিখেছিলেন এবং প্লেক্সিগ্লাসের পিছনে এটি সংরক্ষিত ছিল। 

ডোনাডোনি এর সংরক্ষণের জন্য মিশরের শুষ্ক জলবায়ুকে দায়ী করে বলেছেন, তৃতীয় এবং চতুর্থ শতাব্দীর মাত্র কয়েকটি বই এখন পর্যন্ত টিকে আছে। বিংশ এবং ঊনবিংশ  শতকের শেষের দিকে খ্রিস্টান পাণ্ডুলিপিগুলোর সমস্ত প্রধান আবিষ্কারগুলো অত্যন্ত সুনির্দিষ্ট জলবায়ু পরিস্থিতির জন্য মিশরে সংরক্ষিত  রয়েছে। কোডেক্সটি মিশরে ১৯৫০-এর দশকে আবিষ্কৃত হয়েছিল এবং মিসিসিপি বিশ্ববিদ্যালয় দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল। যেখানে এটি ১৯৮১ সাল পর্যন্ত ছিল।

বিজ্ঞাপন
নরওয়েজিয়ান পাণ্ডুলিপি সংগ্রাহক ডঃ মার্টিন শোয়েন ১৯৮৮ সালে এটি অর্জন করেছিলেন এবং এখন তার সংগ্রহের আরও কিছু জিনিসসহ এটি নিলামে তুলেছেন। বিশ্বের বৃহত্তম ব্যক্তিগত পাণ্ডুলিপি সংগ্রাহক এই মার্টিন শোয়েন। কোডেক্সটি ক্রিস্টির নিউইয়র্কে ২ এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত প্রদর্শিত হবে এবং ১১ জুন লন্ডনে নিলাম করা হবে।

সূত্র : রয়টার্স

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status