ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

মত-মতান্তর

সন্তানের জন্ম দেয়াটাই কি অপরাধ?

যুক্তরাজ্য থেকে ডাঃ আলী জাহান

(১ মাস আগে) ১ জুলাই ২০২২, শুক্রবার, ৯:৫০ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১:০০ অপরাহ্ন

১. বাংলাদেশে সন্তান জন্ম দেয়া কি পাপ? বৈধ সম্পর্কের মাধ্যমে সন্তান জন্ম দেয়া কি শাস্তিযোগ্য অপরাধ? গ্রেফতার হওয়া এবং রিমান্ডে যাওয়ার মতো অপরাধ? 

২. স্কুল শিক্ষক উৎপল কুমার সরকারকে নির্মমভাবে হত্যার সঙ্গে সরাসরি জড়িত থাকার অভিযোগে এজাহারভুক্ত একমাত্র আসামি জিতুকে বাংলাদেশ পুলিশ গ্রেফতার করেছে (বুধবার)। ভালো সংবাদ। প্রশংসাযোগ্য কাজ। জিতু কেন তার শিক্ষককে হত্যা করেছে তার বর্ণনা ইতিমধ্যে পুলিশের প্রেস ব্রিফিংয়ে এসেছে (পশ্চিমা সমাজে  বয়স ১৮ বছরের কম হওয়ায় এই ছেলের নাম প্রকাশ করা হতো না এবং তার অপরাধের বিস্তারিত সাধারণ জনগণের কাছে বিচার সম্পন্ন হওয়ার আগ পর্যন্ত গোপন থাকতো) মাননীয় আদালত জিতুকে ৫ দিনের রিমান্ড দিয়েছেন। পুলিশ চেয়েছিল ১০ দিনের রিমান্ড। আদালত আসামির বয়স এবং 'মানবিক দিক' বিবেচনা করে ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

৩. তার আগে গত মঙ্গলবার রাতে কুষ্টিয়া থেকে জিতুর বাবা উজ্জ্বলকে পুলিশ গ্রেফতার করে। বাংলাদেশের আদালত জিতুর বাবা উজ্জ্বলকেও দয়া পরবশ হয়ে ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

৪. একজন সাধারণ নাগরিক হিসেবে আমার মনে প্রশ্ন আসতেই পারে যে, হত্যাকাণ্ডের আলামত এবং স্বীকারোক্তির পরেও জিতুকে কেন ৫ দিনের রিমান্ডে নেয়া হয়েছে? রিমান্ডে আসামি বা সন্দেহজনক আসামিদের সাথে কী ধরণের ব্যবহার করা হয় তা এখানে উল্লেখ না করলেও সবাই ভালোভাবে জানেন। আদালতে কোন যুক্তিতে জিতুর বাবাকে রিমান্ডে নেয়ার জন্য পুলিশ আবেদন করে? আবার সেই আবেদন আদালত মঞ্জুরও করেন?

৫. কোনো বাবাই জিতুর মতো সন্তানকে জন্ম দিতে চান না। সেটা আপনারা যেমন জানেন, বাংলাদেশের পুলিশ এবং আদালতও জানেন। জিতুর বাবা এজহারভুক্ত আসামিও নন।

বিজ্ঞাপন
এ হত্যাকাণ্ডের সঙ্গে  তিনি কোনোভাবেই জড়িত নন। তাহলে পুলিশ কেন তার বাবাকে গ্রেফতার করলো? ছেলের অপরাধে পিতা-মাতাকে গ্রেফতার করার নজির পৃথিবীর অন্য কোথাও না থাকলেও বাংলাদেশে আছে।

৬. এমন ঘটনা এখন প্রায়ই ঘটছে। স্বামীকে গ্রেফতার করতে না পেরে পুলিশ স্ত্রীকে গ্রেফতার করে নিয়ে আসছে । বাবাকে ধরতে না পেরে ছেলে মেয়েকে গ্রেফতার করছে। সন্তানকে গ্রেফতার করতে না পেরে মা-বাবাকে গ্রেফতার করছে। বাংলাদেশের  প্রচলিত আইন কি তা সমর্থন করে?

৭. ২০১৫-এ বিরোধী রাজনৈতিক দলের  এক নেতাকে পুলিশ গ্রেফতার করতে না পেরে তার ছেলেকে এসএসসি পরীক্ষার হল থেকে গ্রেফতার করে নিয়ে আসে। আসামি বাবাকে গ্রেফতার করার জন্য সেই ছেলেকে নিয়ে পুলিশ বিভিন্ন এলাকায় অভিযানে বের হয়। সেই হতভাগ্য ছেলেটিকে আদালত আবার রিমান্ডেও দিয়ে দেন। ছেলেটি ওই বছর এসএসসি পরীক্ষা দিতে পারেনি। সে আদৌ পরবর্তীতে এসএসসি পরীক্ষা দিতে পেরেছিল কিনা আমি জানি না।

৮. ভালো কথা। হত্যাকাণ্ডের সঙ্গে সরাসরি জড়িত জিতু জানি কোন ক্লাসে পড়ে? দশম শ্রেণি? বয়স তাহলে কত? ১৮ বছরের নিচে ১৬/১৭ হবে। এই ছেলেকে কি শিক্ষক হত্যাকাণ্ডের জন্য ফাঁসি দেয়া হবে?  আইনের দৃষ্টিতে তো এই ছেলে এখন শিশু (কিশোর)। ফাঁসি দেয়া কি সম্ভব? শেষ পর্যন্ত ওর স্থান হবে জাতীয় শিশু কিশোর সংশোধনাগারে। পুলিশ কর্মকর্তা হত্যাকাণ্ডের জন্য ঐশীর যেমন ফাঁসি হয়নি, আইন অনুসারে এই ছেলের ফাঁসি হবার কথা নয়। যে অপরাধের জন্য আসামিকে শেষমেষ শিশু ও কিশোর সংশোধনাগারে পাঠাবেন, সে অপরাধের কারণে তাকে গ্রেফতার করার জন্য তার বাবাকে কেন গ্রেফতার করা হবে?

৯. প্রশ্ন আসতে পারে যে, পিতা-মাতা তাদের দায়িত্ব সঠিকভাবে পালন না করার জন্য জিতুর মতো অপরাধীদের জন্ম হয়েছে। সেজন্য আপনি জিতুর মা-বাবা চৌদ্দগুষ্টিকে গালাগালি করতে পারেন। কিন্তু সন্তান জন্ম দেবার কারণে তাকে গ্রেফতার করবেন? রিমান্ডে নিয়ে যাবেন? 

১০. সন্তান জন্ম দেয়ার কারণে উজ্জ্বলকে গ্রেফতার করতে পারলে, প্রেমিক ছেলে জিতুকে যারা প্রেম বিদ্যা  শিখিয়েছে, তাদেরকে গ্রেফতার করবেন না? প্রেমিকার কাছে হিরো সাজার জন্য  নিজের শিক্ষককে পিটিয়ে মারার উৎসাহ যারা যুগিয়েছেন তাদেরকে রিমান্ডে দেবেন না? যে নাটক সিনেমা দেখে এই ছেলে হিরো সাজার চেষ্টা করেছে সেই নাটক সিনেমাকে গ্রেফতার করবেন না? রিমান্ড চাইবেন না?

১১. সন্তান জন্ম দেয়া কোনো অপরাধ হতে পারে না। সন্তানকে যারা অপরাধী বানায় তারা অপরাধী হতে পারে। সেই অপরাধীর খাতায় মা বাবার নাম আসার আগে রাষ্ট্র ও সমাজের নামটা চলে আসবে। জিতুর বাবা উজ্জ্বলকে গ্রেফতার ও রিমান্ডে নিতে পারলে, এই সমাজটাকে কি মহাশক্তিশালী পুলিশ গ্রেফতার করতে পারবে? আদালতে রিমান্ডের আবেদন করবেন? আদালত রিমান্ড মঞ্জুর করবেন?


ডা: আলী জাহান

কনসালটেন্ট সাইকিয়াট্রিস্ট, যুক্তরাজ্য

সাবেক পুলিশ সার্জেন, যুক্তরাজ্য পুলিশ

[email protected]

 

পাঠকের মতামত

সন্তান জন্ম দেওয়া অপরাধ নয়, কিন্ত লালন পালন করার ত্রুটি কিছুটা অপরাধ । প্রত্যেক মা বাবার দায়িত্ব সন্তানকে সুশিক্ষা দেওয়া। সুসন্তান হিসাবে গড়ে তোলা । আজকাল একটা জিনিস খুব লক্ষ্য করি মানুষ সব কিছুর জন্য সরকারের উপর নির্ভরশীল বা সরকার'কে দায়ী করার প্রবণতা দিন দিন বাড়ছে। সন্তানের প্রথম পাঠশালা হল পরিবার।

Kazi
১৭ জুলাই ২০২২, রবিবার, ২:৫৯ পূর্বাহ্ন

মত-মতান্তর থেকে আরও পড়ুন

মত-মতান্তর থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status