ঢাকা, ১৭ এপ্রিল ২০২৪, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৭ শাওয়াল ১৪৪৫ হিঃ

শেষের পাতা

ডুয়েটের প্রকল্প প্রস্তাবে আপত্তি পরিকল্পনা কমিশনের

মো. আল আমিন
২২ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার
mzamin

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) গবেষণাগারসমূহের সক্ষমতা বৃদ্ধিসহ আধুনিকায়ন এবং প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়নে ৯২১ কোটি ৭৩ লাখ টাকার প্রকল্প  প্রস্তাব করা হয়েছে। তবে প্রকল্পের কিছু প্রস্তাব নিয়ে আপত্তি জানিয়েছে পরিকল্পনা কমিশন। ডুয়েটের প্রকৌশল বিভাগ থাকা সত্ত্বেও প্রস্তাবিত প্রকল্পের নির্মাণ বিষয়ক পরামর্শক নিয়োগের গ্রহণযোগ্যতা, যৌক্তিকতা ও প্রয়োজনীয়তা পুনর্বিবেচনা করতে বলা হয়েছে। এ ছাড়া প্রকল্প প্রস্তাবে ইন্টারেক্টিভ সফটওয়্যার অ্যান্ড সিস্টেম ল্যাবরেটরি ব্যবহারের জন্য প্রস্তাবিত ল্যাপটপ ও স্মার্ট ফোন ক্রয়ের প্রস্তাব বাদ দিতে বলেছে সংস্থাটি। অন্যদিকে ২০২৩ সালের জুনে একটি প্রকল্প সমাপ্ত হওয়ার পরও প্রস্তাবিত প্রকল্পটি গ্রহণের যৌক্তিক কারণ ডিপিপিতে সংযোজন করতে বলা হয়েছে। আর ডেক্সটপ কম্পিউটারের সংখ্যাও যৌক্তিক পর্যায়ে হ্রাস করতে বলা হয়েছে। গত ২৮শে জানুয়ারি প্রকল্পের ওপর অনুষ্ঠিত প্রকল্প মূল্যায়ন কমিটির সভায় এসব আপত্তি জানায় পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগ। 

কমিশন সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।  সূত্র জানায়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক সম্পূর্ণ বাংলাদেশ সরকারের অর্থায়নে জানুয়ারি ২০২৪ থেকে ডিসেম্বর ২০২৮ মেয়াদে বাস্তবায়নের লক্ষ্যে ‘ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারসমূহের সক্ষমতা বৃদ্ধিসহ আধুনিকায়ন এবং প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি অনুমোদন প্রক্রিয়াকরণের জন্য পরিকল্পনা কমিশনে প্রেরণ করা হয়েছে। প্রকল্পের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের প্রায় ৮ হাজার শিক্ষার্থীর জন্য গবেষণাগারের আধুনিকায়ন, একাডেমিক ও ল্যাবরেটরি ভবন নির্মাণ, নতুন ১ হাজার ৬০০ শিক্ষার্থীর জন্য আবাসন সুবিধা সৃষ্টি, শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের পরিবহন সুবিধা প্রদান এবং গাড়ি ক্রয়সহ নিরাপত্তা ও আন্তঃক্যাম্পাস যোগাযোগের সুবিধা সৃষ্টি করার প্রস্তাব করা হয়েছে।  প্রকল্প মূল্যায়ন সভায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের প্রতিনিধি জানান, ইতিমধ্যে সম্পাদিত একটি প্রকল্পের মাধ্যমে একাডেমিক ভবনের নির্মাণকাজ ১২তলা বাস্তবায়নে ৭ম তলা পর্যন্ত সম্পন্ন করা হয়েছে।

 বর্তমানে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ ও গবেষণার বৃত্তির লক্ষ্যে প্রস্তাবিত প্রকল্পে ভবনটির অসমাপ্ত কাজ সমাপ্ত করার প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন
 প্রকল্প মূল্যায়ন কমিটির সভা সূত্র জানায়, সভায় প্রকল্পে প্রস্তাবিত কম্পিউটার ও আনুষঙ্গিক এবং অফিস সরঞ্জামাদি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। আলোচনায় প্রকল্পের উদ্দেশ্য ও লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হওয়ায় একাডেমিক ও নন-একাডেমিক ব্যবহারের জন্য প্রস্তাবিত রেফ্রিজারেটর, ওয়াটার পিউরিফায়ার, ডিজিটাল ডিসপ্লে বোর্ড ইত্যাদি অঙ্গ প্রকল্প হতে বাদ দেয়ার বিষয়ে সকলে একমত পোষণ করেন। এ ছাড়া সভায় প্রস্তাবিত প্রকল্পে অফিস সরঞ্জামাদি, গবেষণাগার সরঞ্জামাদি অঙ্গসমূহে সংস্থানকৃত ব্যয় অত্যধিক মর্মে অভিমত ব্যক্ত করা হয়। বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় প্রকল্প বাস্তবায়ন ইউনিটের ব্যবহারের জন্য ১টি মোটরযান মাসিক ভিত্তিতে ভাড়া করার কথা বলা হয়েছে।

  সভা সূত্র আরও জানায়, ডুয়েটের একটি নিজস্ব প্রকৌশল বিভাগ থাকা সত্ত্বেও প্রস্তাবিত প্রকল্পের নির্মাণ বিষয়ক পরামর্শক নিয়োগের গ্রহণযোগ্য, যৌক্তিকতা ও প্রয়োজনীয়তা পুনর্বিবেচনা ও পরীক্ষা করে এই খাতের ব্যয় হ্রাস করতে বলা হয়েছে ডুয়েট কর্তৃক ২০২৩ সালের জুনে একটি প্রকল্প সমাপ্ত হওয়ার পরও প্রস্তাবিত প্রকল্পটি গ্রহণের যৌক্তিক ও বাস্তব কারণ ডিপিপিতে সংযোজন করতে বলা হয়েছে। এ ছাড়া প্রকল্পের উদ্দেশ্য ও লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হওয়ায় একাডেমিক ও নন-একাডেমিক ব্যবহারের জন্য প্রস্তাবিত রেফ্রিজারেটর, ওয়াটার পিউরিফায়ার, ডিজিটাল ডিসপ্লে বোর্ড ইত্যাদি অঙ্গ প্রকল্প হতে বাদ দিতে বলা হয়েছে।

পাঠকের মতামত

স্মার্ট ফোন কিনবে। Are you serious?

মিসির
২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৭:১৬ অপরাহ্ন

শেষের পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

   

শেষের পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status