ঢাকা, ১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ২০ মহরম ১৪৪৪ হিঃ

প্রথম পাতা

সংক্রমণ আরও বেড়েছে

স্টাফ রিপোর্টার
৩০ জুন ২০২২, বৃহস্পতিবার

দেশে দিন দিন করোনার সংক্রমণ বাড়ছেই। প্রায় ঘরে ঘরেই জ্বর সর্দি-কাশি। এই সর্দি জ্বরকে গুরুত্ব দিচ্ছে না মানুষ। করোনা বাড়তে থাকায় চিন্তিত সরকার। গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন রোগী শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২৪১ জনে। আগের  দিন এই সংখ্যা ছিল ২ হাজার ৮৭ জন। ২ হাজার ২৪১ জনের মধ্যে রাজধানীতেই ১ হাজার ৮১৪ জন শনাক্ত হয়েছেন। অর্থাৎ মোট শনাক্তের ৮১ শতাংশই রয়েছেন ঢাকা মহানগরীতে। ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার ১৫ দশমিক ২৩ শতাংশ। আগের দিন শনাক্তের হার ছিল ১৫ দশমিক ৪৭ শতাংশ।

বিজ্ঞাপন
একই সময়ে করোনায় মৃত্যু শূন্য। দেশে এ পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ২৯ হাজার ১৪৫ জন। নতুন শনাক্ত নিয়ে সরকারি হিসাবে এ পর্যন্ত মোট শনাক্ত ১৯ লাখ ৭১ হাজার ৬০২ জন। গত ২৪ ঘণ্টায়  ১৫২ জন এবং এখন পর্যন্ত ১৯ লাখ ৭ হাজার ২১৯ জন সুস্থ হয়ে উঠেছেন। স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে ৮৮০টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৯১২টি নমুনা সংগ্রহ এবং ১৪ হাজার ৭১২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। 

এখন পর্যন্ত ১ কোটি ৪৩ লাখ ৩৪ হাজার ৮০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ২৩ শতাংশ। সুস্থতার হার ৯৬ দশমিক ৭৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৮ শতাংশ। দেশে মোট পুরুষ মারা গেছেন ১৮ হাজার ৬০৪ জন এবং নারী ১০ হাজার ৫৪১ জন। নতুন শনাক্তের মধ্যে ঢাকা মহানগরের রয়েছেন ১ হাজার ৮১৪ জন। গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে রয়েছেন ১ হাজার ৯৬৮ জন, ময়মনসিংহ বিভাগে ২৫ জন, চট্টগ্রাম বিভাগে ১৪৫ জন, রাজশাহী বিভাগে ৩১ জন, রংপুর বিভাগে ২ জন, খুলনা বিভাগে ৩৭ জন, বরিশাল বিভাগে ২৪ জন এবং সিলেট বিভাগে ৯ জন রোগী শনাক্ত হয়েছেন। এদিকে, গতকাল সচিবালয়ে স্বাস্থ্যসেবা বিভাগের আওতাধীন দপ্তর/সংস্থার সঙ্গে ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, দেশে করোনার সংক্রমণ বাড়তে থাকায় বিষয়টি নিয়ে কিছুটা চিন্তিত। তিনি বলেন, করোনা এখন ঊর্ধ্বমুখী। আমরা কিছুটা চিন্তিত তবে শঙ্কিত নই। আমরা প্রস্তুত আছি। মন্ত্রী বলেন, আমাদের হাসপাতালের উন্নয়ন চলমান আছে। হাসপাতালে তেমন রোগী নেই। রোগী এলে চিকিৎসা দেয়ার পূর্ণ ব্যবস্থা আছে।  এপিএ চুক্তি প্রসঙ্গে মন্ত্রী বলেন, এখন ভ্যাকসিন দেয়া এবং করোনা নিয়ন্ত্রণ গুরুত্বপূর্ণ কাজ। জনবল নিয়োগও গুরুত্বপূর্ণ কাজ। এজন্য পরিকল্পনা নিতে হবে। এরপর মাঠে নামতে হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে যাতে কাজ সম্পন্ন হয়, সেদিকে নজর দেয়ার জন্য কর্মকর্তাদের তাগিদ দেন স্বাস্থ্যমন্ত্রী।  প্রতিবেদন দিতে হবে। আমাদের অনেকগুলো অর্জন আছে।

প্রথম পাতা থেকে আরও পড়ুন

প্রথম পাতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status