ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

শরীর ও মন

ফ্রোজেন সোলডারের স্থায়ী সমাধানে শকওয়েভ থেরাপি

সামসুল হক নাদিম
২৭ জুন ২০২২, সোমবার

কাঁধ শক্ত হয়ে যাওয়া, কাঁধে তীব্র ব্যথা এবং ধীরে ধীরে কাঁধ ও হাত নাড়ানোর ক্ষমতা কমে যাওয়া হলো ফ্রোজেন সোলডারের প্রধান লক্ষণ। সাধারণত উপসর্গগুলো ধীরে ধীরে শুরু হয় এবং সময়ের সঙ্গে সঙ্গে তা খারাপ হতে থাকে। তবে ৯ মাস থেকে ২ বছরের মধ্যে ফ্রোজেন সোলডার সম্পূর্ণ নিরাময় হয়ে যায়। সাধারণত ডায়াবেটিস রোগী, সোলডার ইনজুরি, সোলডার সার্জারি, সারভাইকেল স্পন্ডোলায়সিস, হার্ট সার্জারি, মহিলাদের মাসিক বন্ধ হওয়ার পর এই সমস্যা বেশি দেখা যায়। ব্যথা, কাঁধ শক্ত হয়ে যাওয়া, জয়েন্ট নড়াচড়ায় অসুবিধা, হাত ঝিনঝিন করা, হাতে ভারী ভাব প্রধান লক্ষণ। সাধারণত এই রোগের ক্ষেত্রে শুরুতে কোনো কিছু পাওয়া যায় না। কিন্তু সমস্যা আপনি নিজে নিজেই অনুধাবন করবেন। কিন্তু অনেকেই বিষয়টিকে পাত্তা দেন না। যখন এরকম সমস্যার ব্যক্তিরা ভীষণ কষ্ট অনুধাবন করেন, তখন সমস্যাটি বেশ জটিল করে চিকিৎসকের সম্মুখীন হন। সাধারণত ফ্রোজেন সোলডারের কারণে চুল আঁচড়াতে, শার্ট পরতে, পেছনের পকেট থেকে মানিব্যাগ বের করতে, ভারী জিনিস উঠাতে অসুবিধা হয় বা হাতে ভারী জিনিস একটু বহন করতেই হাত যেন আর চলে না। 

প্রথমে ডাক্তার বাবু আপনাকে ব্যথা নিরাময় ওষুধের পাশাপাশি ফিজিওথেরাপি করতে বলেছেন তাও করেছেন এবং স্টেরোয়েড ইনজেকশন নেয়ার পরও আশানুরূপ উপকার পাননি, তাদের জন্য বাংলাদেশে প্রথম এক্সট্রাকর্পোরেল শকওয়েভ চিকিৎসা পদ্ধতির ব্যবহার সাফল্যের সঙ্গে শুরু হয়েছে।

বিজ্ঞাপন
আধুনিক এই চিকিৎসা পদ্ধতি (ইউএসএ) FDA কর্তৃক অনুমোদিত। বর্তমানে বাংলাদেশে কিছু সেন্টার এ পদ্ধতি শুরু করেছে এবং ভালো ফলাফলের জন্য পদ্ধতিটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এই চিকিৎসার সঙ্গে সঙ্গে প্রতিদিন বাসায় শেখানো ব্যায়ামগুলো করতে হবে। এতে দ্রুত ভালো ফলাফল পাওয়া যাবে। 

সাধারণত আপনি যদি ক্রনিক সোলডার পেইন বা দীর্ঘমেয়াদি কাঁধে ব্যথায় ভুগে থাকেন, দীর্ঘদিন ব্যথার ওষুধ খাচ্ছেন, ফিজিওথেরাপি/আল্ট্রাসাউন্ড থেরাপি নিয়েছেন; কিন্তু আশানুরূপ ফল পাচ্ছেন না তাহলে আপনি এই চিকিৎসা নিতে পারেন। বাংলাদেশের তরুণ চিকিৎসকরা প্রযুক্তির কল্যাণে আপনাকে সহজেই সুস্থ করে তুলবে, ভরসা রাখুন ও নিজেকে সুস্থ রাখুন। 

লেখক: সার্টিফায়েড শকওয়েভ প্রাকটিশনার অ্যান্ড ম্যান সেক্সচুয়াল এক্সপার্ট ইডি ট্রিটমেন্ট সেন্টার ২০৬৬, এ্যাপোলো/ এভারকেয়ার হসপিটাল লিংক রোড (রয়েল স্কুল এবং ওয়াটারপলো সুইমিং পুল-এর সঙ্গে), বসুন্ধরা আবাসিক এলাকা, ঢাকা-১২২৯, মোবা: ০১৯৭৭৬৫৬২৩৭, https://edtreatment.com.bd

পাঠকের মতামত

২০০৬ সালে ইউরোপের অন্যতম বিখ্যাত হসপিটাল "ospedale de Brescia" ইতালিতে আমার বাম ফ্রোজেন শোল্ডার অন্যান্য থেরাপি সহ শক ওয়েব থেরাপি ব্যবহার করে ভালো হয়েছিল; তাৎক্ষণিক সুফল পাওয়া গিয়েছিল। কিন্তু এত বছর পর এখন বাম হাতে একটু একটু ব্যাথা শুরু হয়েছে, ঐ হাতের মাংস পেশী টা বেশি নরম হয়ে গেছে, ডান হাতের চাইতে বাম হাতটা একটু চিকন মনে হচ্ছে ।অতএব শক ওয়েব থেরাপিতে তাৎক্ষণিক না হলেও সুদুর ভবিষ্যতে একটা পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে এটা রোগীকে বলে দেওয়া উচিত!

Amir
২৬ জুন ২০২২, রবিবার, ৯:২৬ অপরাহ্ন

শরীর ও মন থেকে আরও পড়ুন

শরীর ও মন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status