ঢাকা, ৪ মার্চ ২০২৪, সোমবার, ২০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ২২ শাবান ১৪৪৫ হিঃ

প্রবাস

স্পেনে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন

বকুল খান

(২ মাস আগে) ২০ ডিসেম্বর ২০২৩, বুধবার, ২:৪৮ অপরাহ্ন

mzamin

বাংলাদেশ দূতাবাস মাদ্রিদে যথাযথ  মর্যাদায় “আন্তর্জাতিক অভিবাসী দিবস” উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে স্পেন থেকে বাংলাদেশে রেমিটেন্স প্রেরণে শীর্ষস্থানীয় ব্যক্তি দিদারুল আলম ও দুটি প্রতিষ্ঠানকে “আন্তর্জাতিক অভিবাসী দিবস পদক” প্রদান করা হয় । এতে স্পেনে আমানাহ মানি ট্রান্সফার  প্রথম ও ভিক্টরি মানি ট্রান্সফার এন্ড ট্রাভেলস দ্বিতীয় স্থান অর্জন করে।

আন্তর্জাতিক অভিবাসী দিবসের এবারের প্রতিপাদ্য ছিল , ​​​“প্রবাসী কর্মীরা উন্নয়নের অংশীদার ​​​সমুন্নত রাখবো তাদের অধিকার” । দিবসটি উপলক্ষ্যে দূতাবাসের মিলনায়তনে একটি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। ১৮ ডিসেম্বর(সোমবার) সকাল ১১.৩০টায় পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে দিবসের আলোচনা অনুষ্ঠানের সূত্রপাত হয়।

 

আলোচনা অনুষ্ঠানে প্রবাসী গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। শ্রম উইং মুতাসিমুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে স্পেনে নিযুক্ত  রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ,এনডিসি স্পেন প্রবাসী অভিবাসী কর্মী, তাদের সুহৃদ ও পরিবারের সদস্যবৃন্দসহ অভিবাসন কার্যক্রম ও কল্যাণে যুক্ত সকল জাতীয় ও আন্তর্জাতিক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আন্তরিক শুভেচ্ছা জানান।

তিনি  বলেন, জাতির পিতার অসামান্য নেতৃত্বে আমরা পেয়েছি স্বাধীন বাংলাদেশ। তার সুযোগ্য কন্যার নেতৃত্বে আমরা ধীরে ধীরে এগিয়ে যাচ্ছি উন্নয়নের সিঁড়ি বেয়ে। দেশের সার্বিক এই অর্থনৈতিক উন্নয়নে প্রবাসী কর্মীদেরও রয়েছে অসামান্য অবদান। স্পেনে বসবাসরত প্রায় ৬০ হাজার প্রবাসী তাদের প্রেরিত রেমিটেন্সের মাধ্যমে প্রতিনিয়ত আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে শক্তিশালী করছেন।

 

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে কোভিড-১৯ এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সারা বিশ্বের অর্থনীতির মত বাংলাদেশের অর্থনীতিও কিছুটা চাপে পড়েছে। দেশের অর্থনীতির এই চ্যালেঞ্জ উত্তরণে তিনি সবাইকে একযোগে কাজ করার আহবান জানান।

বিজ্ঞাপন
তিনি আরো জানান,  স্পেন থেকে বৈধভাবে রেমিটেন্স প্রেরণ প্রতিবছর উল্লেখযোগ্যভাবে বাড়ছে।

 

স্পেন থেকে ২০২২-২৩ অর্থবছরে ৮৪.৮৫ মিলিয়ন মার্কিন ডলার বৈধভাবে দেশে প্রেরণ করা হয়েছে।  তিনি প্রবাসীদের কল্যাণে দূতাবাস সবসময় সচেষ্ট রয়েছে  মন্তব্য করেন এবং স্পেনে নিরাপদ অভিবাসনের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন।

 

স্পেন প্রবাসীরা যেন দূতাবাসের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র পেতে পারেন এবং পুলিশ ক্লিয়ারেন্স  সহজে পান সেজন্য দূতাবাস আন্তরিক প্রচেষ্টা চালাচ্ছে বলে তিনি সকলকে অবহিত করেন।

 

তিনি প্রবাসীদের পরিবার স্পেনে আনার কার্যক্রম সহজিকরণ করার জন্য স্পেনিশ কর্তৃপক্ষের সাথে আলোচনা করার বিষয় অবহিত করেন। তিনি বলেন প্রবাসীদের কল্যাণে বাংলাদেশ সরকার নানাবিধ ভূমিকা রেখে চলেছেন। সাম্প্রতিক সময়ে চালু করা হয়েছে পেনশন স্কিম , যার মধ্যে প্রবাস স্কিম চালু করা হয়েছে শুধুমাত্র প্রবাসীদের কল্যাণে। প্রবাসীরা উক্ত স্কিমে নিজে অংশগ্রহণ করতে পারেন অথবা পছন্দ অনুসারে অন্য যে কোন স্কিমে নিজের কোন নিকটাত্মীয়ের পক্ষেও অংশ নিতে পারেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখেছিলেন “ সোনার বাংলা” গড়ে তোলার। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা এগিয়ে যাচ্ছি উন্নত দেশ গড়ার “রূপকল্প ২০৪১” বাস্তবায়নে। তিনি উক্ত লক্ষ্য বাস্তবায়নে সবাইকে একযোগে কাজ করার আহবান জানান।

এসময় বক্তব্য রাখেন ,স্পেন বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি সাজিদুর রহমান সোহেল,অল ইউরোপীয়ান বাংলা  প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বকুল খান ,এ টি ন বাংলার স্পেন۔ প্রতিনিধি সিদ্দিকুর রহমান |

 

প্রবাস থেকে আরও পড়ুন

আরও খবর

   

প্রবাস সর্বাধিক পঠিত

কারী লাইফ অ্যাওয়ার্ডস ও গালা ডিনার/ যুক্তরাজ্যের সেরা শেফ ও রেস্টুরেটার্সদের সম্মাননা

মাল্টা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন/ কাউসার সভাপতি, রাজীব সম্পাদক

১০

লন্ডনে যুক্তরাজ্য বিএনপি’র  সংবাদ সম্মেলন/ আওয়ামী লীগ নেতাকর্মীরাই প্রধান বিচারপতির বাসায় হামলা চালিয়েছে

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status