ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১১ শাবান ১৪৪৫ হিঃ

খেলা

স্বর্ণার ঘূর্ণিতে দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের ঐতিহাসিক জয়

স্পোর্টস ডেস্ক

(২ মাস আগে) ৩ ডিসেম্বর ২০২৩, রবিবার, ১০:৪৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ২:০২ অপরাহ্ন

mzamin

১১ বছর আগে প্রথম দেখায় টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিয়েছিল বাংলাদেশের মেয়েরা। এরপর আর প্রোটিয়া মেয়েদের বিপক্ষে আর জয়ের স্বাদ পায়নি টাইগ্রেসরা। অবশেষে মুর্শিদা খাতুনের অর্ধশতক, নিগার সুলতানার ঝোড়ো ব্যাটিংয়ের পর স্বর্ণা আক্তারের ৫ উইকেটে সেই অপেক্ষা ফুরোলো। দক্ষিণ আফ্রিকার মাটিতে যে কোনো সংস্করণে এবারই প্রথম জয় পেলো বাংলাদেশের মেয়েরা। 

আফ্রিকার বেনোনির উইলোমোর পার্কে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আজ দক্ষিণ আফ্রিকাকে ১৩ রানে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা। আগে ব্যাটিং করে ২ উইকেট হারিয়ে ১৪৯ রান করে বাংলাদেশ। জবাব দিতে নেমে ৮ উইকেট হারিয়ে ১৩৬ রানে থামে স্বাগতিকদের ইনিংস।

বাংলাদেশের দেওয়া ১৫০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে  তাজমিন ব্রেটিস ও আনিকা বোসের ওপেনিং জুটিতে ভালো শুরু পায় আফ্রিকা। দুজনে মিলে গড়েন ৬৯ রানের জুটি। ইনিংসের ১০ম ওভারে তাজমিনকে ফিরিয়ে বাংলাদেশকে প্রথম ব্রেক থ্রু এনে দেন রাবেয়া খান। ৩ চার ও ১ ছক্কায় ৩০ বলে ২৬ রান করেন তাজমিন। 

 এরপর একপাশে উইকেট হারালেও অন্য প্রান্ত আগলে রাখেন আনিকা।  ১৮তম ওভারে স্বর্ণা আক্তার তাকে ফিরিয়ে বাংলাদেশকে স্বস্তি এনে দেন।

বিজ্ঞাপন
ফেরার আগে ৯ চার ও ১ ছক্কায় ৪৯ বলে ৬৭ রান করেন তিনি।  ওই ওভারেই আরও একটি উইকেট নিয়ে বাংলাদেশের জয়ের রাস্তা প্রসস্ত করেন স্বর্ণা। শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ১৩৬ রানে থামে প্রোটিয়াদের ইনিংস। পঞ্চম বাংলাদেশি বোলার হিসেবে টি-টোয়েন্টিতে ৫ উইকেট শিকার করেন স্বর্ণা। সবমিলিয়ে তার বোলিং ফিগার দাড়ায় ৪ ওভারে ২৮ রানে ৫ উইকেট। এছাড়া একটি করে উইকেট নিয়েছেন নাহিদা, ফাহিমা ও রাবেয়া।  

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ৩৫ রানের উদ্বোধনী জুটি পায় বাংলাদেশ। ৪ চার ও ১ ছক্কার ইনিংসে ২৪ বলে ২৩ রান করে শামিমা সুলতানা ফিরলে ভাঙে সেই জুটি।  ১৭ বলে ১৬ রান করে সোবহানা ফেরার পর মুর্শিদাকে সঙ্গ দেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। 

 দুজনের জুটিতে বাংলাদেশের স্কোর বাড়তে থাকে দ্রুত। ৫৯ বলে ৬টি চার ও ১টি ছক্কায় ৬২ রান আসে মুর্শিদার ব্যাটে। ৬ চারে ২১ বলে ৩৪ রান করেন জ্যোতি। 

পাঠকের মতামত

অনেক অনেক শুভেচ্ছা।

Anwarul Azam
৩ ডিসেম্বর ২০২৩, রবিবার, ১১:১২ পূর্বাহ্ন

BRAVO

nurul choudhury
৩ ডিসেম্বর ২০২৩, রবিবার, ১০:৩১ পূর্বাহ্ন

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status