ঢাকা, ২৫ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ মহরম ১৪৪৬ হিঃ

শেষের পাতা

অবরোধে বাস-ট্রাকে আগুন, মিছিল

স্টাফ রিপোর্টার
৪ ডিসেম্বর ২০২৩, সোমবারmzamin

বিরোধী দলগুলোর ডাকা অবরোধের প্রথম দিনে বিভিন্ন স্থানে মিছিল, অবস্থান ও পিকেটিং করেছেন নেতাকর্মীরা। এ ছাড়া অবরোধ চলাকালে ঢাকাসহ বিভিন্ন স্থানে বাস-ট্রাকে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। 

কর্মসূচির প্রথম দিন সকালে ও দুপুরে রাজধানীর পুরানা পল্টন, দৈনিক বাংলা মোড়, বিজয়নগর, জাতীয় প্রেস ক্লাব, ফকিরাপুল মোড়, কাকরাইল মোড়, শান্তিনগর মোড়, বনশ্রী, রামপুরা, নাইটিঙ্গেল, ফকিরাপুল, সেগুনবাগিচা, মগবাজার, মেরুল বাড্ডা, শাহবাগ মোড়, হাতিরপুল, পরিবাগসহ বিভিন্ন স্থানে মিছিল করে বিএনপিসহ এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো। এরমধ্যে যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল ও মৎস্যজীবী দলের উদ্যোগে ঢাকায় বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল হয়। পাশাপাশি গণতন্ত্র মঞ্চ, জাতীয়তাবাদী সমমনা জোট, ১২ দলীয় জোট, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টি, গণঅধিকার পরিষদ এবং লেবার পার্টি এবং এবি পার্টিও পৃথক পৃথকভাবে মিছিল করেছে। 

গতকাল বেলা ২টা ৫০ মিনিটে রাজধানীর গুলিস্তানের ঢাকা ট্রেড সেন্টার (উত্তর) মার্কেটের সামনের সড়কে একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। ভিক্টর ক্লাসিক নামের বাসটিতে আগুন দেয়ার তথ্য জানিয়েছে ফায়ার সার্ভিস। এ ছাড়া মানবজমিনের জেলা প্রতিনিধিদের সংবাদ থেকে জানা গেছে, ফেনীতে অবরোধের সমর্থনে অন্তত ছয়টি গাড়ি ভাঙচুর করেছে পিকেটাররা, নওগাঁর মহাদেবপুর উপজেলায় দাঁড়িয়ে থাকা একটি খালি ট্রাকে আগুন দেয়ার ঘটনা ঘটেছে, শরীয়তপুরের নড়িয়া উপজেলায় অভিনব কায়দায় রাস্তায় বালু ফেলে তার উপর টায়ার জ্বালিয়ে অবরোধ কর্মসূচি পালন করেছে পিকেটাররা এবং গাজীপুরের কালিয়াকৈরে চলন্ত একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় ট্রাকচালক দগ্ধ হয়েছেন।

সকালে সরকারের পদত্যাগের দাবিতে বিএনপি’র ডাকা ৯ম দফা অবরোধের প্রথম দিনে মিছিল করেছে মৎস্যজীবী দল। এই মিছিলে নেতৃত্ব দেন বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসিচব রুহুল কবির রিজভী। মিছিলটি কাকরাইল থেকে শুরু হয়ে শান্তিনগর মোড়ে গিয়ে শেষ হয়। মিছিল শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে রুহুল কবির রিজভী বলেছেন, আওয়ামী লীগ সরকার দেশে আমরা আর মামুরা স্টাইলে নির্বাচন করতে অপচেষ্টা করছে।

বিজ্ঞাপন
কিন্তু বাংলাদেশের জনগণ এ ধরনের নির্বাচন হতে দেবে না। 

ফেনী: ফেনী জেলায় অবরোধের সমর্থনে সড়ক-মহাসড়কে দফায় দফায় বিক্ষোভ মিছিল করেছে যুবদল ও ছাত্রদল। এই কর্মসূচিতে অন্তত ৬টি গাড়ি ভাঙচুর করেছে পিকেটাররা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে বলে জানিয়েছেন ফেনী মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) ইমরান হোসেন।

প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, দুপুর ১২টার দিকে ঢাকা-চট্টগ্রাম পুরাতন মহাসড়কের ফেনীর সেন্ট্রাল হাইস্কুলের পাশে স্ট্যান্ডে তিনটি সিএনজিচালিত অটোরিকশা, দুটি হিউম্যান হলার (ইমা) ও একটি পিকআপ গাড়ি ভাঙচুর করেছে অবরোধকারীরা। তবে ভাঙচুরের বিষয়ে বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের কোনো নেতা দায় স্বীকার করেনি। তবে পুলিশ কয়েকটি গাড়ি ভাঙচুরের খবর পেলেও এর সংখ্যা নিশ্চিত করেননি।

নওগাঁ: নওগাঁ জেলা মহাদেবপুর উপজেলায় দাঁড়িয়ে থাকা একটি খালি ট্রাকে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। গত শনিবার রাত সাড়ে ১০টার দিকে উপজেলার হাট চকগৌরি এলাকায় নওগাঁ-রাজশাহী মহাসড়কে ট্রাকটিতে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে ইঞ্জিনসহ ট্রাকটির সামনের অংশ পুড়ে গেছে।

মহাদেবপুর ফায়ার সার্ভিস স্টেশনের দলপ্রধান আশরাফুল ইসলাম জানান, ট্রাকটি হাট চকগৌরি এলাকার একটি সেতুর পশ্চিম পাশে দাঁড়িয়ে ছিল। ট্রাকে কোনো মালামাল ছিল না। দুর্বৃত্তরা রাত সাড়ে ১০টার দিকে ট্রাকটির সামনের অংশে আগুন ধরিয়ে পালিয়ে যায়। খবর পেয়ে মহাদেবপুর ফায়ার সার্ভিস স্টেশনের একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছার আগেই স্থানীয়রা আগুন নিভিয়ে ফেলেন। 
মহাদেবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাফফর হোসেন বলেন, আগুনে ট্রাকের সামনের অংশ পুড়ে গেছে। আমাদের ধারণা, অবরোধ সমর্থকরা এই ঘটনা ঘটিয়েছে। বিষয়টি তদন্ত করে ঘটনায় জড়িতদের আটক করা হবে। কারা এ ঘটনার সঙ্গে জড়িত সে বিষয়ে তদন্ত শুরু করা হয়েছে। 

শরীয়তপুর: শরীয়তপুর জেলা নড়িয়া উপজেলায় অভিনব কায়দায় রাস্তায় বালু ফেলে তার উপর টায়ার জ্বালিয়ে অবরোধ কর্মসূচি পালন করেছে পিকেটাররা। ভোর পৌনে ৫টার দিকে ঘড়িষার-সুরেশ্বর মহাসড়কে চরলাউলানী আলাউদ্দিন মাঝির বাজারের পাশে এ ঘটনা ঘটে। এতে দুই পাড়ের যানবাহন চলাচল বন্ধ হয়ে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ এসে স্থানীয়দের নিয়ে সকাল সাড়ে ৬টার দিকে বালু সরিয়ে যান চলাচলের জন্য স্বাভাবিক করে দেন। 

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার সুরেশ্বর-ঘড়িষার চরলাউলানী এলাকায় আলাউদ্দিন মাঝির বাজারের পাশে ভোরে একটি সড়কে কিছু দুর্বৃত্ত রাস্তায় বালু ফেলে, টায়ারে আগুন জ্বালিয় চলে যায়। এতে কিছুটা যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ স্থানীয়দের নিয়ে রাস্তা থেকে বালু সরিয়ে যান চলাচল স্বাভাবিক করে। স্থানীয়রা জানান, আগে অনেক হরতাল ও অবরোধ দেখেছি, কিন্তু এই চিত্র দেখিনি। মাঝে মাঝে এমন ঘটনা ঘটছে। 

গাজীপুর: গাজীপুরের কালিয়াকৈরে সকালে চলন্ত একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় ট্রাকচালক দগ্ধ হয়েছেন। অন্যদিকে, জেলার শ্রীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবরোধের পক্ষে বিক্ষোভ মিছিল ও সড়কে আগুন দিয়ে আতঙ্কের সৃষ্টি করেছে অবরোধকারীরা। পুলিশ তাদের মহাসড়ক থেকে ধাওয়া দিয়ে সরিয়ে দিতে গেলে এ সময় কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়। শ্রীপুর উপজেলার সিএন্ডবি বাজার এলাকায় সকালে স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা লাঠিসোটা নিয়ে মিছিল করে। পরে মহাসড়কে আগুন জ্বালিয়ে যানবাহন চলাচলে বিঘœ ঘটাতে আতঙ্কের সৃষ্টি করে তারা।
গত ২৮শে অক্টোবর নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষে বিএনপি’র মহাসমাবেশ প- হয়ে গেলে পরদিন ডাকা হয় হরতাল। এরপরে এ পর্যন্ত ১৬ দিন অবরোধ এবং ৪ দিন হরতাল করেছে দলটি।  

শেষের পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

   

শেষের পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status