ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১১ শাবান ১৪৪৫ হিঃ

শেষের পাতা

৩২ নয় ভোটে ২৯ দল, অনিবন্ধিত দলের নামও ছিল ইসি’র তালিকায়

স্টাফ রিপোর্টার
৩ ডিসেম্বর ২০২৩, রবিবার
mzamin

বিএনপি ও সমমনাদের বর্জনের মুখে আসন্ন জাতীয় নির্বাচনে কতোটি দল অংশ নিয়েছে, এটি নিয়ে তিন ধরনের তথ্য দিয়েছে নির্বাচন কমিশন। গত বৃহস্পতিবার মনোনয়নপত্র জমার সময় শেষ হওয়ার পর নির্বাচন কমিশনের পক্ষ থেকে ৩০টি দলের মনোনয়নপত্র জমা দেয়ার তথ্য জানানো হয়। তবে সেটা ছিল তাৎক্ষণিক হিসাব। পরদিন শুক্রবার সারা দেশ থেকে আসা তথ্য সমন্বয় করে ইসি জানিয়েছিল ভোটে এসেছে ৩২টি দল। 

সর্বশেষ গতকাল শনিবার এক ব্রিফিংয়ে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, এবার নিবন্ধিত ৪৪টি দলের মধ্যে ভোটে এসেছে ২৯টি। নির্বাচনে না আসলেও ইসি’র তালিকায় ছিল ভোট বর্জন করা জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (মই) ও বাংলাদেশ খেলাফত মজলিসের নাম। এ ছাড়া বাংলাদেশ জাস্টিস অ্যান্ড ডেভেলপ নামে অনিবন্ধিত একটি দলের নামও ইসি’র তালিকায় ছিল। এ

বিষয়ে ইসি থেকে জানানো হয়েছে, মাঠপর্যায় থেকে পাঠানো তথ্যে ভুলক্রমে তিনটি দলের নাম গণমাধ্যমে এসেছে।
এদিকে দলের পাশাপাশি মনোনয়নপত্রের সংখ্যা নিয়েও একাধিক তথ্য এসেছে। বৃহস্পতিবার জানানো হয়, সারা দেশে মনোনয়নপত্র জমা পড়েছে ২ হাজার ৪৪১টি। পরের দিন জানানো হয় প্রার্থীর সংখ্যা ২ হাজার ৭১৩ জন। তৃতীয় দিনে এসে এই সংখ্যাটি আরও একটি কম বলে জানানো হয়।

বিজ্ঞাপন
নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব বলেন, আমাদের কাছে যে তথ্য আছে এ পর্যন্ত ২৭১২ জনের প্রার্থী রয়েছে। আর ২৯টি দল অংশ নিয়েছে। দল ও প্রার্থীর সংখ্যায় গড়বড়ের ব্যাখ্যা দিয়ে অশোক দেবনাথ বলেন, মাঠপর্যায়ের পাঠানোর তথ্যে করণিক ত্রুটির কারণে সংখ্যা এদিক-ওদিক হয়।

৭ই জানুয়ারি ভোটের দিন রেখে ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমার সময় শেষ হয় গত বৃহস্পতিবার বিকালে। আওয়ামী লীগ ২৯৮টি আসনে প্রার্থী মনোনয়ন দিলেও নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলমের দেয়া তথ্য অনুযায়ী, মেহেরপুর-১, জামালপুর-৫, ময়মনসিংহ-৩, মানিকগঞ্জ-২ ও চট্টগ্রাম-৪, এই পাঁচটি আসনে আওয়ামী লীগের পরিচয়ে দুটি করে মনোনয়নপত্র জমা পড়েছে। তাছাড়া ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগের ২ জনকে মনোনয়ন দেয়া হয়। এরমধ্যে শাহজাহান ওমরকে নৌকা বরাদ্দের জন্য বলা হয়েছে। এই আসনে এর আগে মনোনয়ন পাওয়া বজলুল হক হারুন নৌকা চেয়ে মনোনয়নপত্র জমা দেন। জাতীয় পার্টি এবার ২৮৮টি আসনে মনোনয়ন দেয়ার কথা জানিয়েছে। তবে শেষপর্যন্ত ১৬টি আসনে দুজন করে প্রার্থিতা জমা দিয়েছেন। এই দলের পক্ষেও মনোনয়ন জমা পড়েছে ৩০৪টি। তৃতীয় সর্বোচ্চ প্রার্থী দিয়েছে জাকের পার্টি। তারা ২১৮টি আসনে মনোনয়ন দিতে সক্ষম হয়েছে। নতুন নিবন্ধিত আলোচিত দল তৃণমূল বিএনপি তিনশ’ আসনে প্রার্থী দেয়ার ঘোষণা দিলেও শেষমেশ তারা অর্ধেক আসনে প্রার্থী দিতে পারেনি। নতুন নিবন্ধিত বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-(বিএনএফ) ৫৫ জন প্রার্থী মনোনয়ন দিতে পেরেছে। প্রথম নির্বাচনে অংশ নেয়া বাংলাদেশ সুপ্রিম পার্টি (একতারা মার্কা) ৮২ জন প্রার্থী দিতে পেরেছে।

 

পাঠকের মতামত

নির্বাচন কমিশনের এই অতিরিক্ত সচিব আবারও মনে করিয়ে দিল, "সচিব" মানে আসলে "কেরানী"। কেরানীর তো করণিক ত্রুটি বিচ্যুতি সফর সঙ্গী।

সাধারণ জনগণ
২ ডিসেম্বর ২০২৩, শনিবার, ৯:৩৪ অপরাহ্ন

শেষের পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

   

শেষের পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status