ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১১ শাবান ১৪৪৫ হিঃ

খেলা

‘অচেনা’ সিঙ্গাপুরকে নিয়ে সতর্ক সাবিনারা

স্পোর্টস রিপোর্টার
১ ডিসেম্বর ২০২৩, শুক্রবার
mzamin

ছয় বছর আগে সিঙ্গাপুরের কাছে ৩-০ গোলে হেরেছিল বাংলাদেশ। এই অর্ধযুগে ফুটবলে অনেক এগিয়েছে বাংলাদেশের মেয়েরা। এর মধ্যেই বাংলাদেশ নারী ফুটবল দল পেয়েছে সাফ শিরোপার স্বাদও। তবে সাবিনা-কৃষ্ণাদের বড় পরীক্ষা আজ। ফিফা প্রীতি ম্যাচে আজ সিঙ্গাপুরের বিপক্ষে মাঠে নামছেন সাবিনা খাতুনরা। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে কেলা শুরু বিকাল ৪টায়। আর মাঠে নামার আগে প্রতিপক্ষ সিঙ্গাপুরকে নিয়ে অনেকটাই অন্ধকারে বাংলাদেশ নারী ফুটবল দলের কোচ সাইফুল বারী ও অধিনায়ক সাবিনা খাতুন। এই সিঙ্গাপুর সম্পর্কে তাদের তেমন কোনও ধারনাই নেই। 

সাবিনা খাতুন বলেন, ‘আমি সিঙ্গাপুর দল সম্পর্কে জানি না। তাই কোনও মন্তব্য (জয়-পরাজয় নিয়ে) করে বসাটা মনে হয় না ভালো হবে। ওদের সঙ্গে যদি দুয়েক বছরের মধ্যে খেলা হতো, পূর্ব অভিজ্ঞতা থাকতো, তাহলে আমি আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারতাম কিছু একটা।

বিজ্ঞাপন
তবে আশা করছি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলা হবে।’ সিঙ্গাপুরের বর্তমান দল সম্পর্কে বাংলাদেশ কোচ সাইফুল বারী টিটু বলেন, ‘দলটা (সিঙ্গাপুর) পুনঃর্গঠনের মধ্যে রয়েছে। অনেক বদলের মধ্যে আছে ওরা। ৬ মাস আগে যে খেলোয়াড়রা ছিল, এখন তারা নেই।’ গত সেপ্টেম্বরে এশিয়ান গেমসে খেলার পর প্রথমবার আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামছেন সাবিনা-কৃষ্ণারা। 

প্রতিপক্ষ ফিফা র‌্যাঙ্কিংয়ে ১২ ধাপ এগিয়ে থাকা সিঙ্গাপুর। মেয়েদের ফুটবলে ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১৪২। সিঙ্গাপুর সেখানে আছে ১৩০তম স্থানে। চীনের এশিয়ান গেমসে মেয়েদের অভিজ্ঞতা ভালো ছিল না মোটেও। তিন ম্যাচের দুটিতে হার ও এক ড্র নিয়ে গ্রুপ পর্ব শেষ করে তলানিতে থেকে। ১৫ গোল হজম করে দিয়েছিল মাত্র ২টি। নেপালের বিপক্ষে ১-১ ড্রই ছিল একমাত্র তৃপ্তি। এরপর লেবাননের বিপক্ষে খেলার কথা থাকলেও ম্যাচটি আয়োজন করতে পারেনি বাফুফে। তবে প্রস্তুতির মধ্যেই ছিল মেয়েরা। সিঙ্গাপুর ম্যাচ নিয়ে টিটুর আশাবাদী হওয়ার কারণগুলোর একটি এটি। এর আগে ২০১৭ সালে সিঙ্গাপুরের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলেছিল বাংলাদেশ। তাদের বিপক্ষে ডেভেলপমেন্ট টুর্নামেন্টে ৩-০ গোলে হারের তিক্ত অভিজ্ঞতা আছে সাবিনাদের। অনেক বছর পর সিঙ্গাপুরের বিপক্ষে খেলা নিয়ে অধিনায়ক সাবিনা বলেন, আগের চেয়ে আমাদের বর্তমান দল অনেক ভারসাম্যপূর্ণ। টেকনিক্যাল, ফিজিক্যাল সবদিকেই আমাদের উন্নতি হয়েছে। আশা করি দর্শকরা মাঠে আসবেন, দুটি চ্যালেঞ্জিং ম্যাচ দেখবেন’।

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status