ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১০ শাবান ১৪৪৫ হিঃ

খেলা

আরও এক ব্যর্থতা জিম্বাবুয়ের, ইতিহাস গড়লো উগান্ডা

স্পোর্টস ডেস্ক
১ ডিসেম্বর ২০২৩, শুক্রবার
mzamin

বিশ্ব ক্রিকেটে ইতিহাস গড়লো উগান্ডা। প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে আফ্রিকার দেশটি। গতকাল নামিবিয়ার উইন্ডহুকের ওয়ান্ডারার্স ক্রিকেট স্টেডিয়ামে রুয়ান্ডাকে ৯ উইকেটে হারিয়ে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে তারা। আফ্রিকান অঞ্চলের চূড়ান্ত বাছাইপর্ব থেকে আগেই টিকিট নিশ্চিত করেছে নামিবিয়া। এখান থেকে দুটি দলই যাবে আগামী জুনে অনুষ্ঠেয় বিশ্বকাপে। বাছাইপর্বে উগান্ডা পেছনে ফেলেছে শক্তিধর দুই প্রতিদ্বন্দ্বী জিম্বাবুয়ে ও কেনিয়াকে। 

দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, জিম্বাবুয়ে ও নামিবিয়ার পর পঞ্চম আফ্রিকান দেশ হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে উগান্ডা। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের ১০টি ভেন্যুতে হতে যাওয়া বিশ্বকাপে প্রথমবারের মতো খেলবে ২০টি দল। আসরের ২০ দলই চূড়ান্ত হয়ে গেছে। টুর্নামেন্টে প্রথম ৫ ম্যাচে কোনো জয় না পাওয়া রুয়ান্ডা তুলনামূলক সহজ প্রতিপক্ষই ছিল উগান্ডার জন্য। টসে জিতে রুয়ান্ডাকে ব্যাটিং করতে পাঠান উগান্ডা অধিনায়ক ব্রায়ান মাসাবা।

বিজ্ঞাপন
নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে রুয়ান্ডা ১৮.৫ ওভারে গুটিয়ে যায় ৬৫ রানেই। আলপেশ রামজানি, দীনেশ নাকরানি, হেনরি সেনিয়োন্দো ও মাসাবা- ৪ জনই নেন ২টি করে উইকেট। রান তাড়ায় ষষ্ঠ ওভারে উদ্বোধনী ব্যাটসম্যান রোনাক প্যাটেল (২০ বলে ১৮) ফিরলেও উগান্ডার সমস্যা হয়নি কোনো। অবিচ্ছিন্ন ৩৫ রানের দ্বিতীয় উইকেট জুটিতে উগান্ডার ইতিহাসগড়া জয় নিশ্চিত করেন সিমোন সিসাজাই ও রজার মুকাসা। 

২১ বলে ২৬ রানে অপরাজিত ছিলেন সিসাজাই, মুকাসা করেন ৮ বলে ১৩ রান। ৮.১ ওভারেই জয় নিশ্চিত করে উগান্ডা। এর আগে তিনবার চূড়ান্ত বাছাইপর্ব খেলেছিল উগান্ডা। চতুর্থ দফা এসে বিশ্বকাপে খেলার সুযোগ করে নিলো তারা। এবার পয়েন্ট তালিকার শীর্ষে থাকা নামিবিয়া ছাড়া সব ম্যাচই জিতেছে উগান্ডা। তারা হারিয়েছে জিম্বাবুয়ে ও কেনিয়ার মতো দলকেও। অন্যদিকে চার মাসের ব্যবধানে দ্বিতীয়বার বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলতে না পারার যন্ত্রণায় পুড়তে হলো জিম্বাবুইয়ানদের। গত জুন-জুলাইয়ে ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপ বাছাইয়ে দুর্দান্ত খেলেও নেট রানরেটে পিছিয়ে থাকায় আইসিসি বিশ্বকাপের টিকিট পায়নি জিম্বাবুয়ে।

 

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status