ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৫ শাবান ১৪৪৫ হিঃ

খেলা

৮ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের সংগ্রহ ২৬৬

স্পোর্টস ডেস্ক

(২ মাস আগে) ২৯ নভেম্বর ২০২৩, বুধবার, ৯:৫৯ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৩ পূর্বাহ্ন

mzamin

সিলেট টেস্টের দ্বিতীয় দিনটা নিউজিল্যান্ডকে রাঙাতে দেয়নি বাংলাদেশের বোলাররা। টাইগার বোলারদের তোপে দিন শেষে ৮ উইকেট হারিয়ে ২৬৬ রান তুলেছে কিউইরা। টাইগারদের পেছনে ফেলে লিড নিতে এখনো ৪৪ রান প্রয়োজন সফরকারীদের। তৃতীয় দিনে কাইল জেমিসন ৭ এবং টিম সাউদি ১ রান নিয়ে ইনিংস শুরু করবেন। 

অলআউটের শঙ্কায় কিউইরা

২৬২ রানে সপ্তম উইকেট হারায় নিউজিল্যান্ড। দলীয় সংগ্রহে ২ রান যোগ করতেই অষ্টম উইকেটটি হারায় কিউইরা। তাইজুলের বলে ক্যাচ তুলে ডাক মারেন ইশ সোধি। ৮৩ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ২৬৪ রান নিউজিল্যান্ডের। 

অবশেষে আউট উইলিয়ামসন

নিউজিল্যান্ডের ব্যাটারদের খুব একটা সুবিধা করতে দিচ্ছিলেন না টাইগার ব্যাটাররা। দুই ব্যাটার ফিফটি হাঁকানোর চেষ্টায় থাকলেও তাদের ফেরানো হয়েছে চল্লিশের ঘরেই। তবে বাংলাদেশের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছিলেন কেইন উইলিয়ামসন। ক্যারিয়ারের ২৯তম টেস্ট সেঞ্চুরি হাঁকিয়ে দাপট দেখাচ্ছিলেন তিনি।

বিজ্ঞাপন
অবশেষে কেইনকে ফেরালেন তাইজুল ইসলাম। ৮০.৫ ওভারে কিউই ব্যাটারকে বোল্ড করেন টাইগার স্পিনার। ৮১ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ২৬২ রান নিউজিল্যান্ডের। 

ফিলিপসের উইকেট নিয়ে স্বস্তি ফেরালেন মুমিনুল

কেইন উইলিয়ামসনের সঙ্গে পার্টনারশিপ বড় করছিলেন গ্লেন ফিলিপস। ৭৮ রানের জুটিটি ভেঙে স্বস্তি ফেরালেন মুমিনুল হক সৌরভ। ৭৫তম ওভারের শেষ বলে কিউই উইকেটরক্ষক ব্যাটারকে ৪২ রানে ফেরান তিনি। ৭৫ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ২৫৩ রান নিউজিল্যান্ডের। 

মিচেলকে ফিরিয়ে তাইজুলের ‘ব্যাকথ্রো’

৯৮ রানে ৩ উইকেট হারানোর পর বিপদ সামলে নিয়েছিল নিউজিল্যান্ড। ৬৬ রানের জুটি গড়ে দাপট দেখাচ্ছিলেন কেইন উইলিয়ামসন এবং ড্যারিল মিচেল। এই পার্টনারশিপ ভেঙে টাইগার শিবিরে স্বস্তি ফেরালেন তাইজুল ইসলাম। ৪৭.১ ওভারে ৫৪ বলে ৩ চার ও ১ ছক্কায় ৪১ রান করা মিচেলকে ক্রিজছাড়া করেন টাইগার স্পিনার। ৪৭.৩ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ১৬৪ রান নিউজিল্যান্ডের। বাংলাদেশকে পেছনে ফেলতে এখনো ১৪৬ রান প্রয়োজন কিউইদের। 

নিকোলসকে ফেরালেন শরিফুল

দলীয় ৯৮ রানে তৃতীয় উইকেট হারালো নিউজিল্যান্ড। ৩১.১তম ওভারে কিউই ব্যাটার হেনরি নিকোলসকে ফেরান টাইগার পেসার শরিফুল ইসলাম। ৩৭.২ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ১২৪ রান নিউজিল্যান্ডের। বাংলাদেশকে পেছনে ফেলতে এখনো ১৮৬ রান প্রয়োজন কিউইদের। 

৪৪ রানে দুই উইকেট নেই নিউজিল্যান্ডের

বাংলাদেশের করা ৩১০ রানের তাড়ায় ব্যাটিংয়ে নেমে দ্রুত দুই উইকেট হারালো নিউজিল্যান্ড। দলীয় ৩৬ রানে তাইজুল ইসলামের শিকার হন ওপেনার টম ল্যাথাম (২১)। আর দলীয় ৪৪ রানে মেহেদী মিরাজ ফেরান আরেক ওপেনার ডেভন কনওয়েকে (১২)। লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে ২৪ ওভারে ২ উইকেট হারিয়ে ৭৮ রান করে নিউজিল্যান্ড। এখনো ২৩২ রানে পিছিয়ে কিউইরা।  

দিনের শুরুতেই অলআউট বাংলাদেশ

সিলেট টেস্টের প্রথমদিনে ৩১০ রান তুলতেই ৯ উইকেট হারায় বাংলাদেশ। দ্বিতীয় দিনের ব্যাটিংয়ে নেমে কোনো রান যোগ না করেই অবশিষ্ট উইকেটটি হারায় টাইগাররা। অর্থাৎ ৩১০ রানেই অলআউট হলো নাজমুল হোসেন শান্তর দল।

বাংলাদেশ-নিউজিল্যান্ডের প্রথম টেস্টে গতকাল টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। প্রথম দিনে ৮৫ ওভার ব্যাট করে ৩১০ রান তোলে স্বাগতিকরা। দিনশেষে তাইজুল ইসলাম ৮ এবং শরিফুল ইসলাম ১৩ রানে অপরাজিত থাকে। দ্বিতীয় দিনের শুরুতে টিম সাউদির করা প্রথম ওভারের প্রথম বলেই লেগ বিফোরের ফাঁদে পড়েন শরিফুল। এতে বাংলাদেশের প্রথম ইনিংস থামে। 

বাংলাদেশের প্রথম ইনিংসে সর্বোচ্চ ৮৬ রান করেন মাহমুদুল হাসান জয়। সমান ৩৭ করে রান করেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এবং মুমিনুল হক। ২৯ রান করেন নুরুল হাসান সোহান। শাহাদাত হোসেনের সংগ্রহ ২৪ রান। ২০ রানে থামেন মেহেদী হাসান মিরাজ। ১৬ রান নাঈম হাসানের। ১৩ রান করেন শরিফুল ইসলাম। ১২ করে রান পান জাকির হাসান এবং মুশফিকুর রহীম। ৮ রানে অপরাজিত ছিলেন তাইজুল ইসলাম। 

নিউজিল্যান্ডের গ্লেন ফিলিপস ১৬ ওভারে ৫৩ রানের খরচায় ৪ উইকেট নেন। দুটি করে উইকেট পান কাইল জেমিসন এবং এজাজ প্যাটেল। একটি করে উইকেট শিকার করেন টিম সাউদি এবং ইশ সোধি। 

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status