ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৫ শাবান ১৪৪৫ হিঃ

অনলাইন

ধূমপানের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছেন নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী

মানবজমিন ডিজিটাল

(২ মাস আগে) ২৮ নভেম্বর ২০২৩, মঙ্গলবার, ৫:৪৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:৩২ পূর্বাহ্ন

mzamin

নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন ক্রিস্টোফার লুক্সন। সিংহাসনে বসেই আইনের বদল ঘটাতে চলেছেন তিনি ।  ধূমপানের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পরিকল্পনা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী। সিগারেট বিক্রি থেকে সরকারের মোটা অঙ্কের রাজস্ব আদায় হয়। তাই রাজস্ব বাড়াতে ও দেশের অর্থনীতির উন্নতি ঘটাতেই সিগারেটে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিচ্ছেন বলে জানিয়েছেন লুস্কন। তবে কাউকে ধূমপানে উৎসাহিত করা এই পদক্ষেপের অর্থ নয় বলেও স্পষ্ট করে দিয়েছেন তিনি। যদিও দেশের জনস্বাস্থ্য কর্মকর্তারা বিশ্বাস করেন যে এই সিদ্ধান্তের জেরে হাজার হাজার জীবনের ওপর বিপর্যয়কর প্রভাব পড়বে । তরুণ প্রজন্মের জন্য সিগারেট নিষিদ্ধ ঘোষণা করেছিল নিউজিল্যান্ডের জেসিন্ডা আরডার্নের সরকার। ২০২২ সালে দেশটি  একটি আইন পাস করে যা ২০০৯ সালের জানুয়ারির পর জন্মগ্রহণকারীদের বৈধভাবে সিগারেট কিনতে সক্ষম হওয়া থেকে বিরত রাখার উদ্দেশে প্রণয়ন করা হয় । আইনটি ধূমপানজনিত হাজার হাজার মৃত্যু প্রতিরোধ এবং স্বাস্থ্য ব্যবস্থায়  বিলিয়ন ডলার বাঁচানোর জন্য ডিজাইন করা হয়েছিল।

 শুধুমাত্র বিশেষ দোকানের মাধ্যমে সিগারেট বিক্রির অনুমতি দেওয়া এবং দেশব্যাপী সিগারেট বিক্রির বৈধভাবে অনুমোদিত দোকানের সংখ্যা ৬,০০০ থেকে কমিয়ে মাত্র ৬০০ করা এর মধ্যে অন্তর্ভুক্ত ছিলো ।

বিজ্ঞাপন
সাম্প্রতিককালে যুব সম্প্রদায়ের মধ্যে ধূমপানের প্রবণতা অতিরিক্ত বেড়ে গিয়েছিল। আরডার্ন সরকারের এই পদক্ষেপের প্রশংসা করে বৃটেন সরকারও এরকম আইন আনবে বলে ঘোষণা করেছিল। কিন্তু আরডার্নের পদত্যাগের পর নিউজিল্যান্ডে নতুন সরকার এই আইন প্রত্যাহারের ঘোষণা করল। এই আইন  জুলাই ২০২৪ থেকে কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু  এখন ন্যাশনাল সংশোধনীগুলি বাতিল করা হচ্ছে যার মধ্যে রয়েছে "ডি-নিকোটাইজেশনের প্রয়োজনীয়তাগুলি অপসারণ করা, খুচরা আউটলেটগুলির হ্রাস এবং প্রজন্মের ওপর নিকোটিন নিষেধাজ্ঞা অপসারণ করা। ”লুক্সন বলেছেন যে তার সরকার শিক্ষা এবং অন্যান্য ধূমপান নীতির মাধ্যমে ধূমপানের হার নিয়ন্ত্রণে  রাখবে। কিন্তু জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা নতুন  নীতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছেন এর জেরে বছরে ৫ হাজার মানুষের প্রাণ যেতে পারে। বিশেষ করে মাওরিদের জন্য ক্ষতিকর হতে পারে, যাদের মধ্যে  ধূমপানের হার বেশি।

সূত্র: দ্যা গার্ডিয়ান

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status