ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

অনলাইন

২৩ কোটি টাকায় বিক্রি হলো নেপোলিয়নের টুপি

মানবজমিন ডেস্ক

(৬ মাস আগে) ২১ নভেম্বর ২০২৩, মঙ্গলবার, ৩:১৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৩৬ পূর্বাহ্ন

mzamin

নেপোলিয়ন বোনাপার্টের ব্যবহৃত একটি টুপি বিক্রি হয়েছে ২.১ মিলিয়ন ডলার বা ২৩ কোটি বাংলাদেশি টাকায়। তিনি কখনই এই টুপিটি ব্যবহার করা ছেড়ে দেননি। টুপিটি সত্যিকার অর্থেই ফ্রান্সের গৌরবের প্রতীকে পরিণত হয়েছিল। ১৯ শতকে ফ্রান্স শাসন করার সময়েই তার এই টুপিটি একটি ব্র্যান্ড হয়ে ওঠে। 

স্পুটনিক জানিয়েছে, প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল যে এটি ৬ লাখ ৫৫ হাজার ডলার থেকে ৮ লাখ ৭৩ হাজার ডলারের মধ্যে বিক্রি হবে। কিন্তু যে দাম পাওয়া গেছে তা নিলামকারীদের প্রত্যাশা ছাড়িয়ে গেছে। একজন বেনামী ক্রেতা এই বিপুল পরিমাণ দাম দিয়ে টুপিটি কিনে নেন। নেপোলিয়ন পরেছেন এমন মাত্র ২০টি টুপি পাওয়া যায়। এরমধ্যে বড় একটি অংশই ব্যক্তি মালিকানার অধীনে রয়েছে। 

অন্যান্য ফরাসি অফিসাররা প্রথাগতভাবে তাদের টুপি পরতেন সামনের দিকে মুখ করে। তবে নেপোলিয়ন পরতেন তার কাঁধের দিকে নির্দেশ করে। এর ফলে যুদ্ধের সময়  সৈন্যদের পক্ষে সামরিক জেনারেল এবং রাষ্ট্রনায়ককে চিহ্নিত করা সহজ হতো।

বিজ্ঞাপন
যদিও নিলামে এই টুপিটির দিকেই সকলের দৃষ্টি ছিল কিন্তু সেখানে নেপোলিয়নের আরও বেশ কিছু স্মৃতিচিহ্ন ছিল। বিক্রির জন্য রাখা অন্যান্য নেপোলিয়ন স্মৃতিচিহ্নের মধ্যে ছিল ১৮১৫ সালে ওয়াটারলুতে পরাজয়ের পর তার গাড়ি থেকে লুট করা একটি রুপার প্লেট। আছে তার রেজার, কাঁচি, একটি রূপালী টুথব্রাশ এবং অন্যান্য জিনিসপত্র সহ একটি কাঠের ভ্যানিটি কেসও।

ওসেনাট নিলাম ঘরের প্রধান জিন-পিয়েরে ওসেনাট বলেছেন, যারা নেপোলিয়নিক স্মৃতিচিহ্নগুলি সংগ্রহ করেন তারা এই  টুপিকে  পবিত্র বলে মনে করেন। তার ব্যবহৃত ২০টি টুপির মধ্যে ১৫টি যাদুঘরে রাখা হয়েছে। প্রায় ৪ বা ৫টি সংগ্রহকারীদের হাতে রয়েছে।

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status