ঢাকা, ১৫ জুন ২০২৪, শনিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৮ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

খেলা

‘বিব্রত’ আজারবাইজান আলোকিত লুকাকু

স্পোর্টস ডেস্ক
২১ নভেম্বর ২০২৩, মঙ্গলবার

ম্যাচের শুরুটা ছিল দু’দলের জন্যই বিব্রতকর। খেলা শুরু হওয়ার আগে এক ঘটনায় মাঠের উপস্থিত সবাই হতবাক হয়ে যান। আজারবাইজানের স্থলে সুইডেনের জাতীয় সঙ্গীত বাজতে শুরু করেছিল। শুরুতে বিব্রত হওয়া আজারবাইজান ম্যাচ শেষে মাঠ ছাড়ে গভীর হতাশা নিয়ে। রোববার রাতে ব্রাসেলসে অনুষ্ঠিত ম্যাচে আজারবাইজানের বিপক্ষে ৫-০ গোলে জয় পায় বেলজিয়াম। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে দারুণ এক কীর্তি গড়েছেন বেলজিয়ামের স্ট্রাইকার রোমেলু লুকাকু। এ জয়ের ফলে বেলজিয়াম ‘এফ’ গ্রুপের শীর্ষে থেকে চূড়ান্ত পর্বে পৌঁছেছে। আট ম্যাচ থেকে তাদের পয়েন্ট ২০। আট ম্যাচের ছয়টিতে জয় এবং দুই ম্যাচে ড্র করেছে দলটি। এই ম্যাচে জয়ের ফলে বেলজিয়ামের কোচ ডোমেনিকো টেডেস্কোর অপরাজিত থাকার কীর্তিটি অক্ষত থাকলো।

বিজ্ঞাপন
দায়িত্ব নেওয়ার পর তার অধীনে বেলজিয়াম এ পর্যন্ত ১০ ম্যাচেই অপরাজিত। আট জয়, দুই ড্র।

অসাধারণ খেলা উপহার দিয়েছেন লুকাকু। মাত্র ২০ মিনিটের ব্যবধানে এই চার গোল করেন তিনি। প্রথম গোল ১৭ মিনিটে, আর শেষ গোল ৩৭ মিনিটে। মাঝে ২৬ ও ৩০ মিনিটেও গোল করেছেন। এই গোলের সুবাদে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে আট ম্যাচ থেকে তার গোলের সংখ্যা দাঁড়ালো ১৪। বাছাই পর্বের এক আসরে এর আগে কেউ এত গোল করতে পারেনি। এর আগে সর্বোচ্চ গোল ছিল ১৩। নর্দান আয়ারল্যান্ডের ডেভিড হিলি এবং পোল্যান্ডের রবার্ট লেভানডোভস্কি ১৩ গোল করেছিলেন। বেলজিয়ামের হয়ে লুকাকুর ১১৩ ম্যাচে গোল দাঁড়ালো ৮৩তে।

স্বাগিতক দল শুরু থেকেই আজারবাইজানের ওপর ঝাঁপিয়ে পড়েছিল। ফলে একের পর এক গোল পেতে থাকে। ৩৭ মিনিটের মধ্যে তারা ৪-০ গোলে এগিয়ে যায়। চারটি গোলই করেন লুকাকু। গোল সংখ্যা হয়তো আরো বাড়াতে পারতেন লুকাকু। কিন্তু বিরতির আগেই তিনি মাঠ ছেড়ে যান। এ ম্যাচে লুকাকু আন্তর্জাতিক ম্যাচে তার গোল সংখ্যা ৮৩তে উন্নীত করেছেন। ১১৩ ম্যাচে এ গোল করেছেন তিনি। বেলজিয়ামের হয়ে পঞ্চম গোলটি করেন লিন্দ্রো ট্রোসাড।

লুকাকুর এমন পারফরম্যান্সে আজারবাইজানের কম অবদান নয়। লুকাকুকে নিষ্ক্রিয় রাখতে আজারবাইজানের ইডি ইসরাফিলভ মারাত্মক সব ফাউল করে ২০ মিনিটের সময় দ্বিতীয় হলুদ কার্ড পেয়ে মাঠ থেকে বহিষ্কৃত হন।
 

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status