ঢাকা, ২৮ মে ২০২৪, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিঃ

খেলা

শতভাগ জয়ের রেকর্ড ধরে রাখতে চায় কিংস

স্পোর্টস রিপোর্টার
১৯ সেপ্টেম্বর ২০২৩, মঙ্গলবার
mzamin

প্রথমবারের মতো এএফসি চ্যাম্পিয়নস লীগে খেলার সুযোগ পেলেও বেশিদূর যেতে পারেনি বসুন্ধরা কিংস। শারজাহ এফসির সঙ্গে প্লে-অফ পর্বে হেরেই বাদ পড়েছে বাংলাদেশ প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়নরা। এবার তাদের মিশন এএফসি কাপ। এএফসি কাপের আগের দুই আসরে গ্রুপপর্বের বাধা টপকাতে না পারলেও এবার গ্রুপ সেরা হয়ে আঞ্চলিক সেমিফাইনাল খেলতে চায় ক্লাবটি।  সে লক্ষ্যে আজ মালদ্বীপের মাজিয়া এএফসির মুখোমুখি হবে বসুন্ধরা কিংস। মালে স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল চারটায় শুরু হবে এই ম্যাচ। এর আগে মাজিয়ার সঙ্গে দুইবারের সাক্ষাতে দুটিতেই জিতেছে বাংলাদেশের চ্যাম্পিয়ন ক্লাবটি। 

গতবার খুব কাছে গিয়েও এএফসি কাপে গ্রুপপর্ব পেরোনো হয়নি বসুন্ধরা কিংসের। মোহনবাগান সুপার জায়ান্টের সমান পয়েন্ট নিয়েও মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে থেকে বাদ পড়তে হয়েছিল বাংলাদেশ চ্যাম্পিয়নদের। তার আগের আসরে গ্রুপের দ্বিতীয় হয়েছিল কিংস। করোনার কারণে এই দুইবারই গ্রুপপর্বের সব ম্যাচ হয়েছে এক ভেন্যুতে।

বিজ্ঞাপন
প্রথমবার মালদ্বীপের মালেতে আর গতবার মোহনবাগানেরই হোম ভেন্যু সল্ট লেকে। এবারের প্রেক্ষাপট অবশ্য ভিন্ন। দুই আসর পর ‘হোম অ্যান্ড অ্যাওয়ে’ ভিত্তিতে হচ্ছে সব ম্যাচ। 

এতে নিজেদের মাঠে খেলার সুবিধা পাচ্ছে ক্লাবগুলো। তিনটি ম্যাচ কিংস অ্যারেনায় হবে বিধায় বাড়তি আত্মবিশ্বাস পাচ্ছেন কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন। তাতে গ্রুপসেরা হয়ে ইন্টার জোনাল সেমিফাইনাল খেলার সম্ভাবনা আছে জানিয়ে তিনি বলেন, ‘প্রত্যাশা ঠিক আগের মতোই আছে। দক্ষিণ এশিয়ার সেরা হতে চাই। সেটা করতে গেলে আমাদের ম্যাচ ধরে ধরে এগোতে হবে। সব অ্যাওয়ে ম্যাচ থেকে যদি আমরা পয়েন্ট নিয়ে ফিরতে পারি তাহলে পরের রাউন্ডে যাওয়ার পথ অনেকটাই সহজ হয়ে যাবে।’ এ জন্য আজকের ম্যাচে মালদ্বীপের মাজিয়া এএফসিকে হারাতে চান তিনি। এএফসি কাপে এবারই প্রথম হোম ভেন্যুতে খেলতে যাচ্ছে কিংস। প্রথম লেগে হোম ম্যাচ মাত্র একটি। প্রতিপক্ষের মাঠে খেলতে হবে দুটি ম্যাচ। ফিরতি লেগের দুটি ম্যাচ নিজেদের মাঠে। প্রথম লেগে দুটি ম্যাচকে মহামূল্যবান জানিয়ে অস্কার বলেন, ‘নিজেদের মাঠে খেলতে পারা তো বাড়তি সুবিধা দেবেই। আমাদের যেমন অন্যদের ক্ষেত্রেও তেমনই। তাই প্রথম লেগে যদি অন্তত ৫-৬ পয়েন্ট পাই তাহলে গ্রুপচ্যাম্পিয়ন হওয়ার পথে অনেকটা এগিয়ে যাব। আর ফিরতি লেগে হোম ম্যাচের দুটিই জিততে চাই আমরা।’  

গত মাসেই এশিয়ার ক্লাব ফুটবলের শীর্ষ লীগ এএফসি চ্যাম্পিয়নস লীগ খেলে এসেছে বসুন্ধরা কিংস। বাছাইপর্ব থেকে বিদায় নিলেও নতুন অভিজ্ঞতা নিয়ে ফিরেছেন তপু-তারিকরা। আর এএফসি কাপে খেলার অভিজ্ঞতা তো আছেই। তাই এবার গ্রুপচ্যাম্পিয়ন হওয়ার দারুণ সুযোগ দেখছেন কিংসের অধিনায়ক রবসন রবিনহো। গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা কঠিন একটি ম্যাচ খেলেছি। আশা করছি এই অভিজ্ঞতা মালদ্বীপে আমাদের কাজে দিবে।’ মাজিয়ার বিপক্ষে এর আগে দুইবারের মুখোমুখি সাক্ষাতে শতভাগ জয় বসুন্ধরা কিংসের। 

২০২১ সালে ২-০ এবং গত আসরে ১-০ ব্যবধানে জিতেছিল তারা। মালদ্বীপের ক্লাবটির বিপক্ষে জয়ের রেকর্ড অক্ষুণ্ন রাখতে চায় কিংস। মালে থেকে কোচ অস্কার ব্রুজোন জানিয়েছেন, ‘আমার মালদ্বীপে কাজ করার অভিজ্ঞতা আছে। এখানকার পরিবেশ আমার চেনা। মাজিয়া সম্পর্কে ভালো জানি। গত দুই আসরে ওদের হারিয়েছি। এবারও হারানোর লক্ষ্য ঠিক করেছি।’ এবার হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে লম্বা সময় ধরে চলবে গ্রুপের ম্যাচগুলো। নিজেদের মাঠের সুবিধা আদায় করে নিতে চাইবে মাজিয়া। অ্যাওয়ে ম্যাচ বলেই ব্রুজোন বেশ সতর্ক, ‘প্রতিপক্ষের মাঠে খেলা সব সময়ই কঠিন। সব দিকেই আমাদের নজর রাখতে হবে। এই ম্যাচ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। জয় নিয়ে ফিরতে চাই আমরা। এই জয় আমাদের পরের ম্যাচে আরো ভালো করার আত্মবিশ্বাস জোগাবে।’ মাজিয়ার সঙ্গে কিংসের হোম ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ২৭শে নভেম্বর। 
 

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status