ঢাকা, ২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ শাওয়াল ১৪৪৫ হিঃ

শেষের পাতা

সমাবেশ-পদযাত্রার ঘোষণা আসছে বিএনপিসহ সমমনাদের

কিরণ শেখ
১৮ সেপ্টেম্বর ২০২৩, সোমবার
mzamin

সরকার পতনে একদফা দাবিতে লাগাতার কর্মসূচিতে যাচ্ছে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো। মঙ্গলবার থেকে এই কর্মসূচি শুরু হবে। এদিন ঢাকায় সমাবেশ ও পদযাত্রা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ধারাবাহিকভাবে সেপ্টেম্বর মাস জুড়েই কর্মসূচি চলবে। এই মাসে আন্দোলনে জনসম্পৃক্ততা বাড়ানোর মতো আরও কিছু কর্মসূচি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরমধ্যে সমাবেশ, পদযাত্রা, গণমিছিল এবং রোডমার্চের মতো কর্মসূচি থাকবে। আজ বেলা আড়াইটার দিকে দলের চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পৃথক পৃথকভাবে সমমনা রাজনৈতিক দল এবং জোটগুলোও কর্মসূচি ঘোষণা করবে। 

বিএনপি’র একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, মঙ্গলবার থেকে ধারাবাহিকভাবে সমাবেশ ও পদযাত্রা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ১৯শে সেপ্টেম্বর ঢাকায় সমাবেশ ও পদযাত্রা হবে। পর্যায়ক্রমে ৪টি পদযাত্রা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিজ্ঞাপন
এই কর্মসূচি চলবে পুরো সেপ্টেম্বর জুড়ে। এ ছাড়া ঢাকায় পেশাজীবী, শ্রমিক এবং ছাত্রদের কনভেনশন করারও সিদ্ধান্ত নিয়েছেন বিএনপি’র নীতিনির্ধারকরা। পর্যায়ক্রমে এসব কর্মসূচি জেলা ও বিভাগীয় পর্যায়ে হবে। জেলা ও বিভাগীয় কর্মসূচির ফাঁকে ফাঁকে ঢাকা এবং ঢাকার আশপাশে সমাবেশ করবে বিএনপি।

বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান মানবজমিনকে বলেন, সরকার পতনে একদফা দাবিতে আমরা আন্দোলন করছি। এই আন্দোলন চলমান রয়েছে। আর এই আন্দোলন চূড়ান্ত লক্ষ্যে পৌঁছানোর মতোই কর্মসূচি দেয়া হবে।
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র আহ্বায়ক আবদুস সালাম বলেন, আমরা একদফা আন্দোলনে আছি। আর বর্তমান সরকারের পতন না হওয়া পর্যন্ত বিএপি’র এই আন্দোলন চলমান থাকবে।
তবে যুগপৎ আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত দল ও জোটগুলো রোডমার্চ করবে না। এটা বিএনপি’র একক কর্মসূচি। এরইমধ্যে বিএনপি’র অঙ্গ ও সহযোগী সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল, স্বেচ্ছাসেবক দল এবং ছাত্রদল উত্তরাঞ্চলে দুটি রোডমার্চ করেছে। আগামীতে তারা আরও বিভাগীয় রোডমার্চ করবে। এরমধ্যে সিলেট, বরিশাল, চট্টগ্রাম এবং খুলনায় রোডমার্চ কর্মসূচি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এই রোডমার্চ শুরু হলো। বর্তমান সরকারের পতন যেদিন হবে সেদিন এই রোডমার্চ শেষ হবে। 

নভেম্বরের প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। এর আগেই কঠোর কর্মসূচি নিয়ে রাজপথে আন্দোলনের মাধ্যমে একটা ফয়সালা করতে চায় সরকারবিরোধী রাজনৈতিক দলগুলো। এজন্য অক্টোবরের প্রথম সপ্তাহেই অবরোধ, অবস্থান, ঘেরাও-এর মতো কর্মসূচি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
যুগপৎ আন্দোলনের অন্যতম নেতা ও নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না মানবজমিনকে বলেন, লিয়াজোঁ কমিটির বৈঠক হয়েছে। কর্মসূচি নিয়ে আলোচনা হয়েছে। মঙ্গলবার তা ঘোষণা করা হবে।

শেষের পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

   

শেষের পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status