ঢাকা, ২৪ জুন ২০২৪, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

দেশ বিদেশ

বেলুনকাণ্ডে জেনারেলদের ওপর ক্ষুব্ধ হয়েছিলেন শি

মানবজমিন ডেস্ক
১৮ সেপ্টেম্বর ২০২৩, সোমবার

ফেব্রুয়ারিতে যখন যুক্তরাষ্ট্রের উপর দিয়ে চীনের গোয়েন্দা বেলুন ভেসে বেড়াচ্ছিল, তখন মার্কিন গোয়েন্দা এজেন্সিগুলো জানতে পারে যে, চীনের সিনিয়র জেনারেলদের ওপর ক্ষুব্ধ হয়ে আছেন প্রেসিডেন্ট শি জিনপিং। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো জানার চেষ্টা করছিল যে, এ বিষয়ে প্রেসিডেন্ট শি কতোটুটুক জানেন এবং এই বেলুনের মাধ্যমে তিনি কি অ্যাকশন নিতে যাচ্ছেন। প্রকৃতপক্ষে গুয়াম ও হাওয়াইয়ে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিগুলো টার্গেট করেছিল ওই বেলুন।  যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ঝুঁকিপূর্ণ গোয়েন্দা অপারেশনের বিরোধী ছিলেন না শি জিনপিং।  তবে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো এই উপসংহারে পৌঁছে যে, চীনের পিপলস লিবারেশন আর্মি তার প্রেসিডেন্ট শি’কে ওই বেলুনের বিষয়ে অন্ধকারে রেখেছিল। এসব তথ্য কীভাবে পেয়েছে যুক্তরাষ্ট্র সে তথ্য প্রকাশ করতে চায় না যুক্তরাষ্ট্র। তবে প্রথমবারের মতো এ সম্পর্কে কিছু তথ্য পাওয়া গেছে। 

তা হলো- যখন বেলুনটির প্রক্ষেপিত পথ সম্পর্কে জানতে পারলেন শি জিনপিং, তখন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে তার পূর্ব পরিকল্পিত সাক্ষাৎ নস্যাৎ হয়ে যাবে, তা বুঝতে পারছিলেন শি জিনপিং। ফলে তিনি জেনারেলদের ওপর ক্ষিপ্ত হয়ে ওঠেন এ বিষয়ে তাকে না জানানোর জন্য। এ ঘটনায় যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে গোয়েন্দা বনাম গোয়েন্দা প্রতিযোগিতা বিস্তৃত হয় এবং অতি গোপনীয় পর্যায়ে থাকে তা। এই বেলুন সংকট, যদিও তা চীনের বৃহত্তর গোয়েন্দা প্রক্রিয়ার একটি সামান্য অংশ, তবু তাতে প্রকাশ হয়ে পড়ে যে, যুক্তরাষ্ট্রের ওপর কি আগ্রাসী গোয়েন্দা নীতি অনুসরণ করছে চীন।

বিজ্ঞাপন
অন্যদিকে চীন বিষয়ে নিজেদের তথ্য সংগ্রহের সক্ষমতাও বৃদ্ধি পায় ওয়াশিংটনের। চীনে সামরিক ও প্রযুক্তিগত উত্থান ও এর কৌশল নিয়ে জটিল এক অবস্থায় পড়েন প্রেসিডেন্ট জো বাইডেন। মনে করা হয়, যুক্তরাষ্ট্রের ক্ষমতাকে দীর্ঘমেয়াদে বিরাট এক চ্যালেঞ্জে ঠেলে দিয়েছে চীন।

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

১০

মৌলভীবাজারে জাতীয় পার্টির সম্মেলন সম্পন্ন / ‘আমরা আওয়ামী লীগে নেই, বিএনপিতেও নেই

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status