ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৬ মহরম ১৪৪৬ হিঃ

ভারত

সিএজি রিপোর্টে মোদি সরকারের দুর্নীতি ফাঁস? বিরোধীরা কোমর বেঁধে আসরে

বিশেষ সংবাদদাতা, কলকাতা

(১০ মাস আগে) ১৫ আগস্ট ২০২৩, মঙ্গলবার, ৫:১৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:০৫ পূর্বাহ্ন

mzamin

গোটা দেশ যখন স্বাধীনতা উৎসবে মাতোয়ারা ঠিক তখন কম্প্রট্রলার অ্যান্ড অডিটর জেনারেল বা সিএজি রিপোর্ট নিয়ে রীতিমতো চিন্তার ভাঁজ মোদি সরকারের কপালে, উৎফুল্ল বিরোধী গোষ্ঠী। তারা কোমর বেঁধে আসরে নামছে মোদি সরকারের দুর্নীতি নিয়ে।  কী আছে সিএজি রিপোর্টে? আট দফা বিষয়ে প্রশ্ন তুলেছে সিএজি।

এই আট দফা হলো:   

এক. ভারতমালা প্রকল্পে ৩৪ হাজার কিলোমিটার সড়কের জন্য ধার্য হয়েছিল পাঁচ লাখ ৩৫ হাজার কোটি টাকা। কিন্তু, আট লাখ ৪৬ হাজার কোটি টাকা ব্যায় হওয়ার পর মাত্র ২৬ হাজার কিলোমিটার সড়ক তৈরি হয়েছে। দুই.  দ্বারকা-গুরু গ্রাম হাইওয়ের প্রতি কিলোমিটারের জন্য ধার্য ছিল ১৮ কোটি টাকা। সেই ন্যায় এখন হচ্ছে প্রতি কিলোমিটার ২৫০ কোটি  টাকা। তিন. ভারতমালা প্রকল্পে টেন্ডারে কারচুপি হয়েছে। চার. টোল প্লাজাগুলো হতে যাত্রীদের কাছ থেকে বেআইনি ১৫৯ কোটি টাকা নেয়া হয়েছে। পাঁচ. প্রধানমন্ত্রীর জন-আরোগ্য প্রকল্পে একটি মোবাইল ফোন থেকে সাড়ে সাত লাখ রেজিস্ট্রেশন হয়েছে। মৃতদের পর্যন্ত এই প্রকল্পে নেয়া হয়েছে।

বিজ্ঞাপন
ছয়. পেনশন প্রকল্পের দু'কোটি ৮০ লাখ টাকা অন্যখাতে ব্যায় করা হয়েছে। সাত. রাষ্ট্রায়ত্ত সংস্থা হাল-এর নিম্নমানের সরঞ্জাম প্রতিস্থাপনের জন্য ১৫৯ কোটি টাকা ব্যায়। আট. ভারত দর্শন প্রকল্পে অযোধ্যায় ঠিকাদারদের বেআইনিভাবে ২০ কোটি টাকা পাইয়ে দেয়া। বিরোধীরা বলছে, দেশের অন্যতম বৃহত্তম স্ক্যাম। এনিয়ে যে আগামী দিনে  ঝড় উঠতে চলেছে, তা বলাই বাহুল্য।

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

   

ভারত সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status