ঢাকা, ২৩ সেপ্টেম্বর ২০২৩, শনিবার, ৮ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ, ৮ রবিউল আউয়াল ১৪৪৫ হিঃ

শরীর ও মন

ভ্যাপসা গরম ও ঘামে চুলের গোড়ায় ফোঁড়া বা ইনফেকশন হলে

অধ্যাপক ডা. এসএম বখতিয়ার কামাল
৩ আগস্ট ২০২৩, বৃহস্পতিবারmzamin

এই সময়ে ভ্যাপসা  গরমজনিত কারণে  অনেকের মাথার ত্বকে ঘাম জমে নানারকম ইনফেকশন হয়ে থাকে। সেইসঙ্গে বাড়ে চুল ওঠার সমস্যাও। তার জন্য অনেকটাই দায়ী এই  স্যাঁতস্যাঁতে আবহাওয়া। সাধারণত এ সময় আপনার মাথায় যে সকল ইনফেকশন হতে পারে তা প্রতিরোধ করা প্রয়োজন। কেননা, এ সকল ইনফেকশন হলে তা পুরো মাথার ত্বকে ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে চুলও পড়ে যেতে পারে।  আপনি যে সকল ইনফেকশনে আক্রান্ত হতে পারেন তা হলো- 
ক্রনিক সুপারফিসিয়াল ফলিকুলাইটিস অফ স্ক্যাল্প (Chronic Superficial Folliculitis of Scalp): সাধারণত  গরম ও বর্ষার  সময়  বাচ্চাদের এই রোগ থেকে সমস্যা বেশি হয়। ছোট ছোট ফোঁড়ার মতো হয় মাথায়, তাতে পুঁজও থাকে। যা খুবই যন্ত্রণাদায়ক। ওষুধ, অ্যান্টিইনফ্লামেটরি অ্যান্টিফাঙ্গাল সলিউশন ও ওষুধ খেয়ে সমস্যার উপশম হয়। 
টিনিয়া ক্যাপিটিস (Tinea Capitis): মাথার মধ্যে ছোট ছোট প্যাঁচ। যেখান থেকে চুল উঠে যায়।

বিজ্ঞাপন
সেই সঙ্গে অসম্ভব মাথা চুলকায়। এটিও একধরনের ফাঙ্গাল ইনফেকশন। যা কিনা বাচ্চাদের মধ্যেই বেশি দেখা যায়। এ ক্ষেত্রে চিকিৎসকরা দায়ী করেন মাথায় নানারকম তেল মাখাকে। নারকেল তেল বা সরষের তেল, মাথার ত্বকে না মেখে চুলে লাগালে ক্ষতি নেই। তবে তেল দেয়ার অভ্যেস ফাঙ্গাল ইনফেকশন বাড়তেই পারে।   
সেবরিক ডার্মাটাইটিস (Seborrheic Dermatitis): গরমে ঘাম জমে মাথার ত্বকে চটচটে খুশকির মতো সমস্যা হয়। সেইসঙ্গে চুলকানিও। মাথা চুলকাতে চুলকাতে রক্ত বের হওয়ার অভিজ্ঞতাও হয় অনেকের। এটি কিন্তু আদতে একপ্রকার স্কিন এগজিমা। স্ক্যাল্পের সমস্যা বলে কোনোভাবেই অবহেলা করা যায় না। এই স্কিন এগজিমা প্রতিরোধে আপনাকে ডার্মাটোলজি চিকিৎসকের পরামর্শ নিয়ে চুলে যত্ন করতে হবে। মনে রাখবেন নিজে নিজে বাজার থেকে শ্যাম্পু কিনে সেবোরিক ডামাটাইটিস প্রতিরোধ করা যায় না। এতে সমস্যা আরও প্রকট হতে পারে।
লেখক: চর্ম, যৌন ও অ্যালার্জি রোগ বিশেষজ্ঞ (সাবেক) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল।
কামাল হেয়ার অ্যান্ড স্কিন সেন্টার, ফার্মগেট, ঢাকা। 
প্রয়োজনে: ০১৭১১-৪৪০৫৫৮

 

শরীর ও মন থেকে আরও পড়ুন

শরীর ও মন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status