ঢাকা, ২০ জুলাই ২০২৪, শনিবার, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৬ হিঃ

অনলাইন

কানাডায় বিধ্বংসী আকার নিয়েছে দাবানল

মানবজমিন ডিজিটাল

(১ বছর আগে) ৩১ মে ২০২৩, বুধবার, ৮:৪৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:১১ অপরাহ্ন

পশ্চিম কানাডায় দাবানল ক্রমেই বিধ্বংসী আকার নিয়েছে।  নোভা স্কটিয়ার হ্যালিফ্যাক্সে  অগ্নিকাণ্ডের জেরে ১৬ হাজারেরও বেশি মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ডাউনটাউন হ্যালিফ্যাক্সের ভিডিও ফুটেজে দেখা গেছে যে শহরকে ঘিরে ধোঁয়ার ঘন কুন্ডলী , গনগনে আঁচে পুড়ছে শহর। শহরের উত্তর-পশ্চিমে আগুন ছড়িয়ে পড়ায় ধোঁয়া ছড়িয়ে পড়েছে। হ্যালিফ্যাক্স থেকে প্রায় ১৫ মাইল দূরে অবস্থিত শহরগুলিতে  আগুন ছড়িয়ে পড়ছে  যেখানে অনেক পরিবারের আবাসস্থল। ব্রিটিশ কলাম্বিয়া সহ পশ্চিম কানাডা জুড়ে দাবানল ছড়িয়ে পড়েছে এবং সবচেয়ে বেশি আঘাত হেনেছে আলবার্টায়। 

এটি একটি তেল ও গ্যাস উৎপাদনকারী প্রদেশ যাকে কখনও কখনও "উত্তরের টেক্সাস" বলা হয়। এই মাসের শুরুতে, প্রদেশটি জরুরি অবস্থা ঘোষণা করেছে।  কানাডার শাসক দল ইউনাইটেড কনজারভেটিভ পার্টির প্রধান ড্যানিয়েল স্মিথ জানান, আলবার্টায় দাবানল ভয়ঙ্কর আকার নিয়েছে। দমকলকর্মীদের জন্যও আগুন নিয়ন্ত্রণে আনা কঠিন হয়ে উঠছে। ঝোড়ো শুষ্ক হাওয়া ও আগুনের ফুলকি উড়ছে গোটা শহরজুড়ে।

বিজ্ঞাপন
জলবায়ু গবেষকরা বলছেন যে  গ্লোবাল ওয়ার্মিংয়ের সাথে যুক্ত তাপ এবং খরা এই  শক্তিশালী দাবানলের  প্রধান কারণ। নোভা স্কটিয়ায়, ২০২২ সালের  ১৫৩টির তুলনায় এই বছর এ পর্যন্ত ১৯৫টি দাবানল হয়েছে।  কর্মকর্তারা জানিয়েছেন যে এই বছর দাবানল আরও তীব্র আকার নিয়েছে । 

 কানাডার আটলান্টিক উপকূলে একটি  নির্মল সামুদ্রিক শহর ছিলো হ্যালিফ্যাক্স, যা ১৭৪৯ সালে বৃটিশ নৌ ও সামরিক ঘাঁটি হিসাবে কাজ করতো । প্রাদেশিক সরকারি কর্মকর্তারা বলেছেন যে আনুমানিক ২০০টি ভবন এবং কাঠামো দাবানলের আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে। এখনও পর্যন্ত কোনও মৃত্যু, আহত বা নিখোঁজের খবর পাওয়া যায়নি। বাসিন্দাদের নিরাপত্তার কথা মাথায় রেখে অ্যালবার্টা প্রদেশের রাজধানী এডমন্টনের পশ্চিমে অবস্থিত ড্রেটন ভ্যালি অঞ্চলটিও দ্রুত খালি করার নির্দেশ দিয়েছে প্রশাসন।  আগুন লাগার কারণ অনুসন্ধানে তদন্ত চলছে। তবে নোভা স্কটিয়ার প্রাকৃতিক সম্পদ ও  বন সুরক্ষা ব্যবস্থাপক স্কট টিংলি এক সংবাদ সম্মেলনে বলেছেন যে কর্তৃপক্ষ সন্দেহ করছে যে সাম্প্রতিক দাবানল "মানব সৃষ্ট"।

সূত্র: নিউ ইয়র্ক টাইমস

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status