ঢাকা, ১৬ জুন ২০২৪, রবিবার, ২ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৯ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

শরীর ও মন

বয়স ৪০ এর পরও তারুণ্য ধরে রাখুন

অধ্যাপক ডা. এসএম বখতিয়ার কামাল
১ জুন ২০২৩, বৃহস্পতিবারmzamin

পর্যাপ্ত ঘুমানো
কাজের চাপে ও পরিশ্রমে  শরীরের ক্লান্তি আসে। তাই তারুণ্য ধরে রাখতে ও শরীরের ক্লান্তি দূর করতে  প্রয়োজন নিয়মিত ঘুম। যা আপনাকে সুস্থ রাখতে ও তারুণ্য ধরে রাখতে সহায়তা করে।   

স্বাস্থ্যকর খাবার না খাওয়া
খাওয়া-দাওয়ার অনিয়মের কারণে শরীরের নানা রোগব্যাধি বাসা বাঁধে। আবার স্বাস্থ্যকর খাবার না খেলে পুষ্টিহীনতায় অনেকের শরীরের তারুণ্যতা ও সতেজতা হারিয়ে ফেলে। তাই  বয়স বাড়ার সঙ্গে সঙ্গে  তারুণ্য ধরে রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়া খুবই প্রয়োজন।

শারীরিক পরিশ্রম না করা
ব্যস্ততার কারণে অনেকেই শরীরচর্চার জন্য আলাদা সময় দিতে পারেন না। বিশেষ করে যারা এমন চাকরি বা কাজ করেন, যেখানে সারাদিন বসে থাকতে হয়। বলার মতো শারীরিক পরিশ্রম হয় না বলে তৈরি হয় নানা রোগের ঝুঁকি। এমনকি হতে পারে ডায়াবেটিস ও হৃদরোগ।

অনিয়ন্ত্রিত উদ্বেগ
এখন মানুষের জীবনধারাই এমন, তাতে প্রতিদিনই নানা বিষয়ে উদ্বেগ ও মানসিক চাপ সামলাতে হয়। হ্যাঁ, আপনার মস্তিষ্ক সে সবের চাপ নেয়ার উপযোগী, কিন্তু নিয়মিত নয়।

বিজ্ঞাপন
আপনাকে যদি প্রতিদিন এসব সামলাতে হয়, তাহলে শরীরে মনে এর প্রভাব পড়বেই।
তবে অতিরিক্ত চা-কফি পান করলে তাতে হবে হিতে বিপরীত ছবি: প্রথম আলো
অপরিমিত চা-কফি
চা-কফি আপনার শরীরের জন্য ভালোই। এ সবের আছে নানা উপকার। শরীর সতেজ রাখতে, মন চাঙ্গা করে তুলতে এসব রীতিমতো পটু। মুহূর্তে বাড়ায় কাজের স্পৃহা। তবে অতিরিক্ত -চা-কফি পান করলে তাতে হবে হিতে বিপরীত।

মৌসুমি খাবার উপেক্ষা
অনেকেই কেবল পছন্দের ফলমূল ও শাক-সবজিই খান। অথচ মৌসুমি ফলমূল ও শাক-সবজি নিয়মিত খাওয়া প্রয়োজন। কারণ, যেসব ফল বা শাক-সবজি যে মৌসুমে ফলে, ওসব ফল বা শাক-সবজি সেই মৌসুমের আবহাওয়ার জন্য বিশেষ উপকারী।
চিকিৎসকের পরামর্শে ডায়েট
মানুষ সবসময় চলতি রীতিমাফিক চলতে পছন্দ করে। এমনকি ডায়েট মেনে চলার ক্ষেত্রেও নিত্য-নতুন রীতির চল দেখা যায়। অনেকে না বুঝেই সেসব মানতে শুরু করে দেন। মনে রাখবেন, ডায়েট ঠিক করার জন্য অবশ্যই চিকিৎসক বা বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নেবেন।

খেতে হবে প্রতি বেলায়
অফিসে খুব কাজের চাপ। কিংবা ব্যবসার কাজে দম ফেলতে পারছেন না। দুপুরের খাবারটা বাদ দিয়ে একেবারে সন্ধ্যায় খেলেন। কিংবা সকালে না খেয়েই বের হয়ে গেলেন। এটা অনেকেই করেন। মনে করেন, একবেলাই তো। কিন্তু আপনার শরীরের জন্য সেটা জ্বালানি ছাড়া গাড়ি চালানোর মতো। খাওয়ার ব্যাপারে সর্বদা সময় মেনে চলুন।

বর্জন করুন ধূমপান
এটা অপরিহার্য। শরীর ঠিক রাখতে হলে ধূমপান করা যাবে না। যদি এ বদঅভ্যাস থাকেও, তা ছাড়তে হবে। এর কোনো বিকল্প নেই। একই কথা প্রযোজ্য মদ্যপানের ক্ষেত্রেও। কোনোটিই আপনার শরীরের কোনো উপকারে আসে না। কেবল রোগ-ব্যাধি বাধিয়ে আপনাকে বুড়িয়ে যেতে সাহায্য করা ছাড়া।

লেখক: হেয়ার ট্রান্সপ্লান্ট ও ডার্মাটো সার্জন 
চেম্বার: কামাল হেয়ার অ্যান্ড স্কিন সেন্টার বিটিআই সেন্ট্রা গ্রান্ড, (২য় তলা) গ্রীন রোড, ফার্মগেট ঢাকা। 
প্রয়োজনে: ০১৭১১-৪৪০৫৫৮

শরীর ও মন থেকে আরও পড়ুন

   

শরীর ও মন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status