ঢাকা, ১৩ জুন ২০২৪, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

মত-মতান্তর

প্রকৃতি আমাদেরকে কি বার্তা দিচ্ছে

এ্যাডভোকেট মুহাম্মদ শাহ্ আলম

(১ বছর আগে) ২০ এপ্রিল ২০২৩, বৃহস্পতিবার, ৭:২৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৮:০৪ অপরাহ্ন

mzamin

হঠাৎ করেই যেন প্রকৃতি আমাদের সাথে অপেক্ষাকৃত বেশী  বৈরী আচরণ শুরু করেছে। রহমত বরকত মাগফিরাতের মাহে রমাদানের মাসে এসে প্রচন্ড গরম, তাপদহন, বিদ্যুৎ এর লোডশেডিং, একের পর অগ্নিকান্ডের ঘটনা , ভয়াবহ ট্রেন দুর্ঘটনা সব মিলিয়ে বিপর্যয়কর পরিস্থিতির সৃস্টি হয়েছে। বোরোর মৌসুমে বি আর ২৮ জাতের ধানে মড়ক দেখা দিয়েছে। প্রচন্ড তাপদহন এর কারণে কৃষিতে বিপর্যয়ের আশংকা করছেন বিশেষজ্ঞরা। ধান, আম, কাঠাল,  লিচুসহ মৌসুমী ফসলের ক্ষতির সম্ভাবনা দেখা দিয়েছে। ফলে কৃষকের কষ্টার্জিত ফসল না পেয়ে অর্থনীতিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে তাঁরা। 
সম্পতি দেশের মার্কেটগুলোতে একের পর এক ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা,রাজধানীর বঙ্গবাজারে ও নিউ সুপার মার্কেটের পর উত্তরার বিজিবি মার্কেট ও বায়তুল মোকাররমে গয়নার মার্কেটে আগুন এবং সিলেটের কদমতলী ফল বাজার মার্কেটের দ্বিতীয় তলায় আগুন লাগার ঘটনা ঘটেছে। তাছাড়া উত্তরার ৭ নম্বর সেক্টরে বিজিবি মার্কেটে আগুন লেগে ৯ দোকান পুড়ে যায়। 
৪ মার্চ বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকান্ডের মধ্য দিয়ে শুরু হওয়া একের পর এক এই সব অগ্নিকান্ডের ঘটনায় শত শত ব্যবসায়ী সর্বস্বান্ত হয়ে পথে বসেছে। এতে পুড়ছে সম্পদ, সর্বস্বহারা হচ্ছে ব্যবসায়ীরা। শুনতে হয়েছে মানুষের হৃদয় বিদায়ক আহাজারি,আমার সব শেষ হয়ে গেছে।  নিয়মিত বিরতিতে দেশের বিভিন্ন স্থানে লাগাতার অগ্নিকান্ডের ঘটনায় ভীতসন্ত্রস্ত হয়ে পড়ছে মানুষ।

বিজ্ঞাপন
যদিও আগুনের এসব ঘটনাগুলো আসলেই দুর্ঘটনা, নাকি নাশকতা তা খুঁজে বের করতে কাজ করে যাচ্ছে 
দেশের আইন প্রয়োগকারী বিভিন্ন সংস্থার সদস্যরা। 
একই সময়ে দেশে তীব্র তাপদাহ বিদ্যুৎ এর অব্যাহত লোডশেডিং  পরিস্থিকে আরো জটিল করে তুলছে। ইতোমধ্যেই ঢাকার তাপমাত্রা এখন প্রতিদিন গড়ে ৪০ ডিগ্রি সেলসিয়াসে উঠেছে, ঈশ্বরদীতে মৌসুমের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সর্বকালের রেকর্ড  ভঙ্গ করে রাজশাহী ও খুলনা বিভাগে কোন কোন জেলায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসে উঠার সম্ভাবনা দেখা দিয়েছে। ফলে হিট স্ট্রোক এর ঝুঁকি বাড়ছে। প্রচন্ড গরমে সময় বিদ্যুৎ না পেয়ে ফেনীর ছাগলনাইয়া উপজেলার লোডশেডিং এ অতিষ্ঠ হয়ে বিক্ষুব্ধ জনতা বিদ্যুৎ  অফিসে গিয়ে হামলা চালিয়ে ভাঙচুর করেছে বলে অভিযযোগ উঠেছে। 
প্রকৃতি প্রদত্ত এ তাপদহন থেকে রক্ষা পেথে ইতোমধ্যেই বৃষ্টির আশায় রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানে " সালাতুল ইস্তিসকার" বিশেষ নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণ মুসুল্লিরা। নামাজ শেষে মহান আল্লাহ্ পাকের দরবারে রহমতের বৃষ্টি ও তাপদহন থেকে মুক্তির জন্যে বিশেষ মোনাজাত করা হয়।

প্রায় একই সময়ে ঢাকা- চট্রগ্রাম রেলপথের কুমিল্লার হাসানপুরে ট্রেন দুর্ঘটনায় সোনার বাংলা এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত এবং দুমড়ে মুচরে যায়। কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার হাসানপুর স্টেশনে দাঁড়িয়ে থাকা মালবাহী ট্রেনের পেছন দিক দিয়া সোনার বাংলা এক্সপ্রেস ট্রেন ধাক্কা দেয়। এতে মালবাহী ট্রেনের দুটি এবং সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন সহ ৬ টি বগি লাইনচ্যুত হয়ে দমড়ে মুচড়ে রেললাইনের বাইরে ছিটকে পড়ে। এ দুর্ঘটনায়  রেললাইন ব্যাপক ক্ষতিগ্রস্ত  হয়। এ ঘটনায় অন্তত ৫০ জন আহত হয়েছে। আহদের মধ্যে ১০ জনের অবস্থা গুরুতর। 
অনাকাঙ্ক্ষিত প্রাকৃতিক এই দুর্ঘটনাজনিত বিপর্যয়কর ঘটনাবলি আমাদেরকে কি বার্তা প্রদান করছে? এমনিতেই জলবায়ু পরিবর্ত, শিল্পায়নের প্রভাব,  দেশের মধ্যে প্রয়োজনীয় বন সম্পদ বা কাম্য গাছপালার ঘাটতি থাকার পাশাপাশি নদনদীর নাব্যতা হ্রাস পাওয়ায় উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে। যার ফসল আজকের তাপদহন। অন্যদিকে একের পর অগ্নিকান্ডের ঘটনাগুলো কেন ঘটছে এর সঠিক সুনির্দিষ্ট কারণ নিশ্চিত ভাবে আমাদের সামনে এখনো দৃশ্যমান না হলেও এ অগ্নিকান্ডের ঘটনাগুলোকে নিয়া নোংরা দলীয় রাজনৈতিক দায়দায়িত্ব নির্ধারণের এক ধরনের খেলা চলছে যা কোনোভাবেই কাম্য নয়। এ যেন মানুষের কষ্টকে নিয়ে এক ধরনের পরিহাস। 
তাছাড়া গ্রামের সাধারণ মানুষের পারসেপশন হচ্ছে মহান আল্লাহ্ পাক মানুষের বিভিন্ন অপকর্মদের ধরুন বিভিন্ন সময় বিভিন্ন জাতি এবং সম্প্রদায়কে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ দিয়ে ধ্বংস অথবা শিক্ষা দিয়েছেন। আমাদের এই যে ছোটখাটো প্রাকৃতিক বিপর্যয় তা কি আমাদের কোন অপকর্মের জন্য সতর্কবার্তা ? না শুধুই নিয়তি? মহান আল্লাহ্ পাক দয়াপরবশ হয়ে আমাদেরকে বিভিন্ন বালামুসিবত, দুর্যোগ, দুর্ঘটনা থেকে নিজ গুণে হেফাজত করুণ।

মত-মতান্তর থেকে আরও পড়ুন

আরও খবর

   

মত-মতান্তর সর্বাধিক পঠিত

নির্বাচনে অংশগ্রহণকারী সবদলই সরকার সমর্থিত / ভোটের মাঠে নেই সরকারি দলের প্রতিদ্বন্দ্বী কোনো বিরোধীদল

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status