ঢাকা, ২৪ জুন ২০২৪, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

মত-মতান্তর

আজীবন সম্মাননা ও ‘মানবিক’ ডাক্তার হবার স্বপ্ন

যুক্তরাজ্য থেকে ডাঃ আলী জাহান

(১ বছর আগে) ২০ মার্চ ২০২৩, সোমবার, ৯:৩৭ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৮:১৬ অপরাহ্ন

mzamin

১. গত সপ্তাহে দেশের প্রবল প্রতিযোগিতাপূর্ণ মেডিকেল এডমিশন টেস্টের রেজাল্ট বেরিয়েছে। এডমিশন টেস্টে প্রথম হয়েছে রাফসান জামান। সে এখন ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হবে। ভাগ্যক্রমে আমিও একই মেডিকেল কলেজের প্রাক্তন ছাত্র। অভিনন্দন, রাফসান জামান। তার একটি কথা আমার মনে লেগেছে। বিভিন্ন মিডিয়া তার সাক্ষাৎকার নিয়েছে। এক বা একাধিক সাক্ষাৎকারে সে বলেছে যে, সে মানবিক ডাক্তার হতে চায়। 'মানবিক' শব্দটি ইদানিং বাজার পেয়েছে। আমি রাফসানকে দোষ দেই না।

বিজ্ঞাপন
বুঝে হোক বা না বুঝে হোক, সে মানবিক ডাক্তার শব্দগুলো ব্যবহার করেছে। কিন্তু কেন?

২. ইদানিং আরও কিছু অদ্ভুত শব্দ বাজার পেয়েছে। যেমন, সাদা মনের মানুষ, আলোকিত মানুষ, মানবতার ফেরিওয়ালা, আলোর মশাল, আজীবন সম্মাননা ইত্যাদি ইত্যাদি।

৩. তো রাফসান জামান মানবিক ডাক্তার হতে চায় কেন? এর মানে কি মানবিক ডাক্তারের বিপরীতে দেশের সরকারি, বেসরকারি মিলিয়ে ১০৮টি মেডিকেল কলেজ থেকে অধিকাংশ ক্ষেত্রেই অমানবিক ডাক্তার তৈরি হচ্ছে? মেডিকেল টেস্টের প্রথম হওয়া ছাত্রটি যখন মানবিক ডাক্তার হতে চায় তখন বুঝতে হবে মানবিক ডাক্তার হওয়া কঠিন একটি কাজ।মানবিক শব্দ থাকলেই তার বিপরীত শব্দ অমানবিক চলে আসে । মানবিক ডাক্তার হবার মানদণ্ড নির্ধারণ করলো কে? মানবিক ডাক্তার হওয়ার অর্থ যদি বুঝায় মাঝেমধ্যে বিনা পয়সায় রোগী দেখা, তাহলে এই মাপকাঠিতে অধিকাংশ ডাক্তার উত্তীর্ণ হবার কথা। তাহলে রাফসান জামান কেন আবার মানবিক ডাক্তার হতে চায়?

৪. ভালো কথা, শুধু মানবিক ডাক্তার কেন? মানবিক শিক্ষক, মানবিক বন্ধু, মানবিক প্রকৌশলী, মানবিক পুলিশ, মানবিক সচিব, মানবিক সাংবাদিক, মানবিক সংবাদ পাঠক, মানবিক রিকশাওয়ালা, মানবিক ট্যাক্সিওয়ালা, মানবিক দিনমজুর, মানবিক মা-বাবা শব্দ কেন থাকবে না? নাকি উনাদের ভেতরে কোনো মানবিক গুণসম্পন্ন মানুষ নেই? তাহলে বাকি সবাই কি অমানবিক? কী একটা জটিল অবস্থা!

৫. মাত্র ক'দিন আগে জাতীয় পর্যায়ের কিছু গুরুত্বপূর্ণ পদক প্রদান করা হয়েছে। চলচ্চিত্রে জাতীয় পদক প্রাপ্তদের খবর পড়তে গিয়ে দেখলাম পদকপ্রাপ্তদের 'আজীবন' সম্মাননা দেওয়া হয়েছে'। এই আজীবন শব্দটি গত কয়েক বছর থেকে বাজারে এসেছে। দু' একটা বহুল প্রচারিত পত্রিকা এ শব্দগুলোকে আমদানি করেছে। বিভিন্ন জনকে জিজ্ঞেস করেছি এই আজীবন সম্মাননা শব্দের অর্থ কী। কিন্তু কোনো সদুত্তর পাইনি। আমার জানামতে জাতীয় বা স্থানীয় পর্যায়ে যখন কাউকে কোনো সম্মাননা দেওয়া হয় তা চিরজীবনের-আজীবনের জন্যই দেওয়া হয়। কয়েক মাস বা কয়েক বছরের জন্য কোন
সম্মাননা বা পদক দেওয়া হয়েছে?  তাহলে এ আজীবন সম্মাননার  মানে কী? যাদেরকে জাতীয় পুরস্কারে ভূষিত করা হয়েছে, তারা তো এ জাতীয় সম্মান তাদের মৃত্যু পর্যন্ত বহন করবেন। এ পুরস্কার তো আজীবনই থাকবে। তাহলে এ পদকের আগে আজীবন সম্মাননা বলার মোজেজাটা কী? যারা এই শব্দের জন্মদাতা একমাত্র তারাই সম্ভবত এ প্রশ্নের উত্তর দিতে পারবেন।

৬. মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রথম রাফসান জামান নিশ্চয়ই হিসাব-নিকাশ করে কথা বলে। আর এই মানবিক ডাক্তার হবার ইচ্ছা এবং আকাঙ্ক্ষা যেন বাস্তবে রূপ পায়। কেন সে এ মানবিক শব্দ ব্যবহার করলো তা খুঁজছিলাম। সম্ভবত কিছুটা অর্থ পেয়েও গেলাম।

৭. ডাক্তার হবার স্বপ্নে মেডিকেল ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মেধার পরিচয় দিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজে কয়েক বছর আগে (এখন চতুর্থ বর্ষ) নিশ্চয়ই কিছু (সবাই)  মানবিক ছাত্র ভর্তি হয়েছিল। তাদের সেই মানবিকতা গত কয়েক বছরে কীভাবে পাশবিকতায় রূপান্তরিত হয়েছে নিশ্চয়ই সচেতন দেশবাসী জানেন।

৮. ছাত্রশিবির সন্দেহে ৮ ফেব্রুয়ারি মধ্যরাতে চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্রাবাসে চার ছাত্রকে বর্বর নির্যাতন করল কারা? ক্ষমতাসীন দলের রাজপুত্ররা। সারারাত এই চার ছাত্রকে একে একে ধরে অমানুষিক নির্যাতন করা হয়েছে। ভয়াবহ নির্যাতনের সংবাদ সবগুলো জাতীয় পত্রিকায় এসেছে। কপাল গুনে কেউ মারা যায়নি। প্রবল নির্যাতনের ছবি পত্রিকায় এসেছে। কয়েকবার এসেছে। দুই ছাত্র  মারাত্মক আহত হয়ে হাসপাতালের আইসিইউতে ভর্তি ছিল। মেডিকেল কলেজের সম্মানিত অধ্যক্ষ  জড়িত ছাত্রদের বিরুদ্ধে কী ব্যবস্থা নিয়েছেন? পুলিশ কি কাউকে গ্রেফতার করেছে? হোস্টেলে ক্ষমতাসীন দলের ছাত্ররা অপরাধ সংঘঠিত করেছে। পুলিশ কেন তাদের ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করেনি? অধ্যক্ষ মহোদয় কি এখনো তদন্ত চালাচ্ছেন? মানুষ  ভুলো মনের। কয়েক সপ্তাহ পর এমনিতেই ভুলে যাবে। আরো কয়েকটি দিন অপেক্ষা করলে আপনারা কেন কোনো ব্যবস্থা নেননি এই প্রশ্ন আর কেউ করবে না। আপনাদের টেকনিক কাজ করছে। হাইবারনেশনে থাকুন। আর মিডিয়ার সামনে লম্বা লম্বা কথা বলতে থাকুন। কয়েক সপ্তাহ পর মানুষ আপনাদের ভুলে যাবে। যেহেতু বুয়েটের আবরারের মতো মেডিকেলের কেউ মারা যায়নি তাই এমনি বেশি হইচই হবে না। লোকজন কথা বলবে, কিন্তু কোনো আওয়াজ হবে না।ভালো কথা, ক্ষমতাসীন দলের মেধাবী ও মানবিক ছেলেরা অভ্যন্তরীণ কোন্দলে একই মেডিকেল কলেজের ছাত্র মাহাদীর মাথার খুলি উড়িয়ে দেওয়ার ঘটনার (অক্টোবর ২০২১) পর কলেজ/আদালত কী শাস্তি দিয়েছিল?

৯. রাফসান জামান যে মেডিকেল কলেজে ভর্তি হচ্ছে (ঢাকা মেডিকেল কলেজ) সেখানেও কিন্তু সরকার দলীয় ছাত্র সংগঠনের অভ্যন্তরীণ কোন্দলে ২০০৯ সালে রাজীব নামক এক ছাত্র মারা যায়। যারা তাকে হত্যা করেছে তারাও কিন্তু মেধাবী তকমা নিয়ে ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হয়েছিল। যারা মেরেছে তারা হয়তো মেধাবী ছিল, কিন্তু মানবিক বা মানুষ ছিল না!

১০. দেশের সবচাইতে মেধাবী ছাত্রদের বিরাট একটি অংশ মেডিকেলে পড়তে আসে। তারা যখন মেডিকেল কলেজে ভর্তি হয় তখন মেধার যোগ্যতাতেই ভর্তি হয়। তারপর ধীরে ধীরে তারা বদলে যায়। ভয়াবহ, আদর্শহীন ছাত্র রাজনীতি তাদেরকে বদলে দেয়। অনেকের মধ্য থেকে মনুষ্যত্ব এবং মানবিকতা বিদায় নেয়। সময়ের পরিক্রমায় ওরা হয়তো ডাক্তার হবে ঠিকই, কিন্তু মানুষ হবে না। আমি এখন বুঝতে পারছি আফসান জামান কেন মানবিক ডাক্তার হতে চায়। ডাক্তার হবার আগে মানুষ হওয়া খুব প্রয়োজন। তাহলে ঢাকা মেডিকেলে রাজীবরা খুন হবে না, চট্টগ্রাম মেডিকেল কলেজে অমানবিক নির্যাতনের
শিকার সাকিব এবং জাহিদকে সহপাঠীদের হাতে নির্যাতিত হয়ে আইসিইউ-এ ভর্তি হতে হবে না, মাহাদীকে খুলি হারিয়ে হাসপাতালে জীবন-মৃত্যুর সাথে যুদ্ধ করতে হবে না।


ডা: আলী জাহান

কনসালটেন্ট সাইক্রিয়াট্রিষ্ট, যুক্তরাজ্য

প্রাক্তন পুলিশ সার্জন, যুক্তরাজ্য পুলিশ।

ঢাকা মেডিকেল কলেজের প্রাক্তন ছাত্র।

[email protected]

মত-মতান্তর থেকে আরও পড়ুন

আরও খবর

   

মত-মতান্তর সর্বাধিক পঠিত

নির্বাচনে অংশগ্রহণকারী সবদলই সরকার সমর্থিত / ভোটের মাঠে নেই সরকারি দলের প্রতিদ্বন্দ্বী কোনো বিরোধীদল

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status