ঢাকা, ১৩ এপ্রিল ২০২৪, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ৩ শাওয়াল ১৪৪৫ হিঃ

শেষের পাতা

পিলেট শরীরে নিয়েই কি বাকি জীবন কাটবে রাবি শিক্ষার্থীর

রাবি প্রতিনিধি
১৭ মার্চ ২০২৩, শুক্রবার

সংঘর্ষের দিন ২৮টি গুলির পিলেট আমার শরীরের বিভিন্ন জায়গায় বিদ্ধ হয়। কিন্তু ঘটনার ৫ দিনেও শরীর থেকে পিলেটগুলো বের করেনি চিকিৎসক। এই পিলেটগুলো শরীরে নিয়েই কি বাকি জীবনটা কাটিয়ে দিতে হবে? এগুলো কি অপসারণ করার কোনো উপায় নেই? এভাবে কি মেটালিক নিয়ে সারাজীবন বয়ে বেড়াতে হবে? আক্ষেপ করে কথাগুলো বলছিলেন রাজশাহী    বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগের এক শিক্ষার্থী। গত ১১ই মার্চ সন্ধ্যায় রাবি শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় লোকজনের সংঘর্ষের ঘটনায় ২৮টি গুলির পিলেট তার শরীরে বিদ্ধ হয়। শুধু ওই শিক্ষার্থীই নয়, এমন ৬০ জনের অধিক শিক্ষার্থীর শরীরে গুলির পিলেট বিদ্ধ হয় বলে জানিয়েছেন ছাত্র উপদেষ্টা এম. তারেক নূর। গুলিবিদ্ধ অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় সবাইকে। অনেকের শরীরে শতাধিক গুলির পিলেটও বিদ্ধ হয়েছে বলে জানিয়েছেন তিনি। তবে অধিকাংশ পিলেট শরীর থেকে বের করা যাবে না বলছেন কর্তব্যরত চিকিৎসকরা। তারা বলছেন, যেসব গুলির পিলেট শরীরের গভীরে গেছে সেগুলো বের করা যাবে না। তাছাড়া একেকজন শিক্ষার্থীর শরীরে ৩০টার অধিক গুলির পিলেট বিদ্ধ হয়ে আছে।

বিজ্ঞাপন
একজনের শরীরে এত জায়গায় কাটাছেঁড়া করলে দেহের কোষের ক্ষতি হবে। তবে যে পিলেটগুলো বের করা সম্ভব, সেগুলো আমরা বের করে দিচ্ছি।  

খোঁজ নিয়ে জানা গেছে, শতাধিক গুলির ‘পিলেট’ নিয়ে এখনো হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন রয়েছেন মশিউর রহমান ওরফে মিহাদ। তিনি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী। শরীরে পিলেট ঢুকে তার পাচকতন্ত্র ছিদ্র হয়ে গেছে। গত রোববার চার ঘণ্টা ধরে অস্ত্রোপচার করা হয় মিহাদের। তার এক্স-রে ফিল্মে ১০৭টির বেশি পিলেট পাওয়া গেছে। চিকিৎসকরা বলছেন, ওই শিক্ষার্থীর অবস্থার উন্নতি হয়েছে। মশিউর রহমান বলেন, আমাদের ওপর কেন পিলেট গানের গুলি ছোড়া হলো? শরীরটা ঝাঁজরা হয়ে গেছে। ক্ষতবিক্ষত শরীর নিয়ে কীভাবে মায়ের সামনে যাবো। পুলিশ কীভাবে আমাদের ওপর হামলার অনুমতি পায়। আমরা এ ঘটনার সুষ্ঠু তদন্ত চাই। রাজশাহী বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের পরিচালক ড. তবিবুর রহমান বলেন, শিক্ষার্থীদের শরীরের পিলেটগুলো নির্দিষ্ট একটা সময়ের পর ফোলা কমে গেলে সার্জারির মাধ্যমে বের করা যাবে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফ. এম. শামীম আহাম্মদ বলেন, শরীরে পিলেট থাকলে সমস্যা হবে না। কিন্তু পিলেট অপারেশন করে বের করতে গেলে আরও বেশি সমস্যা হবে।

শেষের পাতা থেকে আরও পড়ুন

   

শেষের পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status