ঢাকা, ১৩ এপ্রিল ২০২৪, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ৩ শাওয়াল ১৪৪৫ হিঃ

রাজনীতি

১৮ই মার্চ সব মহানগরে সমাবেশ

বিএনপির আন্দোলনের মুহূর্তে সাম্প্রদায়িক চক্রান্ত শুরু করেছে সরকার: ফখরুল

স্টাফ রিপোর্টার

(১ বছর আগে) ১১ মার্চ ২০২৩, শনিবার, ১:৩৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:৫৪ অপরাহ্ন

mzamin

বিএনপির দেশব্যাপী গড়ে ওঠা আন্দোলনের মুহূর্তে সরকার নতুন করে সাম্প্রদায়িক চক্রান্ত শুরু করেছে বলে অভিযোগ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে মানববন্ধন থেকে  এ অভিযোগ করেন তিনি। ১০ দফা দাবিতে আন্দোলন শুরু করার কথা উল্লেখ করে ফখরুল বলেন, আমরা শান্তিপূর্ণ আন্দোলন শুরু করেছি। এছাড়া আমাদের সামনে বিকল্প কোনো পথ নেই। ঠিক এ মুহূর্তে নতুন করে চক্রান্ত শুরু হয়েছে। পঞ্চগড়ে সাম্প্রদায়িক ঘটনার অজুহাতে বিএনপির ১৭৬ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এ রকম সাম্প্রদায়িক ঘটনা ঘটিয়ে জনগণকে বোকা বানানো যাবে না। মানুষের ধৈর্যের সীমা আছে। দীর্ঘদিন মানুষকে বোকা বানিয়ে রাখা যাবে না। মানুষের আন্দোলনের উর্মী মালায় এক সময় সরকারকে ভেসে নিয়ে যাবে বলেও দাবি করেন তিনি।

বিজ্ঞাপন
  

তিনি সর্বগ্রাসী দুর্নৗতির প্রতিবাদে ও যুগপৎ আন্দোলনের ১০ দফা দাবিতে আগামী ১৮ই মার্চ শনিবার দেশের মহানগরসমূহে প্রতিবাদ সমাবেশ কর্মসূচি ঘোষণা করেন। অন্যান্য মানববন্ধন থেকেও একই কর্মসূচি ঘোষণা করা হয়। 
বিএনপি বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের (ইসি) অধীনে কোনো নির্বাচন অংশ নেবে না বলে আবারও জানিয়েছেন মির্জা ফখরুল। 

থেকে বিএনপি নির্বাচনে আসবে- ক্ষমতাসানী দলের মন্ত্রীদের এমন বক্তব্য নাকচ করে দিয়ে তিনি বলেন, ‘মন্ত্রীরা বলছেন, বিএনপি নির্বাচন করবে। আমি বলতে চাই- বিএনপি এই সরকার, অবৈধ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও এই নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচনে অংশ নেবে না। আন্দোলন শুরু করেছি। ১০ দফা দিয়েছি। সংসদ বাতিল করে পদত্যাগ করে তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা দিন। তারাই নতুন নির্বাচন কমিশন গঠন করে নির্বাচন দেবে। সেই নির্বাচনে জনগণ ভোট দিয়ে পার্লামেন্ট গঠন করবে। তাদের সরকার প্রতিষ্ঠা করবে।’
মির্জা ফখরুল ’৯৬ সালে জামায়াত-জাতীয় পার্টিকে সঙ্গে নিয়ে আওয়ামী লীগের নেতৃত্বে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার প্রতিষ্ঠার আন্দোলনের কথা উল্লেখ করেন। 

তিনি আওয়ামী লীগকে উদ্দেশ্য করে বলেন, সেই সময় ১৭৩ দিন হরতাল করেছিলেন। আজকে অগ্নিসন্ত্রাসের কথা বলেন। ১৭৩ দিন অগ্নিসন্ত্রাস করেছেন। গানপাউডার দিয়ে বাসে মানুষ হত্যায় মেতে ওঠেছেন। লগিবৈঠা দিয়ে মানুষ হত্যা করেছেন।  

তিনি ভারতীয় শিল্পগোষ্ঠি আদানির সঙ্গে করা বিদ্যুৎ  চুক্তি দেশ বিরোধী আখ্যায়িত করে বলেছেন, তরা ঘুষ দিয়ে ক্ষমতায় টিকে থাকতে  চায়। 

এতে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম। বক্তব্য রাখেন স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, বিএনপি নেতা রকিবুল ইসলাম বকুল, সুলতান সালাউদ্দিন টুকু, রফিকুল আলম মজনু প্রমুখ। 
'বিদ্যুৎ, গ্যাস, চাল, ডাল, চিনি ও আটাসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম কমানো, দমন-পীড়ন বন্ধ, বেগম খালেদা জিয়ারসহ কারাবন্দি নেতাকর্মীদের নি:শর্ত মুক্তি, জনদুর্ভোগ সৃষ্টিকারী গণবিরোধী সরকারের পদত্যাগ, অবৈধ সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন এবং গণতন্ত্র পুনরুদ্ধারে ১০ দফা দাবিতে' এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

আজ ঢাকা মহানগর দক্ষিণে ২৪টি থানার যেসব স্থানে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে সেগুলো হলো: শাহবাগ থানা বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে, খিলগাঁও থানা মালিবাগ রেলগেট, সবুজবাগ থানা মৌচাক, রমনা থানা মালিবাগ মোড়, শাহজাহানপুর থানা শান্তিনগর টুইন টাওয়ার, ধানমন্ডি থানা শান্তিনগর মোড়, কলাবাগান থানা শান্তিনগর বাজারের সামনে, হাজারীবাগ থানা কাকড়াইল মোড়, নাইটেঙ্গেল মোড়, নয়াপল্টন মসজিদের সামনে, ফকিরাপুল মোড়, আরামবাগ মোড় (দেওয়ানবাগী), নটরডেম কলেজ, চকবাজার থানা ইডেন বিল্ডিং,কামরাঙ্গীচর থানা শাপলা চত্ত্বর, ওয়ারী থানা মতিঝিল (মধুমিতা হলের সামনে), বংশাল থানা ইনকিলাবের সামনে, কোতয়ালী থানা অভিসার সিনেমা হলের সামনে, সূত্রাপুর থানা টিকাটুলি ওভার ব্রীজের নিচে, গেন্ডারিয়া থানা রাজধানী মার্কেট ফ্লাইওভারের নিচে, শ্যামপুর থানা সায়েদাবাদ রেলগেট, কদমতলী থানা জনপথ মোড়, যাত্রাবাড়ী ক্রীড়া চক্রের সামনে এবং ডেমরা থানা যাত্রাবাড়ী চৌরাস্তা। 

ঢাকা মহানগর উত্তরের বাড্ডা সুবাস্তু নজর ভ্যলির সামনে মানববন্ধনে প্রধান অতিথি চিলেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। এর ২৬টি থানার যেসব স্থানে এই কর্মসূচি হয়েছে সেগুলো হলো: বাড্ডা সুবাস্ত নজর ভ্যালি থেকে ফুজি টাওয়ার, উত্তরা পূর্ব আব্দুল্লাহপুর পলওয়েল কনভেনশন থেকে হাউজ বিল্ডিংয়ের পূর্ব পাশে মৌসুমীর বিল্ডিং, উত্তরখান হাউজ বিল্ডিংয়ের পূর্ব পাশে মৌসুমীর বিল্ডিং থেকে সাইদগ্রান্ড সেন্টার-বিএনএস সেন্টারের রাস্তার পূর্ব পাশ, মিরপুর সাইদগ্রান্ড সেন্টার-বিএনএস সেন্টারের রাস্তার পূর্ব পাশ থেকে আজমপুর বাসস্ট্যান্ডের (উত্তরা) রাস্তার পূর্ব পাশ, আদাবর আজমপুর বাসস্ট্যান্ডের (উত্তরা) রাস্তার পূর্ব পাশ থেকে রাজলক্ষি কমপ্লেক্সের রাস্তার পূর্ব পাশ, ভাষানটেক রাজলক্ষি কমপ্লেক্সের রাস্তার পূর্ব পাশ থেকে পপুলার ডায়াগনস্টিক সেন্টার, পপুলার ডায়াগনস্টিক সেন্টার (জসিম উদ্দিনের রাস্তার পূর্ব পাশ) থেকে উত্তরা ১নং সেক্টর ছাপড়া মসজিদ (হলিল্যাব-র্যা ব-১ কার্যালয়), উত্তরা ১নং সেক্টর ছাপড়া মসজিদের রাস্তার পূর্ব পাশ (হলিল্যাব-র্যা ব-১ কার্যালয়ের দক্ষিণ পাশ) থেকে হযরত শাহজালাল বিমানবন্দর রেলওয়ে হয়ে বিমানবন্দর পুলিশবক্স মানববন্ধন হয়েছে।
এটি এছাড়া সারাদেশে সব জেলা ও মহানগরীতে সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই মানববন্ধন কর্মসূচি পালিত হচ্ছে।

এছাড়াও বিএনপি মিত্র জোট ও দলগুলো রাজধানীতে পৃথকস্থানে মানববন্ধন করেছে। এলডিপি বিকাল ৩টায় পান্থপতে পার্টি অফিসের সামনে মানববন্ধন করবে।

রাজনীতি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রাজনীতি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status