ঢাকা, ২৫ মার্চ ২০২৩, শনিবার, ১০ চৈত্র ১৪২৯ বঙ্গাব্দ

ভারত

যে কারণে বিবিসি নিউজ রুমের পোশাকবিধি বদলাচ্ছে

বিশেষ সংবাদদাতা, কলকাতা

(১ মাস আগে) ২২ ফেব্রুয়ারি ২০২৩, বুধবার, ১০:২৪ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৬ পূর্বাহ্ন

mzamin

বিবিসি তাদের নিউজ রুমের পোশাকবিধিতে বৈপ্লবিক পরিবর্তন আনছে। আর ফর্মাল পোশাক নয়, সাধারণ পোশাক পরেই বিবিসি’র নিউজ রুমে ঢোকা যাবে। রিপোর্টারদের এমন পোশাক পরতে হবে যাতে ঘাম এবং পরিশ্রমের ছোঁয়া থাকে। আমি তোমাদেরই লোক- এই ধারণার সৃষ্টি করতে হবে। স্যুট কোট টাইয়ের দিন শেষ। সম্প্রতি বিবিসি’র ডিজিটাল ডিরেক্টর নাজা নিয়েলসন এই বার্তাটি দিয়েছেন কর্মীদের জন্য।  

কিন্তু হঠাৎ কেন এই বার্তা? অনেকেই মনে করছেন,  সম্প্রতি বিবিসি’র বানানো তথ্যচিত্র মোদি, দ্য ইন্ডিয়া কোয়েশ্চেন নিয়ে যে বিতর্কের সূত্রপাত হয়েছে তাতে আরও বেশি বস্তুনিষ্ঠতার বিবিসি কর্মীদের উদ্বুদ্ধ করতে এই পোশাক পরিবর্তন করা হচ্ছে।  আরও বেশি সাধারণ মানুষের কাছে, মাটির কাছাকাছি তারা যাতে পৌঁছাতে পারেন তার জন্যই এই বার্তা।

বিবিসি’র বানানো তথ্যচিত্রটি নিয়ে ভারতে এখনও হইচই চলছে। অনলাইনে ছবিটিকে নিষিদ্ধ করা হয়েছে। কর ফাঁকি দেয়ার অভিযোগে বিবিসি’র মুম্বই ও দিল্লি দপ্তরে আয়কর বিভাগ অভিযান চালিয়েছে।

বিজ্ঞাপন
৬০ ঘণ্টার তল্লাশির সময় সাংবাদিকসহ কর্মীদের অফিস ছেড়ে যেতে দেয়া হয়নি। তাদের ফোন ও ল্যাপটপ বাজেয়াপ্ত করা হয়।
এখানেই শেষ নয়, ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বিবিসি’র এই তথ্যচিত্রকে সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপূর্ণ বলেছেন। ২০২৪ এর লোকসভা নির্বাচনের আগে বিবিসি’র এই তথ্যচিত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইমেজকে নষ্ট করার একটি অপচেষ্টা ছাড়া অন্য কিছু নয়-বলেন বিদেশমন্ত্রী। তিনি বলেন, বিবিসি মোদিজির পিছনে লেগে আছে। কই তারা তো ১৯৮৪ এর শিখ দাঙ্গা নিয়ে তথ্যচিত্র বানায় না?

মনে করা হচ্ছে, এসব ঘটনার প্রেক্ষিতে বিবিসি রিপোর্টারদের ফর্মাল পোশাক ছাড়ার নির্দেশ দিয়েছে। যাতে তারা অনেক বেশি বিশ্বাসভাজন হয়ে ওঠেন, মানুষের কাছাকাছি আসেন।

ভারত থেকে আরও পড়ুন

আরও খবর

ভারত সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status