ঢাকা, ২৭ জুন ২০২২, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৬ জিলক্বদ ১৪৪৩ হিঃ

শেষের পাতা

১ যুগ ধরে নষ্ট রংপুর আবহাওয়া অফিসের রাডার

জাভেদ ইকবাল, রংপুর থেকে
২২ মে ২০২২, রবিবার

আবহাওয়া সম্পর্কে সঠিক তথ্য দিতে ব্যবহৃত হয় রাডার। প্রায় ১ যুগ ধরে রংপুর আবহাওয়া অফিসের সেই রাডারই নষ্ট। ফলে সঠিক তথ্য পাচ্ছেন না রংপুরবাসী। এতে করে প্রাকৃতিক দুর্যোগের কারণে ব্যাপক ক্ষতির মুখে পড়ছেন কৃষক, ব্যবসায়ীসহ জনসাধারণ। 
জানা গেছে, রংপুর নগরীর কলেজ রোড মাস্টারপাড়া এলাকায় ১৯৭৭-৭৮ অর্থবছরে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের অধীনে আবহাওয়া, রাডার ও ভূ-কম্পন পর্যবেক্ষণাগার স্থাপন করা হয়। আড়াই একর জমির ওপর নির্মিত এ আবহাওয়া কেন্দ্রে জাপান সরকারের অর্থায়নে ১৯৯৯ সালে ১শ’ কোটি টাকা ব্যয়ে রাডার স্থাপন করা হয়। এ রাডারের সাহায্যে ভূকম্পনের পরিমাপ, দুর্যোগের পূর্বাভাস ও প্রতিদিনের আবহাওয়া পরিস্থিতি ঢাকা প্রধান কার্যালয়কে প্রদান করা হতো। রাডারটির আয়ুষ্কাল ছিল ১০ বছর। কিন্তু ২০০৭ সালের দিকেই রাডারে ত্রুটি ধরা পড়ে। স্থানীয় প্রকৌশলীদের প্রচেষ্টায় ২০১২ সাল পর্যন্ত রাডারটিকে সক্রিয় রাখা সম্ভব হয়েছিল। এরপর থেকে অকেজো অবস্থায় রয়েছে রাডারটি। 
বিষয়টি বর্তমান সরকারের নজরে এলে একনেকে রংপুরের জন্য একটি আধুনিক রাডার স্থাপনের বিল পাস করা হয়।

বিজ্ঞাপন
জাপান সরকারের অনুদানে প্রায় ১২০ কোটি টাকা ব্যয়ে এ রাডারটি প্রতিস্থাপন করার কথা ছিল। কিন্তু ২০১৫ সালের ৩রা অক্টোবর রংপুরের কাউনিয়া উপজেলার আলুটারীতে জাপানি নাগরিক হোশি কোনিও হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। ওই সময় নিরাপত্তার অভাব বোধ করায় জাপানি প্রকৌশলীরা রংপুরে রাডার স্থাপনের জন্য আসেননি। 
রংপুর নগরীর বোতলার কৃষক সুমন মিয়া বলেন, এ বছর হঠাৎ করে রংপুর বিভাগে বেশ কয়েকবার শিলা বৃষ্টি হয়। ফলে ফসলের ব্যাপক ক্ষতি হয়। যদি শিলা বৃষ্টির খবরটি আমরা আগে থেকে জানতাম তবে কোনো ব্যবস্থা গ্রহণ করতে পারতাম। 
রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. আবু রেজা মো. তৌফিকুল ইসলাম বলেন, জলবায়ুর পরিবর্তনের কারণে প্রাকৃতিক দুর্যোগ বেড়েছে। তাই  ক্লাইমেট সার্ভিস নামে একটি সেবা চালু করা এখন সময়ের দাবি। এছাড়া রংপুর আবহাওয়া অফিসের অচল রাডারটি সচল করে আবহাওয়ার আগাম তথ্য সর্বক্ষেত্রে ছড়িয়ে দিতে হবে। তাহলে সকলের সম্মিলিত প্রচেষ্টায় দুর্যোগ মোকাবিলা করা সম্ভব হবে। 
রংপুর আবহাওয়া অফিসের ইনচার্জ প্রকৌশলী মোস্তাফিজার রহমান বলেন, জাপান সরকারের অর্থায়নে রংপুরে প্রায় ১২০ কোটি টাকা ব্যয়ে নতুন ডপলার রাডার স্থাপন করা হবে। গাজীপুর আবহাওয়া কার্যালয়ে রাডার স্থাপনের কাজ চলছে। চলতি বছরের শেষের দিকে কিংবা আগামী বছরের শুরুর দিকে রংপুর কেন্দ্রে রাডার স্থাপনের কাজ শুরু হওয়ার কথা রয়েছে। সেই সঙ্গে উত্তরাঞ্চলের জন্য আলাদাভাবে আবহাওয়া গবেষণা কেন্দ্রের দাবিও জানিয়েছেন তারা।
 

শেষের পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

শেষের পাতা থেকে সর্বাধিক পঠিত

পশ্চিমা চাপ মোকাবিলায় ভারতের সাহায্য/ পররাষ্ট্রমন্ত্রী বললেন, দিল্লি ইতিবাচক

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com