ঢাকা, ৩ ফেব্রুয়ারি ২০২৩, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১১ রজব ১৪৪৪ হিঃ

শেষের পাতা

চীনে শান্তিপূর্ণ বিক্ষোভ সমর্থন করে যুক্তরাষ্ট্র

মানবজমিন ডেস্ক
৩০ নভেম্বর ২০২২, বুধবারmzamin

চীনে শান্তিপূর্ণ প্রতিবাদ বিক্ষোভে সমর্থন করে যুক্তরাষ্ট্র। যারা বিক্ষোভ করছেন তাদের পাশে আছে যুক্তরাষ্ট্র। সোমবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের স্ট্রাটেজিক কমিউনিকেশন্সের সমন্বয়ক জন করবি। এতে তিনি জানিয়ে দেন, চীনের পরিবর্তিত পরিস্থিতির দিকে ঘনিষ্ঠ নজর রাখছে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, বিশ্বজুড়ে যারা শান্তিপূর্ণ বিক্ষোভ করছেন তাদের প্রতি আমাদের একই বার্তা। অব্যাহতভাবে তাদেরকে আমরা সমর্থন দেবো। আমাদের বার্তা হলো- জনগণকে সমাবেশ করার অধিকার দিতে হবে। নীতির বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদ করতে দিতে হবে। বিভিন্ন আইন এবং  আদেশের বিরুদ্ধে তাদের এমন বিক্ষোভের অধিকার আছে। এ খবর দিয়েছে ভারতের সরকারি বার্তা সংস্থা রয়টার্স। 

চীনে কোভিড-১৯ বা করোনাভাইরাস ইস্যুতে কঠোর বিধিনিষেধের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ হচ্ছে বিভিন্ন শহরে।

বিজ্ঞাপন
তবে এর বিরুদ্ধে সরকার পুলিশ ব্যবহার করছে। ব্যাপক ধরপাকড় করা হচ্ছে। আটক করা হয়েছে বহু মানুষকে। তাদের মোবাইল জব্দ করে তা তল্লাশি করা হচ্ছে। ফলে বিক্ষোভ কিছুটা স্তিমিত হয়েছে। কিন্তু বিশ্বের বিভিন্ন দেশে বড় বড় শহরে অভিবাসী চীনারা প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত রেখেছেন। 

জন কিরবি বলেন, আমরা পরিস্থিতির দিকে নিবিড় দৃষ্টি দিয়েছি। এমনটা আপনারা আশা করেন। আবারো বলি আমরা শান্তিপূর্ণ প্রতিবাদ বিক্ষোভ সমর্থন করি ও তাদের পাশে আছি। এখনই চীনকে এ বিষয়ে কোনো সহায়তা প্রস্তাব করেনি বলে জানান জন কিরবি। তিনি বলেন, বিশ্বে আমরাই সবচেয়ে বেশি করোনাভাইরাসের টিকা সরবরাহ দিয়েছি। আমাদের টিকার বিষয়ে  চীনের পক্ষ থেকে কোনো অনুরোধ বা আগ্রহের কথা আমরা শুনিনি। 

জন কিরবি আরও জানান, চীনের ভেতরে যা ঘটছে সে বিষয়ে জানানো হচ্ছে প্রেসিডেন্ট  জো বাইডেনকে। গণতান্ত্রিক ক্ষমতা, গণতান্ত্রিক প্রতিষ্ঠানের বিষয়ে প্রেসিডেন্টের বিশ্বাসের কোনো পরিবর্তন হয়নি। কিন্তু এটা চীনা জনগণ এবং চীন সরকারের মধ্যে আলোচনার একটি মুহূর্ত। ওদিকে সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার চীনের বিষয়ে যুক্তরাষ্ট্রকে কঠোর হওয়ার আহ্বান জানিয়েছেন। সিনেটে তিনি বলেন, এখন পর্যন্ত চীনা অনেক কোম্পানি আছে, যাদের ঘনিষ্ঠ সম্পর্ক আছে চায়না কমিউনিস্ট পার্টির সঙ্গে। তারা যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের কাছে মাইক্রোচিপস বিক্রি করছে। যুক্তরাষ্ট্রের এসব কোম্পানির চুক্তি আছে কেন্দ্রীয় সরকারের সঙ্গে। এর ফলে যুক্তরাষ্ট্রের গোপনীয়তা এবং জাতীয় নিরাপত্তার জন্য মারাত্মক এক ঝুঁকি সৃষ্টি করছে। 
 

শেষের পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

শেষের পাতা সর্বাধিক পঠিত

সহকর্মীকে যৌন হেনস্তা/ সংসদের সেই কর্মকর্তার পদাবনতি

বাংলাদেশে ওয়েবসাইট বন্ধ প্রসঙ্গে প্যাটেল/ সেন্সরশিপ বা চ্যানেল ব্লক করা গভীর উদ্বেগের

১০

চাঁপাই নবাবগঞ্জ-৩ উপনির্বাচন/ প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন, শঙ্কিত ভোটাররা

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status